এই দিনে: ১১ জুন ২০১৯ - বিবিধ - Dainikshiksha

এই দিনে: ১১ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১১ জুন, ২০১৯, মঙ্গলবার। ২৮ জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭২৭ - দ্বিতীয় জর্জ ইংল্যান্ডের রাজা হিসেবে অভিষিক্ত হন।
১৭৬০ - মহীশুরের নবাব হায়দার আলির সঙ্গে ব্রিটিশদের যুদ্ধ শুরু হয়।
১৭৮৮ - রাশিয়ার অভিযাত্রী গেরাসিম ইসমাইলভ আলাস্কায় পৌঁছান।
১৮৪৬ - মৌলবি ফরিদ উদ্দিন খাঁর সম্পাদনায় বহুভাষিক সাপ্তাহিক পত্রিকা ‘জগদুদ্দীপক ভাস্কর’ প্রকাশিত হয়।
১৯৪২ - সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ফ্যাসিবাদবিরোধী সামরিক চুক্তি স্বাক্ষরিত হয়।

জন্ম
১৫৭২ - বেন জনসন, ব্রিটিশ কবি ও নাট্যকার।
১৮৯৭ - রাম প্রসাদ বিসমিল, ভারতের বিপ্লবী।
১৮৯৯ - ইয়াসুনারি কাওয়াবাতা, নোবেলজয়ী (১৯৬৮) জাপানি সাহিত্যিক।
১৯০১ - প্রমথনাথ বিশী, সাহিত্যিক ও প্রাবন্ধিক।
১৯৪৭ - লালু প্রসাদ যাদব, বিহারের রাজনীতিবিদ।

মৃত্যু 
খ্রিস্টপূর্ব ৩২৩ – বীর আলেকজান্ডার।

আলেকজান্ডার গ্রিক অঙ্গরাজ্য মেসিডোনিয়ায় জন্ম নেওয়া বিশ্বের ইতিহাসের অন্যতম বৃহৎ সাম্রাজ্যের সম্রাট। ৩৫৬ খ্রিস্টপূর্বাব্দে পেল্লা নামক স্থানে জন্মগ্রহণ করেন। প্রথম জীবনে ১৬ বছর বয়স পর্যন্ত দার্শনিক অ্যারিস্টটলের কাছে শিক্ষালাভ করেন। খ্রিস্টপূর্ব ৩৩৬ সালে রাজা দ্বিতীয় ফিলিপকে হত্যা করা হলে বাবার স্থলাভিষিক্ত হন আলেকজান্ডার। বাবার স্বপ্নপূরণের উদ্দেশ্যে তিনি পারস্য অভিমুখে সেনাবাহিনী পরিচালনা করেন। খ্রিস্টপূর্ব ৩৩৪ সালে পারস্য সাম্রাজ্য আক্রমণ করেন, আনাতোলিয়া শাসন করেন ও পরের দশ বছর অনেকগুলো সামরিক অভিযান পরিচালনা করেন। ফলে তার সাম্রাজ্য আড্রিয়াটিক সমুদ্র থেকে সিন্ধু নদ পর্যন্ত বিস্তৃত হয়। এই অপরাজেয় সমরবিদ ইতিহাসের অন্যতম সফল সেনানায়ক হিসেবে পরিগণিত। ৩২৩ খ্রিস্টপূর্বাব্দে ব্যাবিলন শহরে মৃত্যুর পর সেনাপতি ও উত্তরাধিকারীদের মধ্যে তার অধিকৃত সাম্রাজ্য বহু খণ্ডে ভেঙে যায়।

১৮৬০ - রামকমল ভট্টাচার্য, বাঙালি পণ্ডিত ও গ্রন্থকার।
১৯৩৬ - রবার্ট ই. হাওয়ার্ড, মার্কিন লেখক।
১৯৬২ - ছবি (শচীন্দ্রনাথ) বিশ্বাস, চলচ্চিত্র ও নাট্যাভিনেতা।
১৯৭০ - লীলা রায়, নারীনেত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী ও দেশব্রতী।

বাংলার নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ ও স্বাধীনতা সংগ্রামী। ১৯০০ খ্রিষ্টাব্দের ২১ অক্টোবরে ভারতের আসাম প্রদেশের গোয়ালপাড়ায় জন্মগ্রহণ করেন। তার পিতৃ-পরিবার ছিল তৎকালীন সিলেটের অন্যতম সংস্কৃতমনা ও শিক্ষিত একটি পরিবার। পিতার নাম গিরিশ চন্দ্র নাগ ও মাতার নাম কুঞ্জলতা নাগ। ১৯৩৯ খ্রিস্টাব্দে বিপ্লবী অনিল রায়ের সাথে বিবাহ হওয়ার পর তার নাম হয় লীলা রায়।

স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প - dainik shiksha স্বামী-স্ত্রী-শ্যালিকা-কন্যা চালিত শিক্ষার্থীবিহীন এমপিওভুক্ত একটি বিদ্যালয়ের গল্প ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা - dainik shiksha ২৬ প্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর - dainik shiksha গ্রেফতারের পরও বহিষ্কার দাবিতে কেন বুয়েটে আন্দোলন, প্রশ্ন শিক্ষা উপমন্ত্রীর সরকারি হচ্ছে আরও দুই কলেজ - dainik shiksha সরকারি হচ্ছে আরও দুই কলেজ কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি - dainik shiksha কোন বোর্ডে কত শিক্ষার্থী পাবে এসএসসির বৃত্তি ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড - dainik shiksha ছাত্রীকে থাপ্পড় মারায় সহপাঠীর কারাদণ্ড স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু - dainik shiksha স্কুলে মাকে অপমান করায় ক্ষোভে অজ্ঞান ছাত্রের মৃত্যু সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website