উচ্চশিক্ষা গ্রহণে প্রতিবন্ধীদের বিশেষ বিবেচনায় ভর্তির সুযোগ চাই - মতামত - Dainikshiksha

উচ্চশিক্ষা গ্রহণে প্রতিবন্ধীদের বিশেষ বিবেচনায় ভর্তির সুযোগ চাই

দৈনিকশিক্ষা ডেস্ক |

এদেশের প্রায় ১৫ শতাংশ জনগণ কোনো না কোনো ভাবে প্রতিবন্ধী। শতভাগ মনোবল থাকলেও শারীরিক বাধা মানতেই হয়; তবুও অনেকেই জিপিএ ৫, আবার কারো কারো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার খবর বিভিন্ন মিডিয়াতে প্রচার হয়ে থাকে। অনেক প্রতিবন্ধী আছে যারা মাস্টার্স পাস করেছে, তাদের অনেকের আশা উচ্চশিক্ষা গ্রহণ করা। মঙ্গলবার (১১ জুন) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়। নিবন্ধটি লিখেছেন মো. তাজিবুর রহমান।

দেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের জন্য এম ফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে প্রায়শই কোনো না কোনো পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এ বছর সম্ভবত জানুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, আবেদনের শেষ তারিখ ৩০ জুন। কোনো বিশ্ববিদ্যালয়ই প্রতিবন্ধীদের জন্য শর্ত শিথিল যোগ্য বা সাধারণভাবে যেখানে ৫০ শতাংশ নম্বর চাওয়া হয় সেখানে প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে ৪৫ শতাংশ  নম্বর পেলেও ভর্তি হতে পারবে এ ধরনের কোনো সুযোগ সৃষ্টি করা হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি, যাতে উচ্চশিক্ষা গ্রহণে প্রতিবন্ধীদের জন্য শর্ত শিথিল করা হয়।

 

ঢাকা

চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা দেয়ার আদেশ জারি - dainik shiksha চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা দেয়ার আদেশ জারি এইচএসসির ফল প্রকাশ হতে পারে ২১ জুলাই - dainik shiksha এইচএসসির ফল প্রকাশ হতে পারে ২১ জুলাই বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি - dainik shiksha বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ - dainik shiksha রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি - dainik shiksha ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন - dainik shiksha প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র - dainik shiksha শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website