এইচএসসিতে প্রথম শান্ত দ্বিতীয় মহিউদ্দিন - এসএসসি/দাখিল - Dainikshiksha

এইচএসসিতে প্রথম শান্ত দ্বিতীয় মহিউদ্দিন

নিজস্ব প্রতিবেদক |

এ বছর এইচএসসি পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডে প্রথম হয়েছে আবু মুসা শান্ত, দ্বিতীয় মহিউদ্দিন আহমেদ। দু’জনই ঢাকার নটরডেম কলেজের শিক্ষার্থী। আর সম্মিলিত মেধা তালিকায় সপ্তম এবং মেয়েদের মধ্যে প্রথম হয়েছে ভিকারুননিসা নূন স্কুলের নওশিন নাওয়াল। ঢাকা শিক্ষা বোর্ড থেকে শীর্ষ ১০ শিক্ষার্থীর এ তালিকা পেয়েছে দৈনিকশিক্ষাডটকম ।

২০০১ খ্রিস্টাব্দ থেকে এসএসসি এবং ২০০৩ থেকে এইচএসসি পরীক্ষায় গ্রেডিং পদ্ধতির প্রচলন হয়। ওই সময় থেকে বোর্ডের মেধা তালিকায় স্থান পাওয়া শীর্ষ ২০ শিক্ষার্থীর তালিকা প্রকাশও বন্ধ করে দেয় শিক্ষা বোর্ড। দু’ পরীক্ষাতেই প্রথম কয়েক বছর জিপিএ-পাঁচ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেশ কম হলেও কয়েক বছরের মধ্যে হিসাবটা লাখের ওপরে উঠে যায়। স্বভাবতই প্রশ্ন ওঠে সেরাদের সেরা কারা।  ঢাকা শিক্ষা বোর্ডে ৬ লাখ ৬৯ হাজার ৭শ’ ৬০ জন শিক্ষার্থীর মধ্যে প্রথম হয়েছে নটরডেম কলেজের শান্ত।

আবু মুসা শান্ত, নওশিন নাওয়াল, মহিউদ্দিন আহমেদ

একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করা আবু মুসা শান্তর বাবা বলছেন, এর চেয়ে খুশির সংবাদ আর কিছুই নেই।

এইচএসসিতে এবার দ্বিতীয় হয়েছে নটরডেম কলেজেরই মহিউদ্দিন। যে ২৯ হাজার শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে তার মধ্যে দুই হাজারেরও বেশি নটরডেমের।

ঢাকা শিক্ষা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় সপ্তম এবং মেয়েদের মধ্যে প্রথম নওশিন বলছে, নিয়মিত লেখাপড়াই ভালো রেজাল্টের একমাত্র চাবিকাঠি।

শীর্ষ ১০ শিক্ষার্থীর মধ্যে ভিকারুননিসার নওশিন ছাড়া আর সবাই নটরডেম কলেজের। এ মেধাবীরাসহ এইচএসসি উত্তীর্ণদের সামনে এখন উচ্চশিক্ষার ভর্তিযুদ্ধ।

বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ২২৮ শিক্ষক পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি - dainik shiksha পাঁচ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার আদেশ জারি প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ  বাতিল - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ বাতিল স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী - dainik shiksha স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website