ইতিহাসের প্রশ্নই ছিল বেশি নিবন্ধনের মৌখিক পরীক্ষায় - পরীক্ষা - Dainikshiksha

ইতিহাসের প্রশ্নই ছিল বেশি নিবন্ধনের মৌখিক পরীক্ষায়

নিজস্ব প্রতিবেদক |

যাকাত সম্পর্কে বলুন, আকায়েদ কী, ইসলামের পাচঁটি স্তম্ভ সম্পর্কে বলুন, ফরায়েজি আন্দোলন কী, কেন শরিয়াতুল্লাহকে এ আন্দোলনের উদ্যোক্তা বলা হয়, সাকিব আল হাসান সর্বশেষ ম্যাচে কত রান করেছেন, তাবুকের যুদ্ধ কোথায় অনুষ্ঠিত হয়েছে ও কত জন মুসলমান তাবুকের যুদ্ধে শহিদ হয়েছেন, খন্দকের যুদ্ধ কোথায় অনুষ্ঠিত হয়েছে, ফকির ও মিসকিনের মধ্যে পার্থক্য কী, মুসাফির কি যাকাতের সম্পত্তি নিতে পারবে? সূরা তওবায় কত নম্বর আয়াতে যাকাতের খাত সম্পর্কে আলোচনা করা হয়েছে, খন্দকের যুদ্ধ কোথায় হয়েছিল, উহুদের যুদ্ধ কত খ্রিস্টাব্দে হয়েছিল ও তাতে কত জন শহিদ হয়েছিলেন, কুফরি কী, নিফাক কী, সিহা-সিত্তাহর কিতাবগুলোর নাম বলুন ইত্যাদি প্রশ্ন করা হয়েছে শিক্ষক নিবন্ধনের ২২তম দিনের মৌখিক পরীক্ষায়।

রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে মঙ্গলবার (২৪ জুলাই) ২২তম দিনের মতো শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা নেয়া হয়। স্কুল পর্যায়-২ এর ইসলামি শিক্ষা বিষয়ের মৌখিক পরীক্ষা দেন প্রার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪১০ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা। 

মাদরাসা পর্যায়ে পরীক্ষা দিতে ঝিনাইদহ থেকে আসা আবদুল্লাহ আল ফারুক জানান, আমার নামের অর্থ বলতে বলেছেন। যাকাত সম্পর্কে, আকাইদ কী, ইসলামের পাচঁটি স্তম্ভ সম্পর্কে জানতে চেয়েছেন। এছাড়া ফাজিল ও কামিল কোথা থেকে পাস করেছি, তা জানতে চেয়েছেন।

মাগুরা থেকে আসা মো: শরিয়াতুল্লাহ জানান, ফরায়েজি আন্দোলন কী, কেন শরিয়াতুল্লাহকে ফরায়েজি আন্দোলনের উদ্যোক্তা বলা হয় জিজ্ঞেস করেছেন। সাকিব আল হাসান সর্বশেষ ম্যাচে কত রান করেছেন জানতে চেয়েছেন। তাবুকের যুদ্ধ কোথায় অনুষ্ঠিত হয়েছে ও কত জন মুসলমান তাবুকের যুদ্ধে শহিদ হয়েছেন, খন্দকের যুদ্ধ কোথায় অনুষ্ঠিত হয়েছে, তা বলতে বলেছেন। এছাড়া কী পরিমাণ সম্পত্তি থাকলে যাকাত দিতে হবে এবং শতকরা কত শতাংশ যাকাত দিতে হবে তা জানতে চেয়েছেন।

ঝিনাইদহ থেকে আসা মাহমুদুর রহমান জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে নআমি কোথায় পড়াশোনা করেছি, যাকাত ব্যয়ের খাত কয়টি, ফকির ও মিসকিনের মধ্যে পার্থক্য কী, মুসাফির কি যাকাতের সম্পত্তি এসব? সূরা তওবায় কত নম্বর আয়াতে যাকাতের খাত সম্পর্কে আলোচনা করা হয়েছে, জানতে চেয়েছে। জেলা সম্পর্কে জিজ্ঞেস করেছে, জেলার শ্রেষ্ঠ ব্যক্তির নাম জিজ্ঞেস করা হয়েছে।


বাগেরহাট থেকে আসা মো: রবিউল ইসলাম জানান, খন্দকের যুদ্ধ কোথায় হয়েছিল, উহুদের যুদ্ধ কত খ্রিস্টাব্দে হয়েছিল এবং তাতে কত জন মুসলমান শহিদ হয়েছিলেন, ইসলাসমের চার খলিফার নাম বলুন, কুফরি কী, নিফাক কী--এসব জানতে চেয়েছেন।

ফরিদপুর থেকে আসা মো: জাকারিয়া জানান, কামিল করেছি কোন বিভাগে, সিহা-সিত্তাহর কিতাবগুলোর নাম, ফরিদপুর কেন নামকরণ করা হল, পল্লীকবি জসিম উদ দীনের বাড়ি কোথায়, কবর কবিতার দুটি লাইন বলতে বলা হয়েছে আমাকে। 

রংপুর থেকে আসা মো: জাহিদ হাসান জানান, আমার নামের অর্থ বলতে বলেছেন। ঈসা  (আঃ) যে আল্লাহর পুত্র নন, সে ব্যাপারে কোরআনে কী ব্যাখ্যা আছে, ইসলামের চার খলিফার মধ্যে স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করেন কে, বদরের যুদ্ধে কতজন মুসলমান শহিদ হয়েছেন, বদরের যুদ্ধে রাসুলের(সঃ) কোন চাচাকে আটক করা হয়েছিল, প্রধান প্রধান ধর্মের ইবাদতখানাগুলোর নাম কী জানতে চেয়েছে।

বরগুনা থেকে আসা মো: আলামিন জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে, আমি কোথায় পড়াশোনা করেছি, নাকের আরবি কী, মুখের আরবি কী, তাবুকের যুদ্ধ কোথায় অনুষ্ঠিত হয়েছে ইত্যাদি।

সিরাজগঞ্জ থেকে আসা মো: রফিকুল ইসলাম জানান, আমাকে বলা হয়েছে সওম সম্পর্কে বলুন, হাদিস সম্পর্কে বলুন, সওম সম্পর্কে একটি হাদিস বলুন, ফাজিল শব্দের অর্থ কী। এছাড়া ফাজিল ও কামিল কোথা থেকে পাস করেছি তা জানতে চেয়েছেন। 

বরগুনা থেকে আসা মো: আবুল কাশেম জানান, সর্বশেষ কোন ক্লাসে উত্তীর্ণ হয়েছি এবং সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের নাম জানতে চেয়েছেন আমার কাছে। ফাজিল শব্দের অর্থ কী, ফাজিলে কী কী কিতাব পড়েছি, তাফসির ও তাবিলের মধ্যে পার্থক্য কী, তাবিল দিয়ে 
একটি তাফসির বলুন, তাফসিরে কাসআব কী, তাফসিরে কাসআবের লেখকের নাম বলুন।


কুষ্টিয়া থেকে আসা মো: বিল্লাল হোসেন জানান, আমার কাছে জানতে চেয়েছেন কুষ্টিয়া কিসের জন্য বিখ্যাত, সুদ ও মুনাফার মধ্যে পার্থক্য কী, মোহাম্মদ (সঃ) কোন বংশে এবং কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছেন। কুষ্টিয়ার প্রধান সম্যসা কী, কুষ্টিয়া কিসের জন্য বিখ্যাত।

কিশোরগঞ্জ থেকে আসা আবদুল্লাহ আল মাহরুফ জানান, হাদিসে সনদ কী, তাবলিগ সম্পর্কে বলুন, তাবলিগ শুরু হয় কত খ্রিস্টাব্দে। এছাড়াও আমার কাছে  জানতে চেয়েছেন কোথা থেকে ফাজিল পাস করেছেন।

দিনাজপুর থেকে আসা মো: মোয়াজ্জেম আলী জানান, খন্দকের যুদ্ধ কোথায় হয়েছিল, উহুদের যুদ্ধ কত খ্রিস্টাব্দে হয়েছিল ও কত জন মুসলমান শহিদ হয়েছিলেন, ইসলামের চার খলিফার নাম বলুন, কুফরি কী, নিফাক কী।

চাঁপাইনবাবগঞ্জ থেকে আসা লাইজু আক্তার জানান, কোথায় পড়াশোনা করেছি বলতে বলেছেন। যাকাত ব্যয়ের খাত কয়টি, ফকির ও মিসকিনের মধ্যে পার্থক্য কী, মুসাফির কি যাকাতের সম্পত্তি নিতে পারবে? সূরা তওবায় কত নম্বর আয়াতে যাকাতের খাত সম্পর্কে আলোচনা করা হয়েছে। 

আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ - dainik shiksha আসছে দ্বিতীয় ধাপের নিয়োগ সুপারিশ স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website