এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব - দৈনিকশিক্ষা

এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক |

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার বিষয়ে সরকারের কাছে তিনটি প্রস্তাব করেছেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। দেশে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে এইচএসসি পরীক্ষার আয়োজন করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এ পরীক্ষা আয়োজনে দেশের ১১টি শিক্ষা বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে তিনটি প্রস্তাব পাঠানো হয়েছে। এগুলো  হলো- পরীক্ষার কেন্দ্রসংখ্যা বাড়ানো, সিলেবাস ও নম্বর কমানো এবং পরীক্ষার বিষয় কমিয়ে আনা। এসব প্রস্তাব বর্তমানে মন্ত্রণালয় যাচাই করে দেখছে।

জানা গেছে, সরকারের গাইডলাইন অনুসরণ করে স্বাস্থ্যবিধি পুরোপুরি পালন করে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের জন্য সরকারের কাছে দেওয়া তিনটি প্রস্তাবের প্রথমটি হলো এইচএসসি পরীক্ষার কেন্দ্রের সংখ্যা সারাদেশে বাড়িয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষার আয়োজন করা। দ্বিতীয়টি হলো সিলেবাস ও নম্বর কমিয়ে এনে স্বল্প সময়ের মধ্যে পরীক্ষা শেষ করা। আর তৃতীয়টি হলো বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগের মূল বিষয়গুলোর পরীক্ষা নিয়ে মূল্যায়নের মাধ্যমে পরীক্ষার্থীদের সনদ প্রদান করা।

গত ১ এপ্রিল থেকে এ পরীক্ষা দেশজুড়ে শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে ২২ মার্চ তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.005565881729126