উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের টিউশন ফি দিতে সব স্কুলের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য পাঠানোর নির্দেশ - ভিডিও এ্যালবাম - দৈনিকশিক্ষা

উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের টিউশন ফি দিতে সব স্কুলের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

উপবৃত্তি পাওয়ার শিক্ষার্থীদের টিউশন ফি বিতরণে সব মাধ্যমিক স্কুলের  ব্যাংক অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে। এ শিক্ষার্থীদের টিউশন ফিয়ের টাকা পেতে অগ্রণী ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে স্কুলগুলোকে। আর স্কুলগুলোর ব্যাংক অ্যাকাউন্টের নম্বরসহ তথ্য এসইডিপি প্রকল্পের সমন্বিত উপবৃত্তি কর্মসূচি স্কিমের কার্যালয়ে পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। 

রোববার (৫ জুলাই) সমন্বিত উপবৃত্তি কর্মসূচি স্কিমের কার্যালয় থেকে সব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠান্য হয়।  বিস্তারিত ভিডিওতে।

জানা গেছে, এসইডিপি প্রকল্পের সমন্বিত উপবৃত্তি কর্মসূচি শীর্ষক স্কিমের আওতায় উপবৃত্তির পাওয়া শিক্ষার্থীদের টিউশন ফি দেয়া হবে। আর একই স্কিমের আওতায় ২০২০ শিক্ষাবর্ষ থেকে ৬ষ্ঠ শ্রেণি থেকে টিউশন ফি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্যায়ক্রমে দ্বাদশ শ্রেণি পর্যন্ত উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের টিউশন ফি দেয়া হবে।

স্কিমের পরিচালক শরীফ মুর্তজা মামুন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, প্রতিষ্ঠানের নাম, ইআইআই নম্বর, ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার, রুটিং নম্বর ও  ব্যাংক শাখার নাম উল্লেখ করে তথ্য পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অগ্রণী ব্যাংক অ্যাকাউন্টের তথ্য ইমেইলে এবং হার্ডকপি অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে তাদের।

মাধ্যমিক শিক্ষার জন্য এযাবৎকালের মধ্যে সবচেয়ে বড় পাঁচ বছর মেয়াদী (২০১৭-১৮ থেকে ২০২১-২২) ‘মাধ্যমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প’ এসইডিপি এর মোট ব্যয় ধরা হয়েছে এক লাখ ৩৯ হাজার কোটি টাকা। জানা গেছে, প্রাথমিকভাবে এর ৯৫ ভাগ অর্থ দেবে সরকার। আর মাত্র ৫ শতাংশ আসবে বিশ্বব্যাংক, এডিবি, ইউনিসেফ ও ইউনেস্কোসহ মোট ছয়টি সংস্থার কাছ থেকে।

২০১৯ খ্রিষ্টাব্দের ২৩ মে আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত এসইডিপি প্রকল্পের এক কর্মশালায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে মানসম্মত শিক্ষার বিষয়টি ছিল। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে এই প্রকল্পের মাধ্যমে ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণির সব শিক্ষার্থীর টিউশন ফি দেয়া হবে। এছাড়াও পাবলিক পরীক্ষার ফি প্রদান, বই কেনা, উপবৃত্তি ও টিউশন ফি এবং স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ ও ওরিয়েন্টশন দেয়া হবে।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website