এই দিনে: ৫ ডিসেম্বর ২০১৮ - বিবিধ - Dainikshiksha

এই দিনে: ৫ ডিসেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক |

ইতিহাস কথা বলে। মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা ভালো, যা মন্দ এবং মানবসভ্যতার জন্য অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

আজ ০৫ ডিসেম্বর ২০১৮, বুধবার। ২১ অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮১২- নেপোলিয়ন বোনাপার্ট রাশিয়ার কাছে পরাজয়ের পর ফ্রান্সে ফিরে যান।
১৯৪১- দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে গ্রেট ব্রিটেন ফিনল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।
১৯৫০- যুদ্ধ চলাকালে চীনের সৈন্যরা উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে প্রবেশ করেন।
১৯৭৭- মিশরের তৎকালীন প্রেসিডেন্ট আনোয়ার সাদাত সিরিয়া, লিবিয়া, আলজেরিয়া ও দক্ষিণ ইয়েমেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন।
১৯৯০- হুসেইন মুহম্মদ এরশাদ গণআন্দোলনের মুখে পদত্যাগের ঘোষণা দেন।


১৯৯২- আলবেনিয়াকে মুসলিম রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হয়।
১৯৯৫- হংকংয়ের সর্বোচ্চ আদালতে প্রথমবারের মতো চীনা ভাষায় মামলা পরিচালিত হয়।
১৯৯৬- ম্যাডেলিন অলব্রাইট যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী পররাষ্ট্র মন্ত্রী হিসেবে নিযুক্ত হন।

জন্ম
১৮৯০- অস্ট্রিয়ান-আমেরিকান চলচ্চিত্র নির্দেশক, চলচ্চিত্রকার ফ্রিৎস ল্যাং।
১৯০১- মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক, কাহিনীকার, নেপথ্য কণ্ঠশিল্পী ও অ্যানিমেটর ওয়াল্ট ডিজনি।
তিনি পৃথিবীর প্রথম অ্যানিমেশন প্রোগ্রামার এবং বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী আর সফল প্রযুক্তিক ভাবনার অধিকারী। ১৯২৮ খ্রিস্টাব্দে ডিজনি তার বিখ্যাত চরিত্র ‘মিকি মাউজ’ সৃষ্টি করেন। ১৯৫৫ খ্রিস্টাব্দে তিনি ডিজনিল্যান্ড প্রতিষ্ঠা করেন। ১৯৬৬ খ্রিস্টাব্দের ১৫ ডিসেম্বর ওয়াল্ট ডিজনি মৃত্যুবরণ করেন।

১৯০১- নোবেলজয়ী জার্মান পদার্থবিজ্ঞানী ওয়ার্নার হাইজেনবার্গ।
১৯৩২- মার্কিন পদার্থবিজ্ঞানী শেল্ডন গ্ল্যাশো।

মৃত্যু
১৭৯১- অস্ট্রিয়ান সুরকার ভোলফগাং আমাদেউস মোৎসার্ট।
১৮৭০- বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক আলেক্সাঁদ্র দ্যুমা।
১৯২৬- ফ্রান্সের বিখ্যাত ধারণাবাদী (ইম্প্রেশনিস্ট) চিত্রশিল্পী ক্লোদ মনে।
১৯৫০- বাঙালি রাজনৈতিক নেতা এবং দার্শনিক অরবিন্দ ঘোষ।
১৯৫১- খ্যাতিমান ভারতীয় চিত্রশিল্পী এবং লেখক অবনীন্দ্রনাথ ঠাকুর।
১৯৬৩- বিখ্যাত বাঙালি রাজনীতিবিদ ও আইনজীবী হোসেন শহীদ সোহরাওয়ার্দী।

১৮৯২ খ্রিস্টাব্দের ৮ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মেদিনীপুরের এক সম্ভ্রান্ত পরিবারে তার জন্ম। ১৯৫৪ খ্রিস্টাব্দের নির্বাচনে মওলানা ভাসানী, আবুল কাশেম (একে) ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর গঠিত যুক্তফ্রন্ট অভূতপূর্ব জয়লাভ করে। এরপর বগুড়ার মন্ত্রিসভায় আইনমন্ত্রী নিযুক্ত হন তিনি। ১৯৫৫ খ্রিস্টাব্দের ১১ আগস্ট থেকে ১৯৫৬ খ্রিস্টাব্দের ১ সেপ্টেম্বর পর্যন্ত তিনি পাকিস্তান আইনসভায় বিরোধীদলীয় নেতা ছিলেন। ১৯৫৬ খ্রিস্টাব্দের পাকিস্তানের প্রথম সংবিধান প্রণয়নে তার ভূমিকা উল্লেখযোগ্য। এছাড়া তিনি ১৯৫৬ খ্রিস্টাব্দের ১২ সেপ্টেম্বর থেকে ১৯৫৭ খ্রিস্টাব্দের ১১ অক্টোবর পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন। গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল থাকায় সুধী সমাজ কর্তৃক ‘গণতন্ত্রের মানসপুত্র’ বলে আখ্যায়িত হন তিনি। পাকিস্তান নিরাপত্তা আইনে রাষ্ট্রবিরোধী কাজের অপরাধ দেখিয়ে তাকে ১৯৬২ খ্রিস্টাব্দের ৩০ জানুয়ারি গ্রেফতার করা হয়। ১৯৬২ খ্রিস্টাব্দের ১৯ আগস্ট তিনি মুক্তি পান। স্বাস্থ্যগত কারণে ১৯৬৩ খ্রিস্টাব্দে দেশের বাইরে যান এবং লেবাননের রাজধানী বৈরুতে অবস্থানকালে তিনি মারা যান।

আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ - dainik shiksha আগামী বছর সব স্কুলে একযোগে প্রাক প্রাথমিকে শিক্ষক নিয়োগ এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন - dainik shiksha এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন ভিকারুননিসার অডিট রিপোর্ট, শাখা খোলার কাগজপত্র চেয়েছে ঢাকা বোর্ড - dainik shiksha ভিকারুননিসার অডিট রিপোর্ট, শাখা খোলার কাগজপত্র চেয়েছে ঢাকা বোর্ড কে এই নাজনীন ফেরদৌস? - dainik shiksha কে এই নাজনীন ফেরদৌস? জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ - dainik shiksha জাল সনদ বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর - dainik shiksha প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় - dainik shiksha নবসৃষ্ট পদে নিয়োগে ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয় বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা - dainik shiksha বিজয় দিবসে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচি পালনে নির্দেশনা স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের ব্যবস্থা নিতে নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website