এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব - পরীক্ষা - দৈনিকশিক্ষা

এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের তিন প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক |

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার বিষয়ে সরকারের কাছে তিনটি প্রস্তাব করেছেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। দেশে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে এইচএসসি পরীক্ষার আয়োজন করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। এ পরীক্ষা আয়োজনে দেশের ১১টি শিক্ষা বোর্ড থেকে শিক্ষা মন্ত্রণালয়ে তিনটি প্রস্তাব পাঠানো হয়েছে। এগুলো  হলো- পরীক্ষার কেন্দ্রসংখ্যা বাড়ানো, সিলেবাস ও নম্বর কমানো এবং পরীক্ষার বিষয় কমিয়ে আনা। এসব প্রস্তাব বর্তমানে মন্ত্রণালয় যাচাই করে দেখছে।

জানা গেছে, সরকারের গাইডলাইন অনুসরণ করে স্বাস্থ্যবিধি পুরোপুরি পালন করে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের জন্য সরকারের কাছে দেওয়া তিনটি প্রস্তাবের প্রথমটি হলো এইচএসসি পরীক্ষার কেন্দ্রের সংখ্যা সারাদেশে বাড়িয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষার আয়োজন করা। দ্বিতীয়টি হলো সিলেবাস ও নম্বর কমিয়ে এনে স্বল্প সময়ের মধ্যে পরীক্ষা শেষ করা। আর তৃতীয়টি হলো বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগের মূল বিষয়গুলোর পরীক্ষা নিয়ে মূল্যায়নের মাধ্যমে পরীক্ষার্থীদের সনদ প্রদান করা।

গত ১ এপ্রিল থেকে এ পরীক্ষা দেশজুড়ে শুরু হওয়ার কথা থাকলেও করোনার কারণে ২২ মার্চ তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। 

বার্ষিক পরীক্ষা হবে না প্রমোশন পাবে সব শিক্ষার্থী - dainik shiksha বার্ষিক পরীক্ষা হবে না প্রমোশন পাবে সব শিক্ষার্থী ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয় - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয় টিউশন ফি আদায়ে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দেবে অধিদপ্তর - dainik shiksha টিউশন ফি আদায়ে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দেবে অধিদপ্তর জেএসসি পরীক্ষা না হলেও সনদ পাবে পরীক্ষার্থীরা - dainik shiksha জেএসসি পরীক্ষা না হলেও সনদ পাবে পরীক্ষার্থীরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী - dainik shiksha অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ভুয়া অভিভাবকরা - dainik shiksha শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ভুয়া অভিভাবকরা বদরুন্নেছা কলেজে চাাঁদাবাজি: করোনাকালে সব ছাত্রীকে হাজির হওয়ার নির্দেশ - dainik shiksha বদরুন্নেছা কলেজে চাাঁদাবাজি: করোনাকালে সব ছাত্রীকে হাজির হওয়ার নির্দেশ please click here to view dainikshiksha website