ইংলিশ মিডিয়াম স্কুলগুলো খুলতে শুরু করেছে - ইংলিশ মিডিয়াম - Dainikshiksha

ইংলিশ মিডিয়াম স্কুলগুলো খুলতে শুরু করেছে

শরীফুল আলম সুমন |

খুলতে শুরু করেছে রাজধানীর নামিদামি ইংলিশ মিডিয়াম স্কুলগুলো। সোমবার (৮ আগস্ট) থেকে সানিডেল ও লন্ডন ইন্টারন্যাশনাল স্কুলে পুরোদমে ক্লাস শুরু হয়েছে। আজ মঙ্গলবার থেকে খুলবে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা ও মাস্টারমাইন্ড স্কুল। আগামী ১৬ আগস্ট খুলবে স্কলাসটিকা, সানবিম ও গ্রীন হেরাল্ড স্কুল।

ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি শেষে প্রায় দুই মাস পর কয়েকটি স্কুল খোলায় শিক্ষার্থীদের মধ্যে আনন্দ দেখা গেছে। অভিভাবকরাও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। সব স্কুলেই যথেষ্ট নিরাপত্তাব্যবস্থা গ্রহণের চিত্র দেখা গেছে। শিক্ষার্থীদের আইডি কার্ড ও ব্যাগ তল্লাশি করে স্কুলে ঢোকানো হয়।

জানা যায়, জুন মাসের প্রথমদিক থেকেই গ্রীষ্মকালীন ও ঈদের ছুটি শুরু হয় ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে। ছুটি শেষে গত মাসের মাঝামাঝি থেকে একে একে খোলার কথা ছিল স্কুলগুলো। কিন্তু ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় দৃশ্যপট বদলে যায়। নিহত জঙ্গিদের মধ্যে তিনজনই পড়েছে ইংলিশ মিডিয়াম স্কুলে।

এর মধ্যে দুজন স্কলাসটিকা স্কুলের ছাত্র ছিল। তারা হচ্ছে রোহান ইমতিয়াজ ও মীর সামিহ মোবাশ্বের। এ ছাড়া নিরবাস ইসলাম নর্থ সাউথ ইউনিভার্সিটিতে পড়ার আগে রাজধানীরই ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ স্কুলে পড়ালেখা করেছে।

সূত্র জানায়, ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে বিদেশি শিক্ষক-শিক্ষার্থী থাকায় এবং স্কলাসটিকা স্কুলের শিক্ষার্থীর জঙ্গিবাদে সম্পৃক্ততা থাকার প্রমাণ মেলায় ছুটি শেষে ক্লাস শুরু করতে দ্বিধাদ্বন্দ্বে পড়ে নামিদামি স্কুলগুলো। একে একে স্কুল খোলার সময় পেছাতে থাকে। দুই-তিন দফা সময় পিছিয়ে গতকাল থেকে কয়েকটি স্কুলে ক্লাস শুরু হয়েছে।

বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি ও কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুলের ব্যবস্থাপনা পরিচালক জি এম নিজাম উদ্দিন কালের বলেন, ‘আতঙ্কের কারণে কিছু স্কুল খুলতে দেরি হয়েছে। তবে আজ (গতকাল) বেশ কিছু স্কুল খুলেছে। আগামী ১৬ আগস্ট আরো কিছু স্কুল খুলবে। আর যেসব স্কুল বাকি থাকবে তারাও চলতি মাসের মধ্যেই পুরোপুরিভাবে তাদের কার্যক্রম শুরু করবে।’

স্কলাসটিকা স্কুলের যোগাযোগ সমন্বয়কারী জিয়া হাশান বলেন, ‘আগামী ১৬ আগস্ট আমাদের স্কুল খোলার সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে। স্কুল বন্ধ রাখার এই সময়ে আমাদের কিছু নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। কিছু নতুন ইনিশিয়েটিভ নেওয়ার দরকার ছিল। এগুলোর কাজও শিগগিরই সম্পন্ন হবে।’

স্কলাসটিকা স্কুল কর্তৃপক্ষ অভিভাবকদের এক মেইলের মাধ্যমে ১৬ আগস্ট থেকে ওরিয়েন্টেশন শুরু হবে বলে জানিয়ে দিয়েছে। আগামী ১৬ থেকে ২০ আগস্ট পর্যায়ক্রমে সব শ্রেণির জন্য এই ওরিয়েন্টেশন হবে। এই ওরিয়েন্টেশনে অভিভাবকরা কোনো প্রকার ব্যাগ নিয়ে ঢুকতে পারবেন না।

এ ছাড়া অভিভাবকদের সিকিউরিটি কার্ড ঝুলিয়ে ও শিক্ষার্থীদের ইউনিফর্ম পরে আসতে হবে। এ ছাড়া নিরাপত্তা-সংক্রান্ত বেশ কিছু বিষয়ে ওই দিন আলোচনা হবে বলে মেইলে জানানো হয়েছে। জানা যায়, গত জুনের শুরুতেই গ্রীষ্মকালীন ও ঈদের ছুটির জন্য বন্ধ হয়ে যায় স্কলাসটিকা স্কুলের পাঁচটি শাখা।

গত ২৪ জুলাই তাদের স্কুল খোলার কথা ছিল। কিন্তু অভিভাবকদের জানিয়ে দেওয়া হয়—অনিবার্য কারণে স্কুল বন্ধ থাকবে। এ অবস্থার মধ্যে আগামী ১৬ আগস্ট স্কুলটি খোলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছে কর্তৃপক্ষ। মাস্টারমাইন্ড স্কুলও গত ২৪ জুলাই খোলার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে ৩১ জুলাই করা হয়।

পরে তা পরিবর্তন করে ৮ আগস্ট নির্ধারণ করা হয়। কিন্তু আজ মঙ্গলবার থেকে স্কুল খুলবে বলে অভিভাবকদের এসএমএসের মাধ্যমে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে আজ ও কাল বুধবার ১০টা থেকে শিক্ষার্থী ও অভিভাবকদের স্কুলে উপস্থিত থাকতে বলা হয়েছে।

এই দুই দিন হোমওয়ার্কসহ নানা নির্দেশনা দেওয়া হবে। পুরোপুরিভাবে খুলতে আরো কয়েক দিন সময় নিতে চায় কর্তৃপক্ষ। সানিডেল স্কুল খোলার কথা ছিল গত ৩১ জুলাই। কিন্তু ওরিয়েন্টেশন শেষে জানিয়ে দেওয়া হয় অভিভাবকদের উদ্বেগের কারণে আপাতত স্কুল বন্ধ থাকবে।

পরবর্তী সময়ে গতকাল স্কুলটি খোলা হয় এবং পুরোপুরিভাবে ক্লাস শুরু হয়। লন্ডন ইন্টারন্যাশনাল স্কুলও গত সপ্তাহে খোলার কথা ছিল। কিন্তু তারাও গতকাল থেকে ক্লাস শুরু করেছে। তবে রাজধানীর গ্রীন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল ও সানবিম স্কুল আগামী ১৬ আগস্ট খুলবে বলে অভিভাবকদের এসএমএসের মাধ্যমে জানিয়েছে কর্তৃপক্ষ।

ধানমণ্ডি এলাকায়ই মূলত বেশির ভাগ ইংলিশ মিডিয়াম স্কুল। প্রায় সব স্কুলের শাখাই এই এলাকায় আছে। ঈদের পর ওই এলাকার নামিদামি স্কুলগুলোর মধ্যে সবার আগে খোলে ম্যাপললিফ ইন্টারন্যাশনাল স্কুল। তারা গত ১৩ জুলাই থেকে ক্লাস শুরু করেছে।

এরপর খোলে ইউরোপিয়ান স্টান্ডার্ড স্কুল। মাত্র কয়েকটি স্কুল খোলায় এই এলাকায় এত দিন শিক্ষার্থীদের আনাগোনা তেমন একটা ছিল না। কিন্তু গতকাল থেকে অন্য স্কুলগুলো খোলায় শিক্ষার্থীদের পদচারণে সরব হয়ে ওঠে এলাকাটি।

গতকাল সকালে ধানমণ্ডি ১১/এ-তে অবস্থিত লন্ডন ইন্টারন্যাশনাল স্কুলের সামনে কথা হয় একজন অভিভাবকের সঙ্গে। নাম প্রকাশ না করে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীর এক মা বলেন, ‘বাসায় থাকতে আর বাচ্চাদের ভালো লাগছিল না।

একটা ছোট শিশুর চার দেয়ালে বন্দি থাকতে ভালোও লাগার কথা নয়। শুধু বলত, কবে স্কুল খুলবে। স্কুলে গেলে খেলাধুলা করতে পারে। বন্ধুদের সঙ্গে দেখা হয়। এটা ওদের জন্য অন্যরকম আনন্দ। কিন্তু কবে স্কুল খুলবে তা কর্তৃপক্ষও আমাদের ঠিকভাবে জানাচ্ছিল না। এতে কিছুটা চিন্তায়ই ছিলাম। অবশেষে আজ (গতকাল) স্কুল খোলায় চিন্তা দূর হয়েছে।’

জানা যায়, বেশির ভাগ ইংলিশ মিডিয়াম স্কুলই তাদের নিরাপত্তা জোরদার করেছে। এত দিন নিরাপত্তার যে ফাঁকফোকর ছিল তা পূরণ করা হয়েছে। প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানেই বসানো হয়েছে সিসি ক্যামেরা। নিরাপত্তা প্রহরীর সংখ্যা বাড়ানো হয়েছে।

শিক্ষার্থীদের আইডি কার্ড ও ব্যাগ চেক করে ঢোকানো হচ্ছে। বেশ কিছু স্কুল আগে তাদের বেষ্টনীর ভেতরেই অভিভাবকদের বসার জন্য জায়গা রাখলেও এখন অনেক স্কুলেই অভিভাবকদের ঢুকতে দেওয়া হচ্ছে না। স্কুলগুলো দেয়াল দিয়ে ঘেরা থাকলেও এর ওপরে বসানো হয়েছে তারকাঁটা। স্কুলগেটগুলোও মজবুত করা হয়েছে।

বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ  বাতিল - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ বাতিল স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website