ইংলিশ মিডিয়াম স্কুলের বাড়তি খরচের হিসেব পাবেন অভিভাবকরা - স্কুল - দৈনিকশিক্ষা

ইংলিশ মিডিয়াম স্কুলের বাড়তি খরচের হিসেব পাবেন অভিভাবকরা

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের বিদেশি কারিকুলামে পরিচালিত ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে একটি সুনির্দিষ্ট নিয়মের মধ্যে নিয়ে আসার উদ্যোগ নিয়েছে সরকার। এসব স্কুলের বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ের ব্যাপক অভিযোগ রয়েছে। তাই, প্রচলিত বিধিমালা অনুসারে ফি আদায় নিশ্চিত করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর সহপাঠ কার্যক্রমের জন্য কোন ফি নেয়া হলে তা খরচের হিসেব দিতে হবে অভিভাবকদের। একইসাথে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর নিবন্ধন নিশ্চিত করতে বলা হয়েছে। 'বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা-২০১৭‘ অনুযায়ী এসব স্কুলগুলোকে একটি নিয়মের মধ্যে নিয়ে আসার উদ্যোগ নেয়া হয়েছে।

২০১৭ খ্রিষ্টাব্দে বিদেশে কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা করা হলেও তা বাস্তবায়ন হয়নি। বেশিরভাগ স্কুলেরই নিবন্ধন নেই। তাছাড়া করোনা ভাইরাস মহামারির মধ্যে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে কার্যক্রমের অতিরিক্ত ফি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক অভিভাবকই। সম্প্রতি এক সভায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী ইংলিশ মিডিয়াম স্কুলগুলো পরিচালনা নিশ্চিত করার সিদ্ধান্ত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সে সিদ্ধান্ত অনুসারেই সহপাঠ কার্যক্রমের ওপর কোনো ফি আদায় করলে সেই হিসাব যেন স্কুলগুলো অভিভাবকদের দেয় তা নিশ্চিত করতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলোকে। মঙ্গলবার (২৮ জুলাই) মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষা ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছে। 

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষা ডটকমকে বলেন,  ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে একটি নিয়মের মধ্যে আসার ব্যাপারে ভাবছে সরকার। স্কুলগুলোর কোন নিবন্ধন থাকেনা। কতগুলো স্কুল আছে-তারও সুনির্দিষ্ট হিসেব নেই।  যদিও বেশ কয়েক বছর আগেই স্কুলগুলোর জন্য একটি বিধিমালা তৈরি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সে বিধিমালা কার্যকর করার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, স্কুলগুলোকে প্রথমে একটি সাময়িক নিবন্ধন নিতে হবে। সে নিবন্ধন তিন বছর পর পর নবায়ন করতে হবে। নিবন্ধনের নবায়নের ফরম স্কুলগুলোর আয়-ব্যয়ের হিসাব এ তথ্য দিতে হবে। এছাড়া সহশিক্ষা কার্যক্রমে যাতে অতিরিক্ত ফি আদায় না করে সেদিকেও দেখা হচ্ছে। বিধিমালা অনুসারে সহশিক্ষা পাঠের অতিরিক্ত ফি আদায়ের হিসাব স্কুলগুলো যেন অভিভাবকদের দেয় তা নিশ্চিত করতে বলা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, 'বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা-২০১৭‘তে স্কুলগুলোর নিবন্ধনের কথা বলা হয়েছে। এছাড়া সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করা হলে তার হিসেব অভিভাবকদের দিতে হবে বলে উল্লেখ রয়েছে। এছাড়া নিবন্ধনের ফরম এ প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব দিতে হবে বলে বলা হয়েছে। মন্ত্রণালয় থেকে চিঠি পাঠিয়ে প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন কার্যক্রম নিশ্চিত করতে বলা হয়েছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর, অধিদপ্তরের আঞ্চলিক অফিস এবং শিক্ষা বোর্ডগুলোকে। একই সাথে সহপাঠ কার্যকর্মের জন্য অতিরিক্ত ফি আদায়ের হিসেব স্কুলগুলো যেন অভিভাবকদের দেয় তা নিশ্চিত করতে বলা।

সূত্র আরও জানায়, একই সাথে নিবন্ধিত ও অনিবন্ধিত ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে অধীনস্থ দপ্তরগুলোকে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

 

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website