ইংলিশ মিডিয়ামে ভ্যাট অবৈধ: হাইকোর্ট - ইংলিশ মিডিয়াম - Dainikshiksha

ইংলিশ মিডিয়ামে ভ্যাট অবৈধ: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক |

ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফি’র ওপর আরোপ করা সাড়ে ৭ শতাংশ ভ্যাট অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার (১২ ডিসেম্বর) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। ২০১২ খ্রিস্টাব্দে সরকার ৪ দশমিক ৫ শতাংশ কর আরোপ করে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর। ২০১৫ খ্রিস্টাব্দে তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবীম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা ১৬ সেপ্টেম্বর রিট দায়ের করেন।

এ রিটের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট ভ্যাট আরোপ স্থগিত করে রুল জারি করেন। পরে অবশ্য হাইকোর্টের স্থগিতাদেশ ১৪ অক্টোবর আপিল বিভাগের চেম্বার আদালত স্থগিত করে দেন।

এরপর হাইকোর্টের রুলের ওপর শুনানি শেষে সোমবার রায় দেন হাইকোর্ট।

রিটে বিবাদী ছিলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান।

পরে আদালত থেকে বেরিয়ে শাহদীন মালিক বলেন, যেহেতু বাংলামিডিয়ামে শিক্ষার ওপর কর আরোপ নেই। এজন্য ইংরেজি মিডিয়ামে ভ্যাট আরোপ করা ঠিক হবে না। এই মর্মে রিট করেছিলাম। রুল দিয়েছিলেন আদালত। শুনানী শেষে আতালত আদালত এ রায় দেন।

নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে - dainik shiksha নভেম্বরের এমপিওর সাথেই ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়া হতে পারে এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর - dainik shiksha এমপিও বাতিল হচ্ছে ১২ শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন কারিগরির ২২৮ শিক্ষক বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website