ইবিতে পরীক্ষা কমিটির সভাপতিকে অব্যাহতি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ইবিতে পরীক্ষা কমিটির সভাপতিকে অব্যাহতি

ইবি প্রতিনিধি |

একই প্রশ্নপত্রে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগে দুই বছর চূড়ান্ত পরীক্ষা গ্রহণ করায় তৃতীয়বর্ষের ৩০৫ নং কোর্সটির পরীক্ষা বাতিল করা হয়েছে। এ ছাড়া অবহেলার দায়ে ওই পরীক্ষা কমিটির সভাপতিকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। নতুন সভাপতি করা হয়েছে সহকারী অধ্যাপক তানজিলা শহীদকে।

বাতিল কোর্সের পরীক্ষা অন্যান্য কোর্সের পরীক্ষা শেষে নেয়া হবে। একই সঙ্গে পরীক্ষা কমিটির সভাপতিসহ কোর্স শিক্ষককে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। শনিবার বিভাগের একাডেমিক সভায় এসব সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় সভাপতি প্রফেসর ড. সালমা সুলতানা।

সভা সূত্র জানায়, একই প্রশ্নে পরীক্ষা নেয়ায় পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আজগর হোসেনকে এক বছরের জন্য পরীক্ষার সব কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে। কোর্স শিক্ষক (৩০৫) সহকারী অধ্যাপক সাজ্জাদ হোসেন জাহিদকে দুই বছরের জন্য পাঠদানে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

পরীক্ষার্থী ও বিভাগীয় সূত্র জানায়, তৃতীয়বর্ষের চূড়ান্ত পরীক্ষায় (২০১৯) ৯ নভেম্বর ‘এলিজাবেথান অ্যান্ড জ্যাকোবিয়ান ড্রামা’ (৩০৫) নং কোর্সের পরীক্ষা হয়। পরীক্ষায় ২০১৮ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত প্রশ্নপত্রের চারটি প্রশ্ন বাদে সব প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়।

জানা যায়, ৮০ নম্বরের পরীক্ষার প্রশ্নপত্রে পাঁচ সেটে দশটি প্রশ্ন থাকে। শিক্ষার্থীকে প্রতি সেট থেকে যে কোনো একটি করে উত্তর দিতে হয়। এছাড়া ৬ নং সেটে আরও আটটি ছোট প্রশ্ন থাকে। এর মধ্যে শিক্ষার্থীকে চারটি প্রশ্নের উত্তর দিতে হয়।

ইংরেজি বিভাগের তৃতীয়বর্ষের ২০১৮ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত পরীক্ষার ১৮টি প্রশ্নের সঙ্গে ২০১৯ খ্রিষ্টাব্দের ১৪টি প্রশ্ন হুবহু মিল পাওয়া যায়। এতে ফল বিপর্যয়ের আশঙ্কা করেন পরীক্ষার্থীরা। এ ঘটনায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি ও বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে একাডেমিক সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এ বিষয়ে ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. সালমা সুলতানা বলেন, ‘বিভাগীয় সভায় পরীক্ষাটি বাতিল করা হয়েছে। কোর্সের পরীক্ষাটি আবার অনুষ্ঠিত হবে। পরীক্ষা কমিটির সভাপতি পরিবর্তন করে নতুন সভাপতি করা হয়েছে।’

২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ - dainik shiksha সমমান সনদ নিয়ে আইসিটির ভাইভা প্রার্থীদের জটিলতা নিরসনে এনটিআরসিএর পরামর্শ ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - dainik shiksha ঢাকা বোর্ডের এসএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা - dainik shiksha ঢাকা বোর্ডে এইচএসসিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) - dainik shiksha অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website