ইংরেজি কেন শিখব কীভাবে শিখব ।। প্রথম পর্ব - মতামত - দৈনিকশিক্ষা

ইংরেজি কেন শিখব কীভাবে শিখব ।। প্রথম পর্ব

মাছুম বিল্লাহ |

আমাদের চারপাশে ইংরেজি শেখার প্রচুর ম্যাটেরিয়ালস আছে। এগুলো ব্যবহার করে নিজে নিজে ইংরেজি প্র্যাকটিস করা যায়। ইংরেজি শেখা যায়। অন্যকে শেখানো যায়। কী কী ম্যাটেরিয়ালস আমরা সহজে ব্যবহার করতে পারি, কীভাবে ব্যবহার করব তাও আলোকপাত করা হবে। ইংরেজি কেন শিখব কীভাবে শিখব এ বিষয়ে দৈনিকশিক্ষাডটকমে ধারাবাহিক লেখা প্রকাশিত হবে। আশাকরি দৈনিক শিক্ষার পাঠকেরা উপকৃত হবেন। আজ (২৫ মার্চ) থাকছে প্রথম পর্ব।

আমরা একটি বিষয় লক্ষ্য করেছি যে, বর্তমান যুগে ছোট ছোট ছেলে-মেয়েরা  ইচ্ছায় হোক; অনিচ্ছায় হোক, পছন্দ করে হোক; পছন্দ না করে হোক, ভারতীয় হিন্দি ছবি, নাটক, বিজ্ঞাপন ইত্যাদি প্রতিনিয়ত টিভির পর্দায় দেখছে ও শুনছে। এই শুনে শুনে এবং দেখে দেখে তারা হিন্দি বলা শিখে ফেলেছে অর্থাৎ তারা ভাষার দুটো গুরুত্বপূর্ণ দক্ষতা শোনা ও বলা অর্জন করে ফেলেছে।
 
তারা ভারতে যায়নি, স্কুলে যায়নি, হোমওয়ার্ক করেনি, কোনো কোচিং সেন্টারে যায়নি, কোনো প্রাইভেট টিচারের কাছে যায়নি হিন্দি শিখতে। জীবনে কোনো পরীক্ষাও দেয়নি। কিন্তু হিন্দি বলতে পারে, হিন্দি শুনে বুঝতে পারে অর্থাৎ তারা দুটো গুরুত্বপূর্ণ স্কিল অর্জন করে ফেলেছে। অথচ ইংরেজি আমরা ক্লাসে পড়ছি-পরীক্ষা দিচ্ছি, বাসায় পড়ছি ও পড়াচ্ছি, কোচিংয়ে পড়াচ্ছি-পরীক্ষা দিচ্ছি, প্রাইভেট টিউটরের কাছে পড়ছি-পরীক্ষা দিচ্ছি, পাবলিক পরীক্ষা দিচ্ছি, সার্টিফিকেট অর্জন করছি। কিন্তু হিন্দির মতো ইংরেজি বুঝি না। বলতেও পারি না। 

না পারার কারণগুলো কী কী হতে পারে? শিক্ষার্থীদের উদ্দেশে বলছি, কারণগুলো তোমরা নিজেরাই বের করে দেখ। তোমরা কী চাও না হিন্দিতে যেভাবে কথা বলতে পার, হিন্দি শুনে যেভাবে বুঝতে পার, ইংরেজিতেও তোমাদের তাই করতে হবে? শিক্ষক এবং অভিভাবক হিসেবে আমরা যদি ছোট ছোট শিক্ষার্থীদের সামনে রঙিন ছবি ও আকর্ষণীয় অ্যাক্টিভিটি করাতে পারি। তাহলে তারা তাদের অজান্তেই ইংরেজি ভাষা শেখা শুরু করবে। যেমনটি তারা হিন্দি সিনেমা দেখে হিন্দি শিখে ফেলছে। 

এখানে আর একটি বিষয় কিন্তু উঠে এসেছে। সেটি হচ্ছে আমরা শিক্ষা প্রতিষ্ঠানে যেভাবে ইংরেজি পড়াচ্ছি বা শেখাচ্ছি তাতে শিক্ষার্থীরা বাস্তব জীবনে ব্যবহার করার মতো ইংরেজি শিখছে না।

লেখক: শিক্ষা বিশেষজ্ঞ ও গবেষক, ব্র্যাক শিক্ষা কর্মসূচিতে কর্মরত 

প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি - dainik shiksha প্যানেলে শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের - dainik shiksha ‘টেনশনে’ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আহমদ শফীর মৃত্যু, দাবি ছেলের শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? - dainik shiksha শিক্ষা জাতীয়করণে কার বেশি লাভ? ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে ডিপ্লোমা-ভোকেশনাল ক্লাসের রুটিন চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না - dainik shiksha চাকরি সরকারি অবসর বেসরকারি: সরকারিকৃত কলেজ শিক্ষকদের বোবাকান্না হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক - dainik shiksha হাটহাজারী মাদরাসা পরিচালনায় সিনিয়র ৩ শিক্ষক শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প - dainik shiksha শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প please click here to view dainikshiksha website