ইনডেক্স বহাল রেখে এমপিওভুক্ত হতে না পারা শিক্ষকদের জটিলতা নিরসনের উদ্যোগ - কলেজ - দৈনিকশিক্ষা

ইনডেক্স বহাল রেখে এমপিওভুক্ত হতে না পারা শিক্ষকদের জটিলতা নিরসনের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন মাদরাসা ও বিভিন্ন কারিগরি প্রতিষ্ঠানের ইনডেক্সধারী শিক্ষকরা স্কুল-কলেজে যোগদান করেও এমপিওভুক্ত হতে পারছেন না দীর্ঘদিন ধরে। এই সমস্যার সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। 

জানা যায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা অধিদপ্তর এমপিও ডাটাবেস আলাদা। তাই, আগে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের ইনডেক্সের তথ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ডাটাবেসে নেই। তাই এই জটিলতা সৃষ্টি হয়েছে। মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কর্মস্থল পরিবর্তন করা ইনডেক্সধারী শিক্ষকদের এমপিও জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর। তাদের তথ্য স্কুল-কলেজের শিক্ষকদের এমপিও ডাটাবেসে অন্তর্ভুক্ত করা হবে।

তাই, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগের ইনডেক্স দিয়ে স্কুল-কলেজে বিধি মোতাবেক নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্ত করতে তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বৃহস্পতিবার (১৬ জুলাই) এসব শিক্ষকের তথ্য চেয়ে চিঠি প্রতিষ্ঠান প্রধানের কাছে পাঠানো হয়েছে। 

জানা গেছে, এসব তথ্য পাঠাতে স্কুল-কলেজগুলোর প্রধানদের একটি নির্ধারিত ছক পাঠানো হয়েছে। এতে শিক্ষকদের নাম, জন্মতারিখ, ইনডেক্স নম্বর, আগের প্রতিষ্ঠান ইআইআইএন নম্বর এবং নাম এবং বর্তমান প্রতিষ্ঠান ইআইআইএন এবং নাম পূরণ করে এক্সেল এবং পিডিএফ ফরমেটে ইমেইলের অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে প্রতিষ্ঠানে প্রধানদের। আগামী ২৩ জুলাইয়ের মধ্যে ইমেইলে ([email protected]) এসব তথ্য পাঠাতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

বৈশ্বিক সুসম্পর্ক-সহযোগিতায় করোনা মোকাবেলা সম্ভব : প্রধানমন্ত্রী - dainik shiksha বৈশ্বিক সুসম্পর্ক-সহযোগিতায় করোনা মোকাবেলা সম্ভব : প্রধানমন্ত্রী অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - dainik shiksha অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল জাল নিবন্ধন সনদধারী স্ত্রীকে নিয়োগ, প্রধান শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু - dainik shiksha জাল নিবন্ধন সনদধারী স্ত্রীকে নিয়োগ, প্রধান শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু ভর্তি নিয়ে সেন্ট যোসেফের খামখেয়ালী, বোর্ডের শোকজ - dainik shiksha ভর্তি নিয়ে সেন্ট যোসেফের খামখেয়ালী, বোর্ডের শোকজ হাটহাজারী মাদরাসায় পরীক্ষা : নির্দেশ অমান্য করার পর মন্ত্রণালয়ের অনুমতি! - dainik shiksha হাটহাজারী মাদরাসায় পরীক্ষা : নির্দেশ অমান্য করার পর মন্ত্রণালয়ের অনুমতি! শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website