একাদশে টিসির আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর - কলেজ - দৈনিকশিক্ষা

একাদশে টিসির আবেদন শুরু ১৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক |

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের আবেদন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে গ্রহণ শুরু করছে ঢাকা বোর্ড। ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইনে কলেজ পরিবর্তনের ইটিসির আবেদন করা যাবে। আর একই সময়ে বোর্ড পরিবর্তনের আবেদন ম্যানুয়ালি গ্রহণ করা হবে। বুধবার (১১ সেপ্টেম্বর) একাদশ টিসির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের অনলাইনের মাধ্যমে টিসির জন্য আবেদন করতে হবে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বিটিসি ও অনলাইনে ইটিসির আবেদন করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীরা প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ইটিসি (eTC) অপশনে গিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে এ আবেদন করা যাবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে। এছাড়া বিজ্ঞপ্তিতে কলেজ ও বোর্ড পরিবর্তনে ম্যনুয়াল আবেদনের প্রক্রিয়া বর্ণনা করা হয়েছে। 

বিজ্ঞপ্তিটি দেখুন:

 

স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি - dainik shiksha স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) - dainik shiksha নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন - dainik shiksha আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website