উচ্চশিক্ষার মান বৃদ্ধি করবে আইকিউএসি : ইউজিসি চেয়ারম্যান - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

উচ্চশিক্ষার মান বৃদ্ধি করবে আইকিউএসি : ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক |

দেশের উচ্চশিক্ষার কাঙ্ক্ষিতমান নিশ্চিত করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন তদারকি কার্যক্রম বৃদ্ধি করেছে বলে জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। তিনি বলেন, গুণগত শিক্ষা নির্ভর করে মানসম্মত শিক্ষকদের ওপর। শিক্ষার্থীদের কল্যাণ ও ভবিষ্যতের জন্য শিক্ষকদের জ্ঞান এবং দক্ষতা প্রয়োজনের নিরিখে বৃদ্ধি করা প্রয়োজন।

সোমবার ইউজিসি’র এসপিকিউ বিভাগ আয়োজেতি ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে আইকিউএসি’র (ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল) বর্তমান অবস্থা এবং করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। দিনব্যাপী কর্মশালায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহকে কিভাবে এগিয়ে নেওয়া যায় সে বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়।

তিনি বলেন, শিক্ষকরা যদি আগামীর জন্য নিজেদের তৈরি না করে তাহলে তারা অসুবিধায় পড়বে। নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনবে।

তিনি আরো বলেন, আমাদের স্নাতকদের গুণমান এবং দক্ষতার অভাব রয়েছে। অদক্ষ কর্মী নিয়োগে প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইউজিসি উচ্চশিক্ষার গুণহতমান নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রফেসর শহীদুল্লাহ বলেন, দেশে শিক্ষার মান বাড়াতে আইকিউএসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, আইকিউএসি এদেশে মানসম্পন্ন উচ্চশিক্ষার সংস্কৃতি তৈরি করবে। এটি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে মানসম্পন্ন শিক্ষা ও গবেষণার সংস্কৃতি চালু করবে এবং বিশ্ববিদ্যালয়সমূহকে আন্তর্জাতিক র‌্যাকিং এ নিয়ে যেতে সহায়তা করবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে কর্মসম্পাদন অনুযায়ী আগামীতে বার্ষিক বাজেট দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন ও গবেষণা কার্যক্রমের উৎকর্ষ অনুযায়ী ভবিষ্যতে বাজেট প্রদান করা হবে। এছাড়া, আইকিউএসি বিশ্ববিদ্যালয়ে গবেষণা এবং শিক্ষার পরিবেশ উন্নত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।’

কর্মশালায় ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন; সচিব ড. মো. খালেদ, ইউজিসির বিভাগীয় প্রধানগণ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি'র পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় - dainik shiksha শিক্ষা আইন যেন শুধু শিক্ষকদের শাসন করার জন্য না হয় হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ - dainik shiksha হঠাৎ রাজধানীর ৩ স্কুলে প্রতিমন্ত্রী, ৫ শিক্ষককে শোকজ ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের - dainik shiksha ১৩ অক্টোবরের মধ্যে দাবি আদায় না হলে কর্মবিরতির হুমকি প্রাথমিক শিক্ষকদের প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website