এই দিনে: ৩ সেপ্টেম্বর ২০১৮ - বিবিধ - Dainikshiksha

এই দিনে: ৩ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে  পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ  ৩ সেপ্টেম্বর, ২০১৮, সোমবার। ১৯ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৫২ - ব্রিটেনে জুলীয় ক্যালেন্ডারের জায়গায় জর্জীয় ক্যালেন্ডার প্রবর্তিত হয়। ফলে ৩ সেপ্টেম্বর হয় ১৪ সেপ্টেম্বর।
১৭৮৩ - গ্রেট ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পাদিত ‘পারি-চুক্তি’ অনুযায়ী যুক্তরাষ্ট্রের স্বাধীনতা স্বীকৃত হয়।
১৮১৪ - আলবেনিয়ার প্রিন্স উইলিয়াম ক্ষমতা ত্যাগ করতে বাধ্য হন।
১৮৫৯ - মাইকেল মধুসূদন দত্তের প্রথম নাটক ‘শর্মিষ্ঠা’ প্রথম অভিনীত হয়।
১৮৬৬ - জেনেভায় কার্ল মার্কসের নেতৃত্বে আন্তর্জাতিক শ্রমজীবী সংঘের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়।
১৯১৮ - চেকোস্লাভাকিয়াকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র।
১৯১৮ - ঐতিহাসিক দামেস্ক শহর দখল করে ব্রিটিশ সেনারা।
১৯৪৩ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্র বাহিনীর সঙ্গে এক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে আত্মসমর্পন করে ইতালি।
১৯৭১ - কাতার ব্রিটিশদের কবল থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে এবং এ দিনটিকে তারা জাতীয় দিবস হিসাবে পালন করে।
১৯৭৬ - ভাইকিং-২ মহাকাশযান মঙ্গলগ্রহে যায়।

জন্ম
১৮৫৬ - লুইস হেনরি সালিভ্যান, মার্কিন স্থপতি।
১৮৯৮ - আবুল মনসুর আহমদ, রাজনীতিক, সাংবাদিক ও লেখক।
১৯২৬ - উত্তম কুমার, বাংলা চলচ্চিত্রের জনপ্রিয়তম অভিনেতা। তার প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়, জন্ম কলকাতায়। ভারতীয়-বাঙালি এ চলচ্চিত্র অভিনেতা, চিত্রপ্রযোজক এবং পরিচালক তার কর্মগুণে পরিচিত ‘মহানায়ক’ হিসেবে। সারাজীবনে দুই শতাধিক ছবিতে অভিনয় করেন। অগ্নিপরীক্ষা, সপ্তপদী, ঝিন্দের বন্দী,  অ্যান্টনি ফিরিঙ্গি, নায়ক, পথে হলো দেরি, হারানো সুর, সাগরিকা, পুত্রবধূ, চাঁপা ডাঙার বৌ, রাই কমল, চৌরঙ্গী, অমানুষ, স্ত্রী, নিশিপদ্ম, বন পলাশীর পদাবলী, মরুতীর্থ হিংলাজ, নায়ক ও ওগো বঁধু সুন্দরী তার আলোচিত চলচ্চিত্র। ১৯৮০ সালের ২৪ জুলাই মৃত্যুর পর অস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায় বলেছিলেন, ‘হলিউডের যেকোনো অভিনেতার সঙ্গে উত্তম কুমারের তুলনা করা যায়। ১৯৫৪ থেকে আজো বাঙালির জীবনে তিনি অপ্রতিদ্বন্দ্বী ম্যাটিনি আইডল। তার অভিনয় ভঙ্গি প্রায়ই অনুকরণ করতে দেখা যায় বিভিন্ন অভিনেতাদের।
১৯৭১ - কিরণ দেশাই, ভারতীয় লেখক।

মৃত্যু
১৮৮৩ - ইভান তুর্গেনেভ, রাশিয়ার লেখক।
১৯৬২ - ই ই কামিংস, মার্কিন কবি।
১৯৬৩ - ফ্রেডেরিখ ম্যাকনিস, আইরিশ কবি ও নাট্যকার।
১৯৬৯ - হো-চি-মিন, ভিয়েতনামের বিপ্লবী জননেতা।

সরকারিকরণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর - dainik shiksha সরকারিকরণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর অনলাইনে এমপিও আবেদন শুরু - dainik shiksha অনলাইনে এমপিও আবেদন শুরু ৫ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে - dainik shiksha ৫ শতাংশ প্রবৃদ্ধি ও বৈশাখী ভাতার ফাইল প্রধানমন্ত্রীর দপ্তরে দাখিল আলিম পরীক্ষায় বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ - dainik shiksha দাখিল আলিম পরীক্ষায় বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ সেপ্টেম্বর দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website