একজন শিক্ষকের যে ৫টি বই অবশ্যই পড়া দরকার - বিবিধ - দৈনিকশিক্ষা

একজন শিক্ষকের যে ৫টি বই অবশ্যই পড়া দরকার

বিজ্ঞাপন প্রতিবেদন |
আলোকিত জীবনের প্রথম ও প্রধান উপকরণ হচ্ছে বই। জগতে শিক্ষার আলো, নীতি-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতি সবই জ্ঞানের প্রতীক বইয়ের মধ্যে নিহিত রয়েছে। সুস্থ, সুন্দর ও সমৃদ্ধ জাতি গঠনে বই পড়ার কোনো বিকল্প নেই। বই মানুষের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটায়, মননশীলতার সম্প্রসারণ ও জ্ঞানের গভীরতা বাড়ায়।

 

 
 
শিক্ষকরা শিক্ষার্থীদের যতটা পড়ান তার চেয়েও বেশি তাঁদের নিজেদেরকে পড়তে হয়। পড়িয়ে-পড়ে নিজেকে সবসময় ব্যস্ত রাখেন একজন শিক্ষক। শিক্ষক যত বেশি জানবেন তত বেশি তিনি তাঁর জ্ঞানটুকু শিক্ষার্থীদের মাঝে বিলিয়ে দিতে পারবেন।
 
জ্ঞান চর্চা যেমন এক আজন্ম প্রক্রিয়া, তেমনি যুগের সঙ্গে তাল মিলিয়ে একজন শিক্ষককে বিভিন্ন বিষয়ের ওপর দক্ষতাও অর্জন করতে হয়। একজন শিক্ষককে বিভিন্ন বিষয়ে দক্ষতা বাড়াতে সাহায্য করে এবং তাঁর শিক্ষকতা পেশাকে অনুপ্রাণিত করে এমন কিছু বই নিয়েই আলোচনা করা হয়েছে আজকের এই লেখায়। 
 
০১. আমার শিক্ষক জীবন (ফণীন্দ্র চন্দ্র বণিক): 
 
ফণীন্দ্র চন্দ্র বণিক তাঁর নিজের অর্ধশতাব্দীর শিক্ষক জীবনের বিচিত্র সব ঘটনার ছোট ছোট তথ্যচিত্র নিয়ে সাজিয়েছেন এই বইটি। শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণ করলেও এক সময় কী করে তা নেশা এবং অবশেষে জীবনের ব্রতে পরিণত হয়; বিচিত্র সেই অভিজ্ঞতার কথাই তিনি ফুটিয়ে তুলেছেন এই বইয়ে। 
 
তিনি তাঁর শিক্ষক জীবনকে বর্ণনা করেছেন এইভাবে- ‘মৃৎ শিল্পী আঙ্গুলে টিপে টিপে যেমন পুতুল কিংবা মূর্তি গড়েন আমিও তেমনই কোমলমতি কিছু মানব সন্তানকে ভবিষ্যতের প্রকৃত মনুষ্য পদ বাচ্য করে গড়ে তোলার জন্য সাধনা করে গিয়েছি। তাদের মনের গড়ন দিয়েছি। সারাজীবন জীবন্ত মানুষ নিয়ে খেলেছি। আজ বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে রয়েছে আমার শিল্পকর্ম- এ কথা ভেবে শুধু তৃপ্তিই পাই না; নির্মল আনন্দ উপভোগ করি। এ যেন এক স্বর্গীয় আনন্দ।’ 
 
বইটি কিশোর পাঠক-পাঠিকাদের জন্য যেমন কৌতূহল উদ্দীপক তেমনি নতুন প্রজন্মের শিক্ষকদের জন্য হবে বার্তাবহ।  
 
০২. টাইম ম্যানেজমেন্ট (ব্রায়ান ট্রেসি):
 
সময়ের চেয়ে মূল্যবান সম্পদ মনে হয় না আর কিছু আছে। একজন ঘরে শুয়ে-বসে থাকা ব্যক্তির কাছে যে পরিমাণ সময় থাকে, একজন কর্মব্যস্ত ব্যক্তির কাছেও সেই একই পরিমাণ সময় থাকে। পার্থক্য শুধু সময়ের ব্যবস্থাপনায়। যে যতবেশি কার্যকরভাবে সময়ের ব্যবস্থাপনা করতে পারে সে ততবেশি সফলতা পেতে পারে। এই বইটিতে সময় ব্যবস্থাপনা সম্পর্কে সুস্পষ্ট কিছু ধারণা দেয়া হয়েছে।
 
সম্পাদকীয় পর্যালোচনা:  
•"The advice is simple and easy to follow...an effective and concise guide that outstandingly performs its purpose." -San Francisco Book Review
•"Time Management is an easy read…a great tool for anyone looking to improve their time management skills.” -Portland Book Review 
•"...this small but powerful volume...cuts to the chase, dealing only in the most pertinent facts, tips, and guidelines without wasting the reader's time in the process." -PCB007
 
সময় ব্যবস্থাপনা সব শ্রেণির মানুষের জন্যই গুরুত্বের। আর শিক্ষকদের জন্য তো তা অতি গুরুত্বপূর্ণ। কারণ একজন শিক্ষকের নিজের যেমন সময় ব্যবস্থাপনা করা দরকার একই সাথে শিক্ষার্থীদেরও তা শেখানো দরকার। তাই একজন শিক্ষক হিসেবে ‘টাইম ম্যানেজমেন্ট’ বইটি আপনার পড়া উচিত।
 
বইটিতে প্রধান আলোচ্য বিষয়গুলোর মধ্যে অন্যতম কয়েকটি বিষয় হলো:  
• Handle endless interruptions, meetings, emails, and phone calls
• Identify your key result areas
• Allocate enough time for top priority responsibilities
• Batch similar tasks to preserve focus and make the most of each minute
• Overcome procrastination
• Determine what to delegate and what to eliminate
• Utilize Program Evaluation and Review Techniques to work backward from the future...and ensure your most important goals are met
 
০৩.  সুন্দর কথা বলবেন কীভাবে (রবিশঙ্কর মৈত্রী):
 
যার চিন্তা যতো পরিষ্কার, যার জ্ঞান যতো গভীর, যার মন যতো সংবেদনশীল- তার কথা বলাটাও তত আকর্ষণীয় হয়। অনেক অনেক কথা না বলে যিনি অল্প কথায় অনেক কিছু বোঝাতে পারেন তিনিই সুন্দর কথক। শিক্ষক একজন কথক, উপস্থাপক, বক্তা; ফলে সুন্দর করে কথা বলার এই গুণটি থাকা একজন শিক্ষকের জন্য অতি জরুরি। 
 
সুন্দর করে কথা বলা সম্পর্কে রবিশঙ্কর মৈত্রী বলেছেন, ‘সুন্দর কথা বলা একজন সুন্দর-সম্পন্ন-মানুষের অন্যতম একটি গুণ। সুন্দর কথা বলা একটি শিল্প। যিনি সুন্দর কথা বলেন, তিনি শিল্পী, বাক্‌শিল্পী।’
 
রবিশঙ্কর মৈত্রের এই বইটি যদিও সুন্দর করে কথা বলার জন্য একটা নির্দেশিকা মাত্র, তবে চর্চাটা কিন্তু সম্পূর্ণ নিজের ইচ্ছের ওপরই নির্ভর করে। বইটির সূচিপত্রে রয়েছে: 
• কণ্ঠস্বর
• বিনীত কথোপকথন
• বক্তৃতা
• কিছু শব্দের সঠিক উচ্চারণ 
 
০৪. প্রথম শিক্ষক (চিঙ্গিস আইৎমাতভ্):
 
শিক্ষক যে কী এবং কতটা ভূমিকা রাখেন এই সমাজের জন্য সেটা সমাজের আর সবার সঙ্গে শিক্ষকদের নিজেদেরও উপলব্ধি করতে হয়। কির্গিজিয়ায় বিপ্লবোত্তর সোভিয়েত শাসন ক্ষমতার প্রতিষ্ঠা এবং শিক্ষক দিউইশেনের একক প্রচেষ্টায় প্রত্যন্ত পাহাড়ী পল্লীতে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার অসামান্য সংগ্রামের কথাই নিখুঁতভাবে ফুটে উঠেছে সোভিয়েত সাহিত্যের অন্যতম শক্তিশালী কির্গিজ লেখক চিঙ্গিসের এই লেখনীতে। বিপ্লব-পরবর্তী রাশিয়াকে গড়তে প্রথম শিক্ষকের আত্মত্যাগের এক শাশ্বত কাহিনী আর তার প্রভাবে একটি মেয়ের শিক্ষার আলোয় আলোকিত হওয়ার গল্পকে উপজীব্য করে এগিয়েছে অসম প্রেমের এই অমর উপাখ্যানটি।
 
বইটির শ্রেষ্ঠ উদ্ধৃতি: “Yes, there will be winter, there will be cold, there will be snowstorms, but then there will be spring again...”
 
বইটিতে এমন অনেক ঘটনা রয়েছে যা আপনার হৃদয় ছুঁয়ে যাবে। তবে, ট্রেন স্টেশনে শিক্ষক এবং শিক্ষার্থীর বিচ্ছেদের দৃশ্যটি এর মধ্যে অন্যতম। লেখক লিখেছেন- “There was such urgency in his shout as if he suddenly realized he had not told me something terribly important he had wanted to tell me all along, but now it was too late, and he knew it. Till this day I can hear that shout, rising from the very heart, the very depths of his soul.”
“Good-bye, teacher, good-bye, my first school, my childhood, good-bye, my first love...”
 
বইটির ইংরেজি অনুবাদের শুরুতে বলা হয়েছে, “If there is one single book on education which will make you weep, this is it”. শিক্ষকরা চাইলে এই বইটি নিজেদের সংগ্রহে রাখতে পারেন।  
 
০৫. টিচিং হোয়াট ম্যাটারস মোস্ট  (Richard W. Strong, Harvey F. Silver, Matthew J. Perini) 
 
বইটি আকারে ছোট হলেও এর ভেতরে কিছু অতি গুরুত্বপূর্ণ বিষয় স্থান পেয়েছে, যা একজন শিক্ষকের জন্য খুবই উপকারী। বইটিতে Rigor, Thought, Diversity, and Authenticity-এই চারটি বিষয়ে শ্রেণিকক্ষে অগ্রাধিকার দেয়ার ব্যাপারে বলা হয়েছে। শ্রেণিকক্ষে কোন কাজটা বা কোন নিয়মটা কেমন কাজ করে; কোনটা করলে ভালো আর কোনটা করলে খারাপ হবে সে সব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে বইটিতে।
 
• Rigor: শিক্ষার্থীদের চ্যালেঞ্জিং পাঠ এবং ধারণাগুলি বোঝাতে সহায়তা করা। 
• Thought: নিয়মানুবর্তিতা শেখায় শিক্ষার্থীদের পারদর্শী করে গড়ে তুলতে সাহায্য করা। 
• Diversity: শিক্ষার্থীদের নিজেদের এবং অন্যদের বুঝতে সাহায্য করা। 
• Authenticity: শিক্ষার্থীরা যা শিখেছে তা বাস্তব জীবনে প্রয়োগ করতে সহায়তা করা।
 
এই বইটি পড়ার মাধ্যমে একজন শিক্ষক শ্রেণিকক্ষের জন্য নিজেকে আরও ভালোভাবে তৈরি করতে পারবেন এবং একাধারে ১০ বছর ধরে চলা ৩০০ স্কুল নিয়ে গবেষণায় উঠে আসা বিভিন্ন তথ্য-উপাত্ত সম্পর্কেও ধারণা অর্জন করতে পারবেন।

 

মাদরাসায় নবসৃষ্ট পদে নিয়োগে দ্রুত পদক্ষেপ নেয়া হবে : অর্থমন্ত্রী - dainik shiksha মাদরাসায় নবসৃষ্ট পদে নিয়োগে দ্রুত পদক্ষেপ নেয়া হবে : অর্থমন্ত্রী প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ অতিরিক্ত সচিব মাহমুদুল হককে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি - dainik shiksha অতিরিক্ত সচিব মাহমুদুল হককে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে - dainik shiksha কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কবে ভর্তি পরীক্ষা, এক নজরে শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website