এইচএসসি-আলিমের ফরম পূরণ শুরু - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা

এইচএসসি-আলিমের ফরম পূরণ শুরু

নিজস্ব প্রতিবেদক |

আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) থেকে এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে। ১২ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি পরীক্ষার্থীরা ফরম পূরণের সুযোগ পাবে। আর ১২ ডিসেম্বের থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ করা যাবে। ঢাকা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

জানা গেছে, আজ ১২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এইচএসসি পরীক্ষার অনলাইন ফরম পূরণ ফরম  করা যাবে। আর ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফিসহ এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে। আর এইচএসসির টেস্ট পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। গত ২৮ নভেম্বর ঢাকা বোর্ড থেকে জারি করা এইচএসসির ফরম পূরণে বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০১৯ খ্রিষ্টাব্দের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এইচএসসির ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি ২৩ ডিসেম্বর পর্যন্ত জমা দেয়া যাবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৪ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ফি জমা দেয়া যাবে বলে ফরম পূরণের বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা বোর্ড।

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে। 

এইচএসসি পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তিটি দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

এইচএসসির ফরমপূরণের বিজ্ঞপ্তি দেখুন 

এদিকে, ২০২০ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষার ফরম পূরণ আজ ১২ ডিসেম্বর থেকে শুরু হয়েছে। আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে ফরম পূরণ চলবে। গত ২৫ নভেম্বর মাদরাসা শিক্ষা বোর্ড থেকে আলিম পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, আগামী ১২ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত আলিম পরীক্ষার্থীরা বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। আর ১০০ টাকা বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আলিমের ফরম পূরণ করা যাবে। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ২৩ ডিসেম্বর শেষ হবে। বিলম্ব ফিসহ ২ জানুয়ারি পর্যন্ত ফি জমা দেয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। আর আগামী ৪ জানুয়ারি মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা রিটেনশন ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪৫০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

আলিম পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তি দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল। 

আলিম পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তি দেখুন

করোনায় দেশে আরো একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩ - dainik shiksha করোনায় দেশে আরো একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি মারাত্মক পর্যায়ে পৌঁছাতে পারে : ট্রাম্প - dainik shiksha যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি মারাত্মক পর্যায়ে পৌঁছাতে পারে : ট্রাম্প জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রীর ৪ নির্দেশনা - dainik shiksha জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রীর ৪ নির্দেশনা করোনা নিয়ে গুজব : ৮২ ফেসবুক আইডি, ওয়েবসাইট পরিচালককে খুঁজছে পুলিশ - dainik shiksha করোনা নিয়ে গুজব : ৮২ ফেসবুক আইডি, ওয়েবসাইট পরিচালককে খুঁজছে পুলিশ ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ - dainik shiksha ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ করোনার প্রভাবে দীর্ঘমেয়াদী সঙ্কটের মুখে দেশের শিক্ষাব্যবস্থা - dainik shiksha করোনার প্রভাবে দীর্ঘমেয়াদী সঙ্কটের মুখে দেশের শিক্ষাব্যবস্থা করোনা : বন্ধের মধ্যেও চেক নিষ্পত্তি হবে - dainik shiksha করোনা : বন্ধের মধ্যেও চেক নিষ্পত্তি হবে বাড়িওয়ালাদের এক মাসের ভাড়া মওকুফ করার আহ্বান মেয়র আরিফের - dainik shiksha বাড়িওয়ালাদের এক মাসের ভাড়া মওকুফ করার আহ্বান মেয়র আরিফের করোনা ভাইরাস প্রতিরোধে কেমন হতে পারে শিক্ষকের ভূমিকা - dainik shiksha করোনা ভাইরাস প্রতিরোধে কেমন হতে পারে শিক্ষকের ভূমিকা টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website