উচ্চশিক্ষায় স্কলারশীপ জার্মানিতে - বিদেশে উচ্চশিক্ষা - Dainikshiksha

উচ্চশিক্ষায় স্কলারশীপ জার্মানিতে

দৈনিক শিক্ষা ডেস্ক |

জার্মানিতে স্কলারশীপসহ পোস্টগ্রাজুয়েট পড়ার জন্য আগ্রহী শিক্ষার্থীদের থেকে আবেদন আহবান করা হয়েছে।  আগ্রহী শিক্ষার্থী নিজের যোগ্যতা অনুযায়ী পছন্দমত যে কোন বিষয়ে পড়তে পারবে। The Konrad-Adenauer-Stiftung (KAS) কর্তৃপক্ষ এ স্কলারশীপ দিবে। যে কোন দেশের শিক্ষার্থী আবেদন করতে পারবে। আবেদন করার শেষ তারিখ ১৬ জুলাই, ২০১৬।

বর্তমানে জার্মানি বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে। জার্মানির লেখাপড়ার মান, জীবনযাত্রার ধরণ, সামাজিক নিরাপত্তা, চাকরির নিশ্চয়তা ও অন্যান্য সুযোগ-সুবিধা দিনদিন দেশটিকে উচ্চশিক্ষায় জনপ্রিয় করে তুলছে। টিউশন ফি ছাড়া উচ্চশিক্ষার পাশাপাশি প্রচুর বিদেশী শিক্ষার্থীকে স্কলারশীপ দিয়ে উচ্চশিক্ষার সুযোগ দেয় জার্মানি। তাই জার্মানিতে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের জন্য এটি দারুণ সুযোগ।

প্রদানকারী:The Konrad-Adenauer-Stiftung (KAS) এ স্কলারশীপ প্রদান করবে। এটি খ্রিস্টান গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী একটি রাজনৈতিক ফাউন্ডেশন।

কোর্স লেভেল: পোস্টগ্রাজুয়েট

 বিষয়: শিক্ষার্থী নিজ যোগ্যতা অনুযায়ী যে কোন বিষয়ে পড়তে পারবে।

বর্ণনা: মাস্টার্স এর শিক্ষার্থী দুই বছর স্কলারশীপ পাবে। প্রতি মাসে ৭৫০ ইউরো আর্থিক সহায়তা দেয়া হবে। ডক্টরাল রিসার্চ কোর্স এর শিক্ষার্থী মাকে ৯২০ ইউরো আর্থিক সহায়তা পাবে। মেয়াদ তিন বছর।

এছাড়া শিক্ষার্থীর স্বামী/স্ত্রী একত্রে থাকলে প্রতিমাসে ১২০ ইউরো অতিরিক্ত সহায়তা দেয়া হবে। আর তাদের সন্তান থাকলে ১৮৪ ইউরো দেয়া হবে।

যোগ্যতা: পোস্টগ্রাজুয়েট কোর্সে আবেদন করার জন্য সাধারণত প্রয়োজনীয় সকল যোগ্যতা। এছাড়া গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে শিক্ষার্থীর পজেটিভ মনোভাব থাকতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র:

কারিকুলাম ভিটা

সকল পরীক্ষার সনদপত্র (জার্মান ভাষায় অনুবাদকৃত)

জার্মান ভাষা দক্ষতার প্রুফ

পার্সনাল রিকমেন্ডেশন লেটার

একাডেমিক রিকমেন্ডশন লেটার।

১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website