ইয়েল বিশ্ববিদ্যালয়ে মোটা অঙ্কে ভর্তি জালিয়াতি! - বিবিধ - Dainikshiksha

ইয়েল বিশ্ববিদ্যালয়ে মোটা অঙ্কে ভর্তি জালিয়াতি!

দৈনিক শিক্ষা ডেস্ক |

প্রতি বছর যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ইয়েল বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করতে শিক্ষার্থীদের পরিবারকে ঘুষ দিতে হয় প্রায় ১২ লাখ মার্কিন ডলার। বিবিসির প্রতিবেদনে এরকম ভর্তি জালিয়াতির অভিযোগ উঠে এসেছে।

প্রতিবেদনে আরো বলা হয়, ইয়েল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ফুটবল কোচ অভিযোগ করে বলেন, অবৈধভাবে অ-অ্যাথলেটিক শিক্ষার্থী ভর্তির জন্য প্রায় ৪ লাখ মার্কিন ডলার ঘুষ গ্রহণ করা হয়েছিল। ভর্তি কেলেঙ্কারির মামলায় এই মাসের শুরুতে সেলিব্রেটি অভিভাবক লরি লাফলিন এবং ফেলিসিটি হ্যাফমেনকে অভিযোগ করা হয়েছিল।

তবে এই দুর্নীতির অভিযোগ বিষয়ে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের অভিজাত বিশ্ববিদ্যালয়গুলো বলেছে, এই বিষয়টি তদন্ত সাপেক্ষে বোঝা যাবে। ঘুষ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির অভিযোগে অভিযুক্ত ৫০ জনের মধ্যে একজন নারী কোচ রুডি মেরেদিথ গত নভেম্বরে পদত্যাগ করেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটিতে বলা হয়েছে, রুডি মেরেদিথ টাকার বিনিময়ে দুইজন আবেদনকারীকে ভর্তির অনুমোদন দিয়েছিল। তবে দুই শিক্ষার্থীদের মধ্যে একজন ভর্তি হয়েছিল অন্যজন মানা করে দেয়। সোমবার অনুসন্ধানের পর যে শিক্ষার্থী ভর্তি বাতিল করেছিল তার নাম প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

এ ঘটনার পর ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া, স্ট্যানফোর্ড এবং জর্জটাউনসহ অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়ে ঘুষ গ্রহণ করে ভর্তির অভিযোগ উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই ভর্তি জালিয়াতির মধ্যে শিক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ থেকে শুরু করে অ্যাথলেটিক না হয়ে স্কলারশিপ পাওয়ার সুযোগও দেয়া হয়ে থাকত।

আদালতের রিপোর্ট অনুযায়ী, ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে ঘুষের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করে আসছিল ইয়েল বিশ্ববিদ্যালয়।

১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় শেষ হচ্ছে কাল - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় শেষ হচ্ছে কাল পরবর্তী শিক্ষক নিয়োগ নিয়ে যা বললেন এনটিআরসিএ চেয়ারম্যান (ভিডিও) - dainik shiksha পরবর্তী শিক্ষক নিয়োগ নিয়ে যা বললেন এনটিআরসিএ চেয়ারম্যান (ভিডিও) পাবলিক পরীক্ষায় আসছে বেশ কিছু পরিবর্তন - dainik shiksha পাবলিক পরীক্ষায় আসছে বেশ কিছু পরিবর্তন কামিল ও ফাজিলের ফল প্রকাশ - dainik shiksha কামিল ও ফাজিলের ফল প্রকাশ বুয়েট ভিসির কার্যালয়ে শিক্ষার্থীদের তালা - dainik shiksha বুয়েট ভিসির কার্যালয়ে শিক্ষার্থীদের তালা রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট - dainik shiksha রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো ফলমূলে রাসায়নিক পদার্থ মেশানো বন্ধে কঠোর ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ - dainik shiksha ফলমূলে রাসায়নিক পদার্থ মেশানো বন্ধে কঠোর ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website