please click here to view dainikshiksha website

ঈদের ছুটি ৬ দিন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ৭, ২০১৭ - ১১:৫৭ অপরাহ্ণ
dainikshiksha print

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সুখবর আসছে। এখন থেকে ঈদের ছুটি ছয় দিন করার পরিকল্পনা রয়েছে সরকারের। আসন্ন ঈদুল আজহা থেকে এটি কার্যকর হবে। বর্তমানে ঈদে সরকারি কর্মচারীরা ছুটি পান তিন দিন। চাকরিজীবীদের ঈদে স্বস্তিতে বাড়ি পেঁৗছাতে ছুটি বাড়ানোর এ উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে ঈদের ছুটি বাড়ানোর একটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রস্তাবটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পেলে মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে। সরকারি একটি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রস্তাবটি অনুমোদন পেলে এবার ঈদের ছুটি শুরু হবে ৩০ আগস্ট বুধবার থেকে এবং শেষ হবে ৪ সেপ্টেম্বর সোমবার। যদিও এর মধ্যে সাপ্তাহিক ছুটি ঈদের ছুটি হিসেবে কার্যকর হবে। সব মিলিয়ে সরকারি চাকরিজীবীরা এবার ঈদের ছুটি পাবেন ছয় দিন। আর এ ছয় দিন সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে। আর ঈদের এ বাড়তি ছুটি কর্মচারীদের ঐচ্ছিক ছুটি থেকে কেটে নেওয়া হবে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বলেন, বাস্তব প্রেক্ষাপট বিবেচনা করে ঈদে ছুটি বাড়ানোর একটি প্রস্তাব সরকারের উচ্চ পর্যায়ে দেওয়া হয়েছে। সেখান থেকে নীতিগত সিদ্ধান্ত আসার পরই এটি সর্বোচ্চ ফোরামে উপস্থাপন করা হবে। এখানে অনুমোদন পেলে ছুটির আদেশ জারি হবে। না হলে বিদ্যমান নিয়মে ছুটি থাকবে।

তিনি বলেন, সরকার ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিলে বছরের নির্ধারিত ছুটি ঠিকই থাকবে। বাড়তি ছুটি কর্মচারীদের ঐচ্ছিক ছুটি থেকে কেটে নেওয়া হবে। অর্থাৎ শুধু ঐচ্ছিক ছুটির সঙ্গে ঈদের ছুটির সমন্বয় করা হবে। সংশ্লিষ্টরা জানান, সব ঠিকঠাক থাকলে এবার ঈদুল আজহা পালন হবে ২ সেপ্টেম্বর শনিবার। ঈদের দিন ও তার আগের দিন পড়ছে সাপ্তাহিক ছুটি। ফলে বিদ্যমান নিয়মে এবার তিন দিন ঈদের ছুটি থাকলে এর দু’দিনই পড়ছে সাপ্তাহিক ছুটি। বাড়তি কোনো ছুটি পাচ্ছেন না সরকারি চাকরিজীবীরা। চাকরিজীবীরা বৃহস্পতিবার অফিস শেষ করে বাড়ির দিকে রওনা হবেন। আবার সোমবার অফিস খোলা থাকায় ঈদের পরের দিন রোববার ঢাকামুখী হবেন। এতে একসঙ্গে রাস্তাঘাটা, ফেরি, লঞ্চ, রেলের ওপর চাপ বাড়বে। মানুষের দুর্ভোগের শেষ থাকবে না। এমনকি গ্রামের সড়কও বেহাল। তারপর এত চাপ মোকাবেলা করা প্রশাসনের পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়বে। সড়ক দুর্ঘটনার সংখ্যা বাড়ারও আশঙ্কা থাকছে। ফলে চাকরিজীবীদের নির্বিঘ্নে বাড়ি পেঁৗছতে ঈদের ছুটি বাড়ানো হচ্ছে।

জানা গেছে, ঈদে ছুটি বাড়ানোর দাবি সরকারি কর্মচারীদের দীর্ঘদিনের। ২০১০ সালে ঈদুল ফিতরে সরকারি ছুটি তিন দিনের পরিবর্তে পাঁচ দিন করার একটি প্রস্তাব দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। যদিও পরে এটি নাকচ হয়ে যায়। গত ঈদুল ফিতরের ছুটিও ছয় দিন করার একটি প্রস্তাব তৈরি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে সম্মতি দেন; কিন্তু ওই সময় সংসদে বাজেট অধিবেশন থাকায় ছুটি বাড়ানোর প্রস্তাব আর কার্যকর হয়নি। এবার সরকারি কর্মচারীদের দাবি বিবেচনায় নিয়ে এবং ঈদে যাতে ঘরমুখো মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারেন এ জন্য ছুটি বাড়ানোর প্রস্তাব তৈরি করা হয়েছে। বর্তমানে বছরে অফিস-আদালত ১৫৯ দিন বন্ধ থাকে। এর মধ্যে সাপ্তাহিক ছুটি থাকে ১০৪ দিন। অন্যান্য ছুটি থাকে ৫৫ দিন

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ৩৭টি

  1. lsmail hossen ,chowgacha , jessore says:

    Very good.

  2. ভূপাল প্রামানিক, প্র:শি: নামুজা উচ্চ বি: & সেক্রেটারি, বা: প্রধান শিক্ষক সমিতি, বগুড়া সদর। 01711 515468 says:

    Very good.

  3. মোঃ আবুল হাসান তারেক says:

    ভাল উদ্যোগ

  4. মোঃ আবুল হাসান তারেক, প্রভাষক, হোসেন আলী ডিগ্রি কলেজ, বেলাব, নরসিংদী। says:

    ভাল উদ্যোগ

  5. মাসুমা সরকার, ফারইষ্ট লাইফ, পলাশ, নরসিংদী says:

    আলহামদুলিল্লাহ, বাস্তবায়ন চাই

  6. মো:বিল্লাল হোসেন ....প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্তনালয়....ঢাকা... says:

    অনেক দিনের প্রত্যাশা পুরন হতে চলেছে.

  7. মো:বিল্লাল হোসেন ....প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়....ঢাকা... says:

    অনেক দিনের প্রত্যাশা পুরন হতে চলেছে…

  8. মুহাম্মদ শোয়াইব says:

    এমনিতে সপ্তাহে ২দিন বন্ধ তার উপর আবার ঈদের ছুটি ৬ দিন করার প্রস্তাব যা আমাদের দেশের অর্থনৈতিক অবস্থাকে দুর্বল করার প্রয়াস মাত্র। যাতে আমরা মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হতে না পারি। কিছু কুচক্রী মহল অতি উৎসাহী হয়ে সরকারি বন্ধ বাড়ানোর পায়তারা করছে। আমার মতে সরকারি বন্ধ বিশ্বের সাথে তাল মিলিয়ে রবিবার ১ দিন বন্ধ রাখা উচিত। সপ্তাহে ২দিন বন্ধের ফলে এবং বৈশ্বিক ছুটি রোববার ১দিন সহ মোট সপ্তাহে ৩দিন আমরা বিশ্বের অর্থনৈতিক লেনদেন থেকে বঞ্চিত হচ্ছি ফলে আমাদের অর্থনৈতিক অবস্থা আরও দুর্বল হয়ে পড়বে। যেহেতু এক দেশে এক রাজা সেহেতু সকল প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য এক নিয়ম হওয়া যুক্তিযুক্ত। কিন্তু আমাদের দেশে সরকারি প্রজাতন্ত্রের জন্য ২টি নিয়ম চালু রয়েছে যথা-(১) সরকারি কর্মচারিদের জন্য সপ্তাহে ২দিন (শুক্রবার ও শনিবার) আর (২) শিক্ষা ডিপার্টমেন্টে সরকারি কর্মচারিদের জন্য সপ্তাহে ১ দিন (শুক্রবার) বন্ধ। তাই প্রজাতন্ত্রের সকল কর্মচারীদের একই সুযোগ-সুবিধা প্রদান করা বাঞ্চনীয়। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করব সপ্তাহে সরকারি ছুটি ১দিন (রবিবার) করার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য। বি:দ্র:- যেহেতু আমাদের রাষ্ট্রের বেশিরভাগ নাগরিক মুসলিম তাই শুক্রবার অর্ধ-কর্মদিবস ঘোষণা করা যেতে পারে।

    • মাহাবুর says:

      মুহাম্মদ শোয়াইব,
      আপনি যে কথাগুলো বলেছেন এর ভিতর ১টি বাক্য ছাড়া সব বাক্যগুলো অবান্তর। এক দেশে এক রাজা সেহেতু সকল প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য এক নিয়ম হওয়া যুক্তিযুক্ত। এই কথাগুলো ঠিক আছে। আর শুক্রবারতো অবশ্যই বন্ধ রাখা লাগবে। আপনি সপ্তাহে ১ দিন কেন, ছুটি না কাটিয়েও মধ্যম আয়ের দেশ করতে পারবেন না। আগে দূর্নীতি বন্ধ করেন। বেতন ডাবল করছে। দূর্নীতি বন্ধ হয়ছে, আরো বাড়ছে। দূর্নীতি বন্ধ হোক, ২দিন ছুটি কাটিয়েও উন্নত দেশ করা সম্বব হবে।

  9. পলাশ কুমার মন্ডল, পাইকগাছা পৌরসভা, খুলনা। says:

    ঈদের ছুটি ৬ দিন হচ্ছে, নিঃসন্দহে সরকারের একটি ভাল উদ্যোগ। কিন্তু অন্যান্য ধর্মালম্বীদের ক্ষেত্রে কি এই ছুটি বাড়ানোর কোন সিন্ধান্ত নেওয়া হচ্ছে ?

  10. সাহেদুল ইসলাম সহকারি শি.গি.উ.বি.মিঠাপুকুর.রই says:

    ভাল হবে

  11. Md. Masum Billah says:

    ভালো উদ্দোগ

  12. MOKABBAR HOSSAIN, Assistant Teacher,CHAPADAHA B L HIGH SCHOOL says:

    Very good

  13. Md. Alomgir Hosen says:

    দুই ভদ্র লোকের কথা শুনে ভালই লাগল
    । তবে হ্যাঁ সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন(শুক্র ও শনি)রেখে দেশের মধ্যে সুদ,ঘুষ ও দুর্নীতি বন্ধের আইন ও সচেতন করুন।
    আর যদি পারেন পল্লী বিদ্যুৎ নামক মেশিন রাজ্যে বিশেষ করে জরুরি বিভাগে সাপ্তাহিক ছুটি ও শিফ্টিং ডিউটি চালু করা। এতে জীবনের নিরাপত্তা ও কাজের মানও বৃদ্ধি পাবে ।ইনশা আল্লাহ্

  14. মোঃ মু‌মিনুল ইসলাম says:

    সবাই এটা অাশা ক‌রি এটি কার্যকর করা হউক

  15. MD. Mahiuddin Bappi says:

    Very good for Govt employee but Others………………..

  16. প্রিস্ন মন্ডল says:

    প্রস্তাবটা ভালে তবে,পূজোর ছুটি ও বারালে ভালো হয়।

  17. anuarul islam says:

    খুবই ভাল উদ্যোগ। ধন্যবাদ।

  18. অধ্যক্ষ মোঃ সিদ্দিক উল্লাহ। says:

    অর্থনীতিতে এর মহাপ্রভাব পরবে।এটা ভালো উদ্যোগ নয়।

  19. এবার,পূজার ছুটি বাড়িয়ে দেওয়া হউক says:

    ধন্যবাদ সরকারকে ছুটি বাড়ানোর জন্য।এবার পুজুর ছুটিটা বাড়িয়ে দেওয়া হউক।

  20. suranjit says:

    অবশ্যই ভাল প্রস্তাব।তবে পূজার জন্য ৫ দিন দাবি করছি কেননা পূজার জন্য ছুটি নিতে হলে বসকে বিভিন্ন খাসামোদ করতে হয় যা বিবেকবান মানুষ পারে না।তাই অযাচিত হয়রানি থেকে বর্তমান সরকার হিন্দুদেরকে মুক্তি দিবেন বলে জোর আশা রাখছি।

  21. suranjit says:

    অবশ্যই ভাল প্রস্তাব।তবে পূজার জন্য ৫ দিন দাবি করছি কেননা পূজার জন্য ছুটি নিতে হলে বসকে বিভিন্ন খোসামোদ করতে হয় যা বিবেকবান মানুষ পারে না।তাই অযাচিত হয়রানি থেকে বর্তমান সরকার হিন্দুদেরকে মুক্তি দিবেন বলে জোর আশা রাখছি।

  22. md mahfuzul hoque says:

    সবাই এটা অাশা ক‌রি এটি কার্যকর করা হউক

  23. Anam says:

    আপনার মন্তব্য খুব .ভাল

  24. Syed Mahatab Uddin says:

    Lava Ki Eider Chuti Bariye Onno Chuti Kete Deya Hbe. Eider Chuti 6 Din Thak R Onno Chutio Thik Thak Kata Katir Dorkar Nai. Etai Valo. Du Din Chuti Barle Emon Kono Asubidha Hobar Kotha Na

  25. তানভীর says:

    প্রশংসনীয় উদ্যোগ!!

  26. zia says:

    puza, barodin, budda purnimar chuty batil kora hok. India eider din chuty nei, Garu korbani nishidda. Europe, Americate barodiner birat chuty kinto eider chuty nei. Tay eider chuty barie Baki dhormio chuty bad dewa uchit.

  27. Abu Sufian.. Assistant teacher..Patanuher High School..kamalgonj.. says:

    মাধ্যমিক শাখার
    ১৩/১১/১১ কালো প্রজ্ঞাপন বাতিল করে সকল শাখা শিক্ষকদের এম,পি,ও দিন।।

    ব্যবসায় শাখা কে
    প্যাট্যার্ন ভুক্ত শুন্য ঘোষনা করে এ শাখার সকল শিক্ষক দের
    এম,পি,ও দিন।।

  28. মনসুর আল মুবিন... দারুল হেরা মাদরাসা -দোয়ারাবাজার -সুনামগঞ্জ।। says:

    ভাল হবে।।

  29. মোঃরফিকুল ইসলাম,সহকারী শিক্ষক,আল-মাদানী দাখিল মাদ্রাসা,আশাশুনি, সাতক্ষীরা। says:

    খুব ভাল একটা প্রস্তাব।তরে আরও ভাল হবে যদি সেটা ঈদ-উল আযহার আগে পাশ হয়।

  30. মো:সাইফুল ইসলাম,অধ্যক্ষ কোহিনৃর হাইস্কুল অ্যান্ড কলেজ,তরগাও,কাপাসিয়া,গাজীপুর। says:

    ঈদের ছুটি ৬দিন তাতে কোন অাপত্তি নাই।তবে সরকারী কর্মকর্তা কর্মচারীদের সাপ্তাহিক ছুটি ১দিন করা উচিৎ।

  31. হসান শেখ says:

    “পালন হ‌বে” নয়। “পা‌লিত হ‌বে”।

  32. মোঃ কাইয়ূম হোসেন says:

    ছুটি পাশের আশায় থাকলাম । আশা করি পাশ হবে ।

  33. সেলিম রেজা says:

    উৎসবের কথা ভাবেন। দেশের কথাও ভাবেন।বিশেষ করে হাসপাতালের রোগীর কথা

আপনার মন্তব্য দিন