একযুগেও এমপিওভুক্ত হয়নি ফুলবাড়ীর ১৫ শিক্ষা প্রতিষ্ঠান - এমপিও - Dainikshiksha

একযুগেও এমপিওভুক্ত হয়নি ফুলবাড়ীর ১৫ শিক্ষা প্রতিষ্ঠান

কুড়িগ্রাম  প্রতিনিধি |

কুড়িগ্রাম জেলায় ফুলবাড়ী উপজেলার পনেরটি শিক্ষা প্রতিষ্ঠান পূর্ণাঙ্গ পাঠদান ও ভালো ফলাফল করেও একযুগের বেশি সময় ধরে এমপিওভুক্তি না হওয়ায় এসব শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষক-কর্মচারী পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির যুগে চরম আর্থিক দুরবস্থার মধ্য থেকে বছরের পর বছর পাঠদান করে আসলেও এমপিওভুক্ত না হওয়ায় এ সকল প্রতিষ্ঠানের অনেক শিক্ষক কর্মচারী জীবিকা নির্বাহের তাগিদে অন্য পেশায় যোগ দিচ্ছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে চারটি কলেজ, ৯টি নিম্ন-মাধ্যমিক বিদ্যালয় ও দুইটি মাদ্রাসা সরকারি স্বীকৃতিসহ সব শর্ত পূরণ করলেও আজ পর্যন্ত এমপিওভুক্ত হতে পারেনি।

এমপিওভুক্ত না হওয়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে: বড়ভিটা মহাবিদ্যালয়, সাইফুর রহমান মহাবিদ্যালয়, শিমুলবাড়ী মহিলা টেকনিক্যাল কলেজ, খোলার হাট মহাবিদ্যালয়, চরবড়লই নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়, চরমেখলি নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়, নওদাবশ আর্দশ নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়, রাম রাম সেন নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়, উত্তর ভাঙ্গামোড় নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়, ধর্মপুর নিম্ন-মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মধ্য কাশিপুর নিম্ন-মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বিদ্যাবাগিশ নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়, মিঞাপাড়া আদর্শ নিম্ন-মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কুঠিবাড়ী ইসলামিয়া দাখিল মাদ্রাসা ও গঙ্গারহাট বালিকা দাখিল মাদ্রাসা। এসব শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে জানা গেছে শিক্ষক-কর্মচারীদের করুণ কাহিনি।

সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে অনুমোদন পেয়ে ছাত্র-ছাত্রীদের পাঠদানসহ ভালো ফলাফল করলেও এমপিও নামের সোনার হরিণের দেখা পায়নি এসব প্রতিষ্ঠান। অবসরে যাওয়ার আর মাত্র চার বছর বাকি থাকলেও আশায় বুক বেঁধে আছেন বড়ভিটা মহাবিদ্যালয়ের অফিস সহকারী আঃ রাজ্জাক খন্দকার, আর বেতন-ভাতা পাওয়ার আগেই মারা গেছেন সাইফুর রহমান মহাবিদ্যালয়ের পিয়ন জাহেদুল হক শেখ। এমপিওভুক্ত না হওয়ায় বয়স পেরিয়ে গেলেও বিয়ে করতে না পারার সংখ্যাও অনেক।

সাইফুর রহমান মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রফিকুল ইসলাম বলেন, ১২-১৩ বছর ধরে বেতন না পেলেও প্রতিবছরই ছাত্রছাত্রীরা ভালো ফলাফল করছে। নন-এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা আন্দোলন করলে প্রধানমন্ত্রীর আশ্বাসে তা প্রত্যাহার করা হয়। কিন্তু এখন পর্যন্ত সরকার কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

উপজেলার নন-এমপিওভুক্ত শিক্ষক সমিতির সভাপতি(ভারপ্রাপ্ত) ও বিদ্যাবাগিশ নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হবিবর রহমান বলেন, দীর্ঘদিনেও এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছে এবং শিক্ষার্থীসহ সবাই হতাশ হয়ে পড়েছেন। তাই প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার দাবি

উপজেলার সকল মানুষের। তাই উপজেলাবাসী ও ভুক্তভোগী শিক্ষক-কর্মচারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করেছে বলে তিনি জানান।

জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক - dainik shiksha শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website