please click here to view dainikshiksha website

এইচএসসির ফরম পূরণে বাণিজ্যের অভিযোগ

ভোলা প্রতিনিধি | ডিসেম্বর ২৭, ২০১৫ - ১০:১৫ অপরাহ্ণ
dainikshiksha print

ভোলার বিভিন্ন কলেজে চলছে ফরম ফিলাপ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। জেলার সরকারি-বেসরকারি কলেজগুলোতে এইচএসসি ২০১৬ পরীক্ষার্থীদের ফরম পূরণের কাজ চলছে। এ সুযোগে শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নেয়া হচ্ছে অতিরিক্ত টাকা

এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ অতিরিক্ত টাকা না নেয়ার জন্য হাইকোর্টের নিষেধাজ্ঞা , মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশাল ও জেলা প্রশাসকের পক্ষ থেকে কঠোর নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। জেলার কয়েকটি কলেজ শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষার ফরম পূরণকে সামনে রেখে প্রতিষ্ঠান প্রধানদের কাছে জিম্মি হয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সরকারি শাহবাজপুর কলেজ, ফাতেমা মতিন মহিলা কলেজ, আব্দুল জব্বার কলেজ, ধলিগৌরনগর কলেজ, করিমুন্নেছা- হাফিজ মহিলা কলেজ, তজুমদ্দিন ডিগ্রি কলেজ, চরফ্যসন সরকারি কলেজ, গজারিয়া আজাহার উদ্দিন কলেজ র্কতৃপক্ষ নিষেধাজ্ঞা অমান্য করে শিক্ষার্থীদের থেকে নিচ্ছেন অতিরিক্ত টাকা।

দিনমজুর খেটে-খাওয়া অভাবী মানুষ নিরুপায় হয়ে গবাদি পশু বিক্রি, এনজিও ও বিভিন্ন ব্যবসায়ীদের কাছ থেকে ঋণ ও দাদন এনে সন্তানদের ফরম পূরণ করতে বাধ্য হচ্ছে।

সরোজমিনে গিয়ে দেখা যায়, লালমোহনের সরকারি শাহবাজপুর কলেজে এবারের ফরম ফিলাপে বিজ্ঞান বিভাগে ৮ হাজার ৭০ টাকা, বানিজ্য বিভাগে ৭ হাজার ৪০ টাকা ও মানবিক বিভাগে ৭ হাজার ৬শত টাকা নির্ধারন করা হয়েছে।

আর এ ব্যাপারে কলেজের ফরম ফিলাপের দায়িত্বে থাকা অর্থনীতি ও বাংলা বিভাগের প্রভাষকদ্বয় নির্ধারিত ফি’র বেশি টাকা নেওযার কথা স্বীকার করেছেন। শিক্ষা বোর্ড ও হাইকোর্টের নির্দেশ উপেক্ষা করে কিভাবে বাড়তি টাকা নিচ্ছেন এমন প্রশ্ন করলে তারা কলেজের অধ্যক্ষ’র সাথে যোগাযোগ করতে বলেন।

এব্যাপারে কলেজে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোঃ গোলাম জাকারিয়াকে মুঠোফোনে একাধিকবার রিং করা হলেও তিনি তা রিসিভ করেননি।

এদিকে করিমুন্নেছা হাফিজ মহিলা কলেজে ফরম ফিলাপের জন্য বিজ্ঞান বিভাগে ৮ হাজার, মানবিক ও বানিজ্য বিভাগে ৭ হাজর ৫শত। গজারিয়া আজাহার উদ্দিন কলেজে বিজ্ঞানে ৯ হাজার ৫শ , বানিজ্যও মানবিকে ৮ হাজার ৯শত। ধলিগৌরনগর কলেজে বিজ্ঞানে ৭ হাজার ৯শ, বানিজ্য ও মানবিকে ৭ হাজার ৭ শত টাকা আদায় করছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন।

জানা যায়, এবছরের ফরম ফিলাপের জন্য বরিশাল শিক্ষা বোর্ড নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে মানবিক ও বানিজ্য বিভাগে ১৪৪৫ টাকা ও বিজ্ঞান বিভাগে ১৬১৫ টাকা, ১ বিষয়ের জন্য ৩৭৫টাকা ও ২ বিষয়ের জন্য ৫৫৫ টাকা এবং অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ১০০ টাকা নির্ধারন করে বাড়তি টাকা না নেওয়ার জন্য নিদের্শ দিলেও তার তোয়াক্কা করছেন না কোন কলেজই।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন