এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত - বিবিধ - দৈনিকশিক্ষা

এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক |

করোনার ভাইরাস থেকে শিক্ষক-শিক্ষার্থীদের মুক্ত রাখতে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ১ এপ্রিল বাংলা (অবশ্যিক) প্রথম পত্র দিয়ে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। ৪ মে পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা আয়োজন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ খবর নিশ্চিত করেছে। নতুন তারিখ এপ্রিলের প্রথম দিকে জানিয়ে দেয়া হবে বলেও জানানো হয়েছে। 

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে সাড়ে ১৩ লাখ পরীক্ষার্থীর পরীক্ষায় বসার কথা ছিলো পহেলা এপ্রিল থেকে। এর আগে  আগামী ২৮ মার্চ পর্যন্ত এইচএসসসির প্রবেশপত্র বিতরণ স্থগিত করা বোর্ড কর্তৃপক্ষ। সারাদেশের প্রায় ১২ লাখ এইচএসসি পরীক্ষার্থী রয়েছেন। দেশজুড়ে আড়াই হাজারের বেশি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। করোনার কারণে সরকার থেকে বড় ধরনের লোক সমাগম আয়োজনে নিষেধ করা হয়েছে। ১২ লাখ পরীক্ষার্থীর পাশাপাশি এ পরীক্ষায় শিক্ষক, ম্যাজিস্ট্রেট, আইনশৃংখলা বাহিনী কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে আরও প্রায় তিন লাখ মানুষের সম্পৃক্ততা থাকবে। তাই পূর্বনির্ধারিত তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে সংশয় ছিলো। মাদারীপুরের শিবচর উপজেলা লকডাউন করার পর থেকে সারাদেশে একযোগে এইচএসসি পরীক্ষার আয়োজন সম্ভব হবে না বলে আশঙ্কা করা হচ্ছিলো।

এরআগে গত ১৬ মার্চ (সোমবার) সচিবালয়ে সংবাদ সম্মেলন করে করোনা পরিস্থিতির কারণে ৩১ মার্চ পর‌্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেন। তখন এইচএসসি পরীক্ষা বন্ধের কোন সিদ্ধান্ত নেয়া হবে কিনা, জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে এবিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে এমন সিদ্ধান্ত যৌক্তিক হবে না বলে যুক্তি দেন তিনি। তবে পরীক্ষার আগেই এবিষয়ে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে আশ্বস্ত করেন শিক্ষামন্ত্রী।

এদিকে ঢাকা ও  রাজশাহী শিক্ষাবোর্ডের কর্মকর্তারা শনিবার বিকেলে দৈনিক শিক্ষাকে বলেন, কেন্দ্রসচিবদের বোর্ডে এসে প্রবেশপত্র নেওয়ার কথা ছিল। তারা বোর্ডে এলে বিপুল জনসমাগম ঘটবে। আপাতত প্রবেশপত্র বিতরণ স্থগিত করা হয়েছে। ঢাকা বোর্ডের ওয়েবসাইটে এবিষয়ে নোটিশ দেয়া হয়েছে। ঢাকা শিক্ষাবোর্ডের অধীনস্ত সব কলেজ ও জেলা প্রশাসকের কাছে পাঠানো পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলামের স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে শনিবার বলা হয়, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ কার্যক্রম ২৮ মার্চ পর্যন্ত অনিবার্য কারণে স্থগিত করা হল। পরীক্ষার্থীদের নিজ বাসায় থেকে পরীক্ষার প্রস্তুতি নেওয়ার অনুরোধ করা হয়েছে।

দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website