please click here to view dainikshiksha website

উগ্রবাদ প্রতিরোধ প্রকল্প বাস্তবায়নে শিক্ষা কর্মকর্তাদের যুক্ত থাকার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ৫, ২০১৭ - ৪:০০ অপরাহ্ণ
dainikshiksha print

উগ্রবাদ প্রতিরোধে ‘যুব সমাজের ক্ষমতায়নের মাধ্যমে উগ্রবাদিকরণ এবং সহিংস উগ্রবাদ প্রতিরোধ’ শিরোনামে একটি প্রকল্প কর্মসূচি হাতে নেয়া হয়েছে। কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের ক্ষমতায়ণ করে উগ্রবাদ প্রতিরোধ করারও পরিকল্পনা রয়েছে। এ প্রকল্পটি পরিচালনা করছে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউট।

আর এ কর্মসূচিতে সহায়তা ও সহযোগিতার লক্ষ্যে প্রকল্পের আওতাভুক্ত অঞ্চলের জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং মাদ্রাসা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রকল্পটি শিক্ষকদের সহায়তায় কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের ক্ষমতায়নের মাধ্যমে উগ্রবাদ এবং সহিংস কর্মকান্ড প্রতিরোধ করে সামাজিক সক্ষমতা বৃদ্ধি এবং যুব সমাজের ভূমিকাকে শানিত করার লক্ষ্যে পরিচালিত হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

২রা আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ বিভাগ কলেজ ও মাদ্রাসার জন্য এ সংক্রান্ত দুটি পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করে।

প্রাথমিকভাবে উত্তরবঙ্গের ১০টি জেলার ১৫টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হয়। এ বিষয়ে ইতিমধ্যে সব কয়টি উপজেলায় অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে অবহিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১টি

  1. অধ্যাপক মোঃ রুহুল আমিন, চলন মহাবিদ্যালয়, জেলা বাকশিস নেতা, কুমিল্লা। says:

    আওয়ামী লীগের শত্রু হাইব্রিড আওয়ামী লীগ। আর পাশাপাশি দেশের উন্নয়ন, গণতন্ত্র ও আওয়ামী লীগের শত্রু আওয়ামী লীগ নামধারী হাইব্রীড নেতা ও উগ্রবাদীরা। কারণ আওয়ামী নামধারী মোশতাক চক্র বঙ্গবন্ধুকে হত্যা করে এ দেশের স্বাধীনতা- সার্বভৌমত্ব, উন্নয়ন ও গণতন্ত্রকে হুমকির সম্মূখীন করে উগ্রবাদ ও সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দেশকে অস্থিতিশীল করে তুলছে। তাই উগ্রবাদ প্রতিরোধের পূর্বেই হাইব্রিড আওয়ামী লীগারদের প্রতিরোধ চাই। কারণ বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, শেখ হাসিনাসহ দেশপ্রেমিক কিছু নেতা ঠিকাদারী করে কোটি কোটি বানানোর চেষ্টা কোনদিনই করেননি। । কিন্তুু এখন ওয়ার্ড পর্যায়ের নেতারা যদি হাইব্রিডদের সাথে একাকার হয়ে উগ্রবাদ সন্ত্রাস প্রতিরোধের পরিবর্তে কোটি কোটি টাকার দুর্নীতি করে দেশ ও আওয়ামী লীগের বারোটা বাজাচ্ছে।

আপনার মন্তব্য দিন