ইবিতে হচ্ছে ‘আইসিএসডিএপি’র দ্বি-বার্ষিক সম্মেলন - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ইবিতে হচ্ছে ‘আইসিএসডিএপি’র দ্বি-বার্ষিক সম্মেলন

ইবি প্রতিনিধি |

প্রথমবারের মতো সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভলপমেন্ট এশিয়া-প্যাসিফিকের (আইসিএসডিএপি) সপ্তম দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জোট প্রতিষ্ঠার পর এবারই প্রথম এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শনিবার (১৪ সেপ্টেম্বর) ও রোববার (১৫ সেপ্টেম্বর) এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

ইবি, বাংলাদেশ ও আইসিএসডি, অস্ট্রেলিয়ার যৌথ আয়োজনে হবে দু’দিনের এ সম্মেলন। ‘সামাজিক অস্থিরতা, শান্তি ও বিকাশ’ শীর্ষক সম্মেলনে অংশ নেবেন এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ-গবেষক।

সামাজিক স্থিতিশীলতা অর্জন করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা, সামাজিক অস্থিরতার মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলা করে শান্তির পথ নির্দেশ করা এবং শান্তি ও উন্নয়নের জন্য ভবিষ্যৎ সম্ভাবনার দ্বার উন্মোচন করাই আন্তজাতিক এ সম্মেলনের লক্ষ্য বলে জানা গেছে।

এ লক্ষে সম্মেলনে গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা; অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের ওপর প্রভাব; জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা; বিশ্বায়ন, অভিবাসন এবং শান্তি ও উন্নয়নের পথে চ্যালেঞ্জ; দুর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

ইবির উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক। অপর দুই পৃষ্ঠপোষক হলেন- উপ-উপাচার্য ও সমাজকল্যাণ বিভাগের সভাপতি অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ও আইসিএসডিপির সভাপতি ড. মানোহর পাওয়ার।

দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সামাজিক উন্নয়ন বিষয়ে এ ধরনের সর্ববৃহৎ আয়োজন এটিই প্রথম। আন্তর্জাতিক এ সম্মেলনকে সফল করতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইবি কর্তৃপক্ষ।

২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) - dainik shiksha অতিরিক্ত কর্তন : কথা রাখেননি সিনিয়র সচিব (ভিডিও) প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল ২০ ডিসেম্বর মধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর দাবি জানালেন নিবন্ধনের প্রার্থীরা (ভিডিও) আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের - dainik shiksha আত্তীকরণে গড়িমসি, শিক্ষামন্ত্রীকে গোঁজামিল দিয়ে বোঝানোর চেষ্টা কর্মকর্তাদের এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধন সংক্রান্ত কয়েকটি প্রস্তাব দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় - dainik shiksha দৈনিকশিক্ষার ফেসবুক লাইভ দেখতে আমাদের সাথে থাকুন প্রতিদিন রাত সাড়ে ৮ টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website