এইচএসসিতে নিয়মিত-অনিয়মিতদের পরীক্ষা আলাদা কক্ষে, ফের নির্দেশনা - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা

এইচএসসিতে নিয়মিত-অনিয়মিতদের পরীক্ষা আলাদা কক্ষে, ফের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |

আসন্ন এইচএসসি পরীক্ষায় নিয়মিত ও অনিয়মিত শিক্ষার্থীদের আলাদা কক্ষে পরীক্ষা নেয়া হবে। আগে থেকেই এ নির্দেশনা থাকলেও কেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তাদের ফের বিষয়টি মনে করিয়ে নির্দেশনা জারি করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। কিছুদিন আগে শেষ হওয়া এসএসসি পরীক্ষায় সারাদেশের বেশকিছু কেন্দ্রে অনিয়মিতদের প্রশ্নে নিয়মিত পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়। ফলে বিব্রতকর পরিস্থিতিতে পরে শিক্ষা বোর্ডগুলো। তাই, ফের নির্দেশনা জারি করে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়মিত ও অনিয়মিত শিক্ষার্থীদের আলাদা কক্ষে পরীক্ষা নেয়ার বিষয়ে সচেতন হওয়ার তাগিদ দেয়া হয়েছে। ঢাকা বোর্ড থেকে এ নির্দেশনা সব কেন্দ্রে পাঠানো হয়েছে।

বোর্ডের নির্দেশনায়, নিয়মিত শিক্ষার্থীদের ২০২০ খ্রিষ্টাব্দের প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার ও অনিয়মিত শিক্ষার্থীদের ২০১৬ খ্রিষ্টাব্দের সিলেবাস অনুযায়ী পরীক্ষা নিতে বলা হয়েছে। আর অনিয়মিত শিক্ষার্থীদের অবশ্যই আলাদা কক্ষে পরীক্ষার ব্যবস্থা করতে বলা হয়েছে। একই সাথে পরীক্ষা শুরুর সাত দির আগে নিয়মিত-অনিয়মিত শিক্ষার্থীদের তালিকা তৈরি করতেও বলা হয়েছে বোর্ডগুলোকে।

একইসাথে পরীক্ষার হলে প্রশ্ন পাঠানোর সময় সিলেবাসের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে বোর্ডের নির্দেশনায়। এছাড়া প্রতিটি কক্ষের শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্রের বিবরণী তৈরি করে দিতে বলেছে ঢাকা বোর্ড। 

নির্দেশনায় আরও বলা হয়, পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত বিষয়ে পরীক্ষা দিতে হবে। অনিয়মিত পরীক্ষার্থীরা তার প্রবেশপত্রে উল্লেখিত বিষয়ে পরীক্ষা দেবে। এছাড়া পরীক্ষায় অসদুপায় রোধে কেন্দ্রগুলোকে পরীক্ষার্থীদের তল্লাশীর ব্যবস্থা করতে বলা হয়েছে। আর পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে প্রবেশ করানোর ব্যবস্থা করতে বলা হয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনেই ভুল প্রশ্ন সরবরাহসহ বেশ কিছু জটিলতা দেখা যায়। এর মধ্য দিয়েই শুরু হয় পরীক্ষা। কোন কোন কেন্দ্রে নিয়মিত শিক্ষার্থীরা অনিয়মিতদের জন্য তৈরি করা প্রশ্নেই পরীক্ষা দেয়। কোথাও ভুল প্রশ্নে পরীক্ষা দেয়ার পর বাড়ী থেকে ডেকে এনে সঠিক প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে। পরে বিষয়টি নরজে এলে কিছু কেন্দ্রের সামনে বিক্ষোভও করেন পরীক্ষার্থীরা। 

এর আগে গতবছরের এসএসসি ও সমমানের পরীক্ষা প্রথম দিনে বাংলা ১ম পত্র পরীক্ষায় নতুন ও পুরাতন সিলেবাসের পরীক্ষার্থীদের ভুলভাবে প্রশ্ন বিতরণ ও পরীক্ষা গ্রহণ করা হয় সারাদেশের বেশ কয়েকটি কেন্দ্রে। সে জটিলতা এড়াতে সেবছরের ৩ ফেব্রুয়ারি ঢাকা শিক্ষাবোর্ড বিজ্ঞপ্তি জারি করে ভিন্ন ভিন্ন কক্ষে ভিন্ন সেশনের পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়ার নির্দেশ দেয় কেন্দ্র সচিবদের। কিন্তু সে নির্দেশনা না মানায় ২০২০ খ্রিষ্টাবেদর এসএসসি পরীক্ষায়ও একই জটিলতা সৃষ্টি হয়।  

স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ - dainik shiksha করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website