ঈদের দিন বৃষ্টি হবে, তাপমাত্রাও বাড়বে - বিবিধ - Dainikshiksha

ঈদের দিন বৃষ্টি হবে, তাপমাত্রাও বাড়বে

নিজস্ব প্রতিবেদক |

রাত পোহলেই ঈদুল আজহা বা কোরবানির ঈদ। দিনটি কেমন যাবে, বৃষ্টি হবে নাকি রোদ থাকবে, মুসল্লিদের জানার আগ্রহ ব্যাপক। বৃষ্টির সম্ভাবনা থাকলে ঈদ নামাজে ছাতা, শামিয়ানা, জায়নামাজসহ আনুষঙ্গিক প্রস্তুতির বিষয় থাকে। আবহাওয়া অফিসের তথ্য বলছে, ঈদের দিন ঢাকায় বৃষ্টি ঝরবে। সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। সময় যত গড়াবে, বৃষ্টির ধরন পাল্টে মাঝারি থেকে ভারি বর্ষণও হতে পারে। ঢাকার বাইরেও বলার মতো সুখবর নেই। ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, বরিশাল বিভাগেও ঈদের দিন বৃষ্টি হবে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই বলছে আবহাওয়া অফিসের পূর্বাভাস।

এদিকে বিদায় নিতে চলেছে শ্রাবণ মাস। বাংলা পঞ্জিকা অনুসারে বর্ষার শেষ মাসটির আর বাকি মাত্র তিন দিন। গত মঙ্গলবার বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি এরই মধ্যে দুর্বল হয়ে গেছে। বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু তেমন সক্রিয় নেই। বাতাসে জলীয়বাষ্প অনেক বেশি থাকায় রোদের প্রখরতা বাড়বে। আগামী কয়েক দিন তাপমাত্রা ৩৩ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে।

আবহাওয়া কর্মকর্তা আবুল কালাম মল্লিক বলেন, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু তেমন সক্রিয় না থাকলেও আজ রবিবার থেকে পরবর্তী তিন দিন মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি হবে। কোথাও হালকা থেকে মাঝারি আবার কোথাও ভারি বর্ষণও হতে পারে। তবে বৃষ্টি হলেও দুর্যোগের সম্ভাবনা ক্ষীণ। তাই নৌপথে চলাচলে কোনো বিঘ্ন ঘটবে না। সমুদ্রপথেও চলাচলে কোনো সমস্যা হবে না।

আবহাওয়া অফিসের দেওয়া তথ্য মতে, গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। পটুয়াখালীর খেপুপাড়ায় ৬৭ মিলিমিটার, চট্টগ্রামে ৬৬ মিলিমিটার ও হাতিয়ায় ১০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, বরিশাল বিভাগে আজ রবিবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে। অবশ্য বাকি বিভাগগুলোতে ভারি বর্ষণের শঙ্কা নেই। থেমে থেমে বৃষ্টি হবে। আবার রোদও উঠবে। এতে করে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। গতকাল সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। অন্য জেলাগুলোতে গড়ে ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল তাপমাত্রা।

আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, আগস্ট মাসে বাংলাদেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই মাসে বঙ্গোপসাগরে দুই থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। একটি নিম্নচাপে রূপ নিতে পারে। দেশের কয়েকটি স্থানে এই মাসে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি হতে পারে। এর আগের মাস জুলাইয়ে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ২৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website