ইউআইটিএস’র ভিসির কাছে চাঁদা দাবির অভিযোগ সত্য : পুলিশ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ইউআইটিএস’র ভিসির কাছে চাঁদা দাবির অভিযোগ সত্য : পুলিশ

নিজস্ব প্রতিবেদক |

চাঁদাবাজির অভিযোগে করা মামলায় গ্রেফতারের পর জেলে গেলেও জেল থেকে বের হয়ে বাদীকে আবারও নানা হুমকি-ধমকি দিচ্ছেন এক আসামি। বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) ভিসির ব্যক্তিগত সহকারী মোস্তফা কামালসহ বাদী পক্ষের লোকজনকে এ হুমকি-ধমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। হুমকিদাতা আসামির নাম শওকত হাসান মিয়া।

এদিকে ইউআইটিএসের ভিসিকে প্রাণনাশের হুমকি প্রদান ও ৬০ কোটি টাকা চাঁদা দাবির ঘটনায় করা মামলায় (নম্বর-২(১) ২০, ভাটারা থানা, ডিএমপি) আসামি শওকত হাসান মিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ডিআইজি বনজ কুমার মজুমদার জানান, আসামির বিরুদ্ধে ‘ইউআইটিএস’ বিশ্ববিদ্যালয়ের করা একটি মামলায় পিবিআই চার্জশিট দিয়েছে। কথিত শওকত বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত সুফি মোহাম্মদ মিজানুর রহমানের স্বাক্ষর জাল করে জালিয়াতির চেষ্টা করেন বলে অভিযোগ রয়েছে।

সূত্র জানায়, চাঁদাবাজির এ মামলায় ৮ জানুয়ারি উচ্চ আদালত থেকে আগাম জামিন নেয় শওকত হাসান। আদালত তাকে ৬ সপ্তাহের জামিন দিলেও মেয়াদ শেষে নিম্ন আদালতে আত্মসমর্পণ করেনি। আর লাপাত্তা থেকেই এখন মামলার বাদীসহ সংশ্লিষ্টদের পুনরায় মামলা তুলে নিতে হুমকি-ধমকি দিচ্ছে। শুধু ওই এক আসামিই নয়, একই মামলার আসামি এসএম মাহমুদ হাসান ৬ মাসেরও বেশি সময় জেল খাটে। সম্প্রতি নিম্ন আদালত থেকে জামিন নিয়ে সেও বাদীপক্ষকে নানা হুমকি-ধমকি দিচ্ছে মামলা তুলে নিতে।

ইউআইটিএসের এক কর্মকর্তা যুগান্তরকে বলেন, শওকত হাসানের মালিকানাধীন গুলশানের বারিধারা এলাকায় অবস্থিত ‘জামালপুর টুইন টাওয়ার-২’ ভাড়া নিয়ে ২০১০ থেকে ২০১৯ খ্রিষ্টাব্দের অক্টোবর পর্যন্ত শিক্ষা কার্যক্রম পরিচালনা করে ইউআইটিএস। এরই মধ্যে ভাটারা এলাকায় বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস নির্মাণ শেষ হলে ২০১৯ সালের মে মাস থেকে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর শুরু হয়। একই সঙ্গে ইউআইটিএসের ভিসিও স্থায়ী ক্যাম্পাসে অফিস শুরু করেন। গত বছরের সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত শওকত হাসান ও তার ক্যাডাররা ভিসির কাছে বিভিন্ন সময় প্রাণনাশের হুমকি দিয়ে ৬০ কোটি টাকা চাঁদা দাবি করা ছাড়াও মালামাল স্থানান্তরে বাধা দেয়। এ বিষয়ে ২০ নভেম্বর ২০১৯ ভাটারা থানায় একটি জিডি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ গত বছরের ১৯ ডিসেম্বর ২০১৯ সন্ধ্যায় ৫-৬ জন সশস্ত্র ক্যাডার নিয়ে এসে ইউআইটিএসের ভিসির গাড়ি আটকে ৬০ কোটি টাকা চাঁদা দাবি করে শওকত হাসান। ইউআইটিএসের রেজিস্ট্রার কামরুল হাসান এ ঘটনায় সাধারণ ডায়েরি (নম্বর-১৪৫২) করেন। তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করলে ১৫ জানুয়ারি গুলশান এলাকা থেকে শওকত হাসানকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়।

Admission going on at Navy Anchorage School and College Chattogram - dainik shiksha Admission going on at Navy Anchorage School and College Chattogram একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website