এক নজরে এইচএসসির ফরম পূরণের ফি - পরীক্ষা - Dainikshiksha

এক নজরে এইচএসসির ফরম পূরণের ফি

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি পরীক্ষার ফরম পূরণের ফি বাবদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ২ হাজার ৪৫০ টাকা দিতে হবে। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের দিতে হবে ১ হাজার ৮৯০ টাকা। হাইকোর্টের আদেশ অনুযায়ী ২০১৯ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ ফি নির্ধারণ করেছে  ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। বোর্ডের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাকে  এ তথ্য নিশ্চিত করেছেন। নির্ধারিত ফি’র বাইরে ফরম পূরণের অতিরিক্ত টাকা আদায় না করার নির্দেশ দিয়ে বোর্ড থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বোর্ডের নির্ধারিত ফি অনুযায়ী এইচএসসি পরীক্ষায় অংশ নিতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের থেকে নেয়া ২ হাজার ৪৫০ টাকার মধ্যে বোর্ডকে ১ হাজার ৬৯৫ টাকা দিতে হবে। আর ব্যবহারিক পরীক্ষাসহ কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে ৭৫৫ টাকা। 

অপর দিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ১ হাজার ৮৯০ টাকার মধ্যে বোর্ড ফি ১৪৯৫ টাকা এবং কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে ৩৯৫ টাকা। তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে তাকে অতিরিক্তি ১৪০ টাকা ফি বাবদ পরিশোধ করতে হবে। 

এছাড়া মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের কোন পরীক্ষার্থীর অনৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে তাকে বিষয় প্রতি আরও ১৪০ টাকা করে ফি জামা দিতে হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন বোর্ডের কর্মকর্তারা।

জানা গেছে, ২০১৯ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে ১০০ টাকা করে অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে।   

একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু - dainik shiksha একাদশে ভর্তি: ২য় দফার আবেদন শুরু বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু - dainik shiksha বিসিএসেও তৃতীয় পরীক্ষক চালু ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস - dainik shiksha জিপিএ-৫ বিলুপ্তির পর যেভাবে হবে নতুন গ্রেড বিন্যাস পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে - dainik shiksha পাবলিক পরীক্ষার গ্রেড: যা আছে আর যা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় কঠোর নজরদারির নির্দেশ গণশিক্ষা প্রতিমন্ত্রীর শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: ইন্টারন্যাশনাল বিজনেস বিষয়ের নতুন সিলেবাস দেখুন সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ - dainik shiksha সার্টিফিকেট ছাপার আগেই ২ কোটি টাকা তুলে নিলেন ছায়েফ উল্যাহ রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট - dainik shiksha রাজধানীর সকল ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ এক মাসের মধ্যে সরিয়ে নিতে হবে: হাইকোর্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া  - dainik shiksha please click here to view dainikshiksha website