ইউএনওর রিপোর্ট ছাড়া হবে না বিএড কলেজ - কলেজ - দৈনিকশিক্ষা

ইউএনওর রিপোর্ট ছাড়া হবে না বিএড কলেজ

নিজস্ব প্রতিবেদক |

অনুমোদনের আগেই  বিএড ও টিচার্স ট্রেনিং কলেজগুলো প্রয়োজনীয়তা যাচাই করা হবে। বিএড ও টিচার্স ট্রেনিং কলেজগুলো অনুমোদনের আগে যাচাইয়ের আবেদন করবেন। আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা তদন্ত করে কলেজ স্থাপনের প্রয়োজনীয়তা যাচাই করবেন। অনুমোদনের আগে বিএড ও টিচার্স ট্রেনিং কলেজগুলো প্রয়োজনীয়তা যাচাইয়ে জেলা পর্যায়ের ৪ সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ কমিটি গঠন করা হয়। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, অনেক স্থানে প্রয়োজনীয়তা ছাড়াই গড়ে উঠেছে কিছু বিএড ও টিচার্স ট্রেনিং কলেজ। কলেজগুলো কাগজপত্রে অনুমোদন পেলেও অনেক কলেজ স্থাপনের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে। তাই বিএড ও টিচার্স ট্রেনিং কলেজ অনুমোদন দেয়ার আগে তা স্থাপনের প্রয়োজনীয়তা যাচাই করা হবে। এ লক্ষ্যে জেলা পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। 

সূত্র জানায়, কমিটির সভাপতি করা হয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসককে। এছাড়া জেলা সদরে অবস্থিত প্রথম সরকারি কলেজের অধ্যক্ষ বা প্রতিনিধি, সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারকে কমিটির সদস্য করা হয়েছে। আর জেলা শিক্ষা অফিসার কমিটির সদস্য সচিবের দায়িত্বপালন করবেন। 

জানা গেছে, কোন বিএড ও টিচার্স ট্রেনিং কলেজ অনুমোদনের আগে প্রতিষ্ঠান থেকে জেলা প্রশাসকের কাছে আবেদন করতে হবে। জেলা প্রশাসক অতিরিক্ত জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে আবেদন করা প্রতিষ্ঠানের বিষয়ে তদন্ত করবেন। তদন্ত প্রতিবেদন কমিটির সভায় উপস্থাপন করা হবে। পরে সভার কার্যবিবরণীসহ সে প্রতিবেদন জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাঠাবে কমিটি। এ প্রতিবেদন যাচাই করে পরবর্তী ব্যবস্থা নেবে জাতীয় বিশ্ববিদ্যালয়। 

একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল - dainik shiksha লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল সমন্বিত ভর্তিতে বাধা হলে সেই স্বায়ত্বশাসন নিয়েও ভাবা উচিত : শিক্ষামন্ত্রী - dainik shiksha সমন্বিত ভর্তিতে বাধা হলে সেই স্বায়ত্বশাসন নিয়েও ভাবা উচিত : শিক্ষামন্ত্রী ঢাকা কলেজের ৫ ছাত্র ছুরিকাহত : সিটি কলেজের ৩ ছাত্র গ্রেফতার - dainik shiksha ঢাকা কলেজের ৫ ছাত্র ছুরিকাহত : সিটি কলেজের ৩ ছাত্র গ্রেফতার জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ - dainik shiksha জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ - dainik shiksha মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website