এই দিনে: ২২ মার্চ ২০১৯ - বিবিধ - Dainikshiksha

এই দিনে: ২২ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২২ মার্চ ২০১৯, শুক্রবার। ০৮ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৩৯- নাদির শাহ্ ভারতের দিল্লি দখল করেন এবং শহরের মূল্যবান বস্তু লুটপাট করেন।
১৭৯৩- বাংলা ও বিহারে লর্ড কর্নওয়ালিস চিরস্থায়ী বন্দোবস্ত চালু করেন।

এটি ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও বাংলার জমি মালিকদের (জমিদার ও স্বতন্ত্র তালুকদার) মধ্যে সম্পাদিত একটি যুগান্তকারী চুক্তি। এই চুক্তির আওতায় জমিদাররা ভূ-সম্পত্তির নিরঙ্কুশ স্বত্বাধিকারী হন। এছাড়া জমিদাররা চিরস্থায়ীভাবে অপরিবর্তনীয় এক নির্ধারিত হারে রাজস্ব দিতে সম্মত হন। কিন্তু প্রজাদের জন্য রাজস্বের নির্দিষ্ট কোনো হার নির্ধারণ করা হয় না। এই ব্যবস্থায় জমিদারদের স্বার্থ সংরক্ষিত হয়েছিল কিন্তু প্রজাদের স্বার্থ দেখা হয়নি। এসময় অত্যাচারী জমিদার ও নায়েবদের খপ্পরে পড়ে ভূমিহীন প্রজাদের দুর্দশার শেষ ছিল না। তাছাড়া চিরস্থায়ী বন্দোবস্তের ফলে মানুষ জমির ওপর অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়ে ও শিল্পের অগ্রগতি রুদ্ধ হয়। ফলে ব্যবসা-বাণিজ্যে মন্দা দেখা দেয় এবং গ্রামাঞ্চলে দারিদ্র্য আরও বাড়তে থাকে।

১৮২৪- লন্ডনে ন্যাশনাল গ্যালারি প্রতিষ্ঠিত হয়।
১৮৯৮- অবিভক্ত ভারতে ফৌজদারি কার্যবিধি প্রবর্তন।
১৯০৪- নিউইয়র্ক ইলাসট্রেটেড মিরর পত্রিকায় বিশ্বের প্রথম রঙিন ছবি মুদ্রণ হয়।
১৯৪২- স্টাফোর্ড ক্রিপসের নেতৃত্বে ক্রিপস মিশন ভারতে আসে।
১৯৪৫- কায়রো সনদ গ্রহণের মধ্য দিয়ে আরব লিগ গঠিত হয়।
১৯৪৬- জর্দান স্বাধীনতা লাভ করে।
১৯৮২- নাসার স্পেস-শাটল ‘কলম্বিয়া’ তৃতীয়বারের মতো উৎক্ষেপণ করা হয়।
১৯৮৫- বিশ্বের ওজনস্তর সংরক্ষণের জন্য আন্তর্জাতিক চুক্তি অনুমোদন করা হয়।

জন্ম
১৮৬৮- মার্কিন পদার্থবিজ্ঞানী রবার্ট মিলিকান।
১৮৮৩- বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্ত।

শিশুভারতী নামে বিখ্যাত কোষগ্রন্থের সম্পাদনা তার উল্লেখযোগ্য কীর্তি। তিনি কৈশোরক পত্রিকার সম্পাদক ছিলেন। তার রচিত বাংলার ডাকাত গ্রন্থটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ইতিহাস ও সাহিত্যের বিভিন্ন বিভাগে তার গবেষণামূলক অবদান স্মরণীয়।

১৮৯৩- ব্রিটিশবিরোধী বাঙালি বিপ্লবী সূর্য সেন।

১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন। তিনি নিজ বিপ্লবীদলের কর্মীদের কাছে এবং সাধারণ মানুষের কাছে পরিচিত ছিলেন ‘মাস্টার দা’ নামে। ছাত্রদরদি শিক্ষক হিসেবে তার খ্যাতি ছিল কিংবদন্তিতুল্য। তিনি ১৯১৮ সালে শিক্ষাজীবন শেষ করে চট্টগ্রামে এসে গোপনে বিপ্লবী দলে যোগ দেন। ১৯৩০ সালের ১৮ এপ্রিল চট্টগ্রামে যে সশস্ত্র অভ্যুত্থান ঘটেছিল সূর্য সেন ছিলেন তার অবিসংবাদী নেতা। তিনি ব্রিটিশ অস্ত্রাগার দখল করে অস্থায়ী বিপ্লবী সরকার গঠন করেন। ১৯৩৩ সালের ফেব্রুয়ারি মাসে বহুদিন পলাতক থাকার পর তিনি গ্রেফতার হন। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি তার ফাঁসি কার্যকর করা হয়। তার সম্মানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি করে আবাসিক হলের নামকরণ করা হয়।

১৯৩১- কানাডিয়ান বংশোদ্ভূত মার্কিন অভিনেতা উইলিয়াম শ্যাটনার।
১৯৩১- নোবেলজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী বার্টন রিখটার।
১৯৭৬- মার্কিন অভিনেত্রী ও চলচ্চিত্র পরিচালক রিজ উইদারস্পুন।

মৃত্যু
১৮৩২- জার্মান লেখক ও কবি ইয়োহান ভল্‌ফগাং ফন গোটে।

সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ও কল্যাণ ট্রাস্ট অফিস ঘেরাওয়ের হুমকি চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি - dainik shiksha পুলিশ গুরুত্ব দিলে নুসরাতের প্রাণহানি ঘটতো না: সংসদীয় কমিটি প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি - dainik shiksha শিক্ষক নিয়োগে অর্থ লেনদেনে মন্ত্রণালয়ের সতর্কতা জারি ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ - dainik shiksha ভুয়া আয়কর রিটার্ন দাখিল, শিক্ষকের এমপিও বন্ধ অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ নিয়ে যা বললেন শিক্ষক ইউনিয়ন সভাপতি অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি - dainik shiksha অতিরিক্ত কর্তন আদেশ বাতিল না হলে আন্দোলনের হুমকি ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ - dainik shiksha ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশেই অতিরিক্ত কর্তন আদেশ বাতিল হবে’ প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী মাসেই একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ১২ মে থেকে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website