উচ্চশিক্ষায় ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক - বিবিধ - Dainikshiksha

উচ্চশিক্ষায় ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক |

উচ্চশিক্ষা উন্নয়নে ১০ কোটি মার্কিন ডলার ঋণ পেতে বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম এবং ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড. জাহিদ হোসেন। এসময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি আমিনুর রশীদ, ইউজিসির সদস্যসহ শিক্ষা সংশ্লিস্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, উচ্চশিক্ষার উন্নয়নে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট শীর্ষক এটিই প্রথম প্রকল্প। এটি বাস্তবায়িত হবে ডিএলআই পদ্ধতিতে। অর্থাৎ প্রকল্প বাস্তবায়নের পারফরমেন্সের ওপর ভিত্তি করে অর্থছাড় দেবে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের দেয়া এ ঋণ ৬ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে সরকারকে পরিশোধ করতে হবে।

চুক্তি শেষে কাজী শফিকুল আযম বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে আমাদের সম্পর্ক ভাল। তাই লক্ষ্যমাত্রা অনুযায়ীই সহায়তা পাওয়া যাচ্ছে। উচ্চশিক্ষা খাতে ভবিষ্যতে সেক্টর  কর্মসূচি (বড় কর্মসূচি) হাতে নেয়ার লক্ষ্য রয়েছে। যদিও বর্তমানে স্বাস্থ্য ও প্রাথমিক শিক্ষায় সেক্টর কর্মসূচি চালু রয়েছে।

তিনি জানান, শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন প্রকল্পটির বাস্তবায়ন করবে। চলতি বছরের জুলাই থেকে ২০২১ সালের জুন মাসের মধ্যে এটি বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ড. জাহিদ হোসেন বলেন, বিশ্বব্যাংক শিক্ষাখাতে বিশেষ গুরুত্ব দিচ্ছে। আমাদের মোট ৯১০ কোটি মার্কিন ডলারের পোর্টফোলিও রয়েছে। এর মধ্যে ১৯ শতাংশই হচ্ছে শিক্ষা খাতে। আগে প্রাথমিক ও মাধ্যমিকে সহায়তা করলেও বর্তমানে উচ্চ শিক্ষা, কারিগরি শিক্ষা ও সকল শিক্ষায় সহায়তা বাড়ানো হয়েছে।

বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ  বাতিল - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ বাতিল স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website