উইন্ডোজ টেন ব্যবহারে মাইক্রোসফটের সতর্কতা - বিবিধ - Dainikshiksha

উইন্ডোজ টেন ব্যবহারে মাইক্রোসফটের সতর্কতা

দৈনিকশিক্ষা ডেস্ক |

আপনি কি উইন্ডোজ টেন ব্যবহার করছেন? নিরাপত্তা বজায় রাখার জন্য ভিপিএন ব্যবহার করেন? এখন থেকে সাবধান হোন। কারণ, সম্প্রতি মাইক্রোসফট সংস্থা জানিয়েছে, একটি বাঘ ধরা পড়েছে, যা আপনার ভিপিএন সিস্টেমকে একেবারে অচল করে দিতে পারে। যে সব ইউজার উইন্ডোজ-টেন (১৯০৩ ভার্সন) ব্যবহার করেন তাঁদের কম্পিউটার বা ল্যাপটপে এই সমস্যা শিগগিরই দেখা দিতে পারে।

ভিপিএন হলো ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। এর মাধ্যমে একজন ইন্টারনেট ব্যবহারকারী তাঁর অনন্য আইপি অ্যাড্রেস লুকাতে পারেন। যেহেতু প্রত্যেকটি ওয়েবসাইটে প্রবেশের অনুমতি সবার সবসময় থাকে না, সেই জন্য অনেকেই এই ভিপিএন সিস্টেম ব্যবহার করে থাকেন। এর ফলে নিষিদ্ধ ওয়েবসাইটেও গোপনে যাওয়া যায়।

রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার, পার্সোনাল কম্পিউটারের ভিপিএন এবং উইন্ডোজের নেটওয়ার্ক সিস্টেমকে নিয়ন্ত্রণ করে। মাইক্রোসফট সংস্থা তার একটি সাপোর্ট পেজে জানিয়েছে যে, খুব দ্রুত এই RASMAN কাজ করা বন্ধ করে দেবে এবং এর ইউজারদের ‘0xc0000005’ এ দেখাবে। কিছু দিন আগে উইন্ডোজ টেনকে আপডেট করা হয়েছে। মাইক্রোসফট-এর বক্তব্য অনুযায়ী এই বাগ শুধুমাত্র উইন্ডোজ-টেন-এর নতুন ভার্সন ১৯০৩-এর ক্ষতি করবে। যার ব্যবহারকারী সংখ্যা বিশ্বব্যাপী প্রায় ৫ কোটির বেশি। যদি এই ভিপিএন সিস্টেম কাজ না করে তাহলে তা অবশ্যই চিন্তার বিষয়। কারণ এর সঙ্গে প্রচুর মানুষের অনলাইন নিরাপত্তা জড়িয়ে রয়েছে।

মাইক্রোসফট সংস্থা জানিয়েছে এই সমস্যার সমাধান খোঁজাখুঁজি চলছে। হয়তো চলতি মাসের শেষের দিকে এই সমাধান পাওয়া যাবে। সঠিকভাবে এখনো জানা যায়নি যে, কতজন এই ‘বাগ’-এর দ্বারা প্রভাবিত হয়েছে। এর মধ্যে যদি উইন্ডোজ-এর সমস্যা শুরু হয়ে যায় তাহলে আগের ভার্সনটিকে পুনরায় ইনস্টল করে ইউজাররা তাঁদের কাজ শুরু করতে পারেন।

তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র - dainik shiksha তিন শর্তে অস্থায়ী এমপিও পাচ্ছে ১৭৬৩ প্রতিষ্ঠান, আলাদা পরিপত্র প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের চাকরি করতে হবে চর এলাকায়, আসছে চর ভাতা ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট - dainik shiksha ম্যানেজিং কমিটি প্রবিধানমালা সংশোধনের সিদ্ধান্ত ২২ আগস্ট বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে - dainik shiksha বিএড ৩য়-৫ম সেমিস্টারের ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৫ আগস্ট থেকে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর - dainik shiksha সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর - dainik shiksha এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha ঢাবিতে ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website