উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণের নীতিমালা চূড়ান্ত হচ্ছে - বিবিধ - দৈনিকশিক্ষা

উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণের নীতিমালা চূড়ান্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণের নীতিমালা তৈরি করছে সরকার। ‘ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক’ শিরোনামের এ নীতিমালা সব ধারার শিক্ষাব্যবস্থায় দক্ষতা নিশ্চিত ও যাচাইয়ে ব্যবহৃত হবে। ইতোমধ্যে নীতিমালার খসড়া তৈরি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কোয়ালিটি অ্যাসিউরেন্স ইউনিট। খসড়া চূড়ান্ত করার কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। খসড়া নীতিমালাটি পর্যালোচনা করে তা চূড়ান্তকরণের উদ্দেশ্যে আগামী ১৫ সেপ্টেম্বর এক ভার্চুয়াল সভার আয়োজন করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এতে সভাপতিত্ব করবেন। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি দেয়ার কোন বাধা ধরা নিয়ম নেই। এ প্রতিবন্ধকতা থেকেই শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। সে সমস্যা দূর করতে ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক প্রণয়নের উদ্যোগ নেয় সরকার। এরপর ২০১৮ খ্রিষ্টাব্দের শেষের দিকে  নীতিমালার খসড়া তৈরির কাজ শুরু করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। খসড়া তৈরি করে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, নীতিমালাটির খসড়া চূড়ান্তকরণের কাজ শুরু হচ্ছে। নীতিমালার খসড়া চূড়ান্তকরণে সভা আহ্বান করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী ১৫ সেপ্টেম্বর ভার্চুয়াল মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ আক্রেডিশন কাউন্সিলের চেয়ারম্যানসহ সদস্যরা সভায় অংশ নেবেন। 

জানা গেছে, নীতিমালায় একটি সুনির্দিষ্ট পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়নের বিধান রাখা হতে পারে। এছাড়া নীতিমালায় বিশ্ববিদ্যালয় ও শিক্ষার ক্ষেত্র পরিবর্তনে শিক্ষার্থীদের ক্রেডিট স্থানান্তরের জাতীয় পদ্ধতি প্রণয়নের পরিকল্পনা রয়েছে।

  

সম্প্রতি এক অনলাইন আলোচনা সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশে মাদরাসা শিক্ষা, টেকনিক্যাল শিক্ষা, ইংলিশ মিডিয়াম, কওমি ও সাধারণ শিক্ষা ধারাসহ ভিন্ন ভিন্ন ধারার শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। সাধারণ শিক্ষা আবার দুই ধারায় বিভক্ত। ইংলিশ ভার্সন ও বাংলা ভার্সন। শিক্ষার সব ধারাই কিছু আবশ্যিক দক্ষতা অর্জন করতে হয়। কিন্তু অনেক সময় লক্ষ করা যাচ্ছে আমাদের শিক্ষাব্যবস্থায় এই আবশ্যিক দক্ষতা অর্জিত হচ্ছে না। সরকার আবশ্যিক দক্ষতা উন্নয়ন এবং সব ধারার শিক্ষাব্যবস্থায় দক্ষতা নিশ্চিত ও যাচাইয়ের জন্য একটি ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক প্রণয়ন করতে যাচ্ছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ - dainik shiksha রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসি, খালাস ৪ টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু - dainik shiksha টাইমস্কেল পাওয়া অধিগ্রহণকৃত স্কুল শিক্ষকদের টাকা ফেরত নেয়ার কাজ শুরু বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি - dainik shiksha বিনা প্রয়োজনে কলেজ ক্যাম্পাসে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান - dainik shiksha ক্যামব্রিয়ান কলেজের ভ্যাট ফাঁকি, গোয়েন্দাদের অভিযান কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় - dainik shiksha কোচিং ও পরীক্ষা নিয়ে সাংবাদিকদের যা জানাল মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে - dainik shiksha এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে টেকনিক্যাল কমিটি কাজ করছে জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ - dainik shiksha জাল নিবন্ধন সনদে এমপিওভুক্তি : প্রভাষক-অধ্যক্ষের বেতন বন্ধ ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha ঋণের কিস্তি পরিশোধ স্থগিত ৩১ ডিসেম্বর পর্যন্ত জালসনদেই ৭ বছর এমপিওভোগ! - dainik shiksha জালসনদেই ৭ বছর এমপিওভোগ! কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি - dainik shiksha কবে কোন দিবস, কীভাবে পালন, নতুন নির্দেশনা জারি please click here to view dainikshiksha website