একাদশে ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ - এইচএসসি/আলিম - Dainikshiksha

একাদশে ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি |

নওগাঁর পত্নীতলা উপজেলার নজিপুর সরকারি কলেজে এইচএসসি ভর্তিতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। স্থানীয় শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, বোর্ডের নির্ধারিত পরিপত্রের বাইরে এসব অর্থ আদায় করা হচ্ছে। ফলে দরিদ্র অসহায় শিক্ষার্থীরা বাধ্য হয়ে অতিরিক্ত অর্থ পরিশোধ করছেন। এ বিষয়ে শিক্ষার্থীরা প্রতিবাদ করলেও আমলে নিচ্ছেন না কলেজ কর্তৃপক্ষ।

জানা যায়, শিক্ষা বোর্ডের পরিপত্র অনুযায়ী মফস্বল তথা উপজেলা/পৌর এলাকায় সেশন চার্জ ভর্তিসহ সর্বসাকুল্যে এক হাজার নির্ধারণ করে দেয়। এর বাইরে অতিরিক্ত অর্থ আদায়ের সুযোগ নেই। তারপরও নজিপুর সরকারি কলেজ নীতিমালা উপেক্ষা করে শিক্ষার্থীদের কাছ থেকে দ্বিগুণ অর্থ আদায় করছেন। অতিরিক্ত অর্থ দিতে না পারায় অনেক শিক্ষার্থীকে ভর্তি নেয়া হয়নি।

রাকিব, রশিদ, সুমি নামের শিক্ষার্থীরা জানান, তাদের কাছ থেকে বিজ্ঞান শাখার জন্য এক হাজার ৯৫৫ টাকা নেয়া হয়েছে। শরিফুল, ফরিদ নামের শিক্ষার্থীরা জানান এক হাজার ৯৫৫ টাকা দিতে না পারায় বোর্ড নির্ধারিত ফি দিয়ে ভর্তি নেয়নি কলেজ কর্তৃপক্ষ।

এ বিষয়ে অভিভাবকরা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী তাদের কাছ থেকে এক হাজার টাকা নির্ধারণ করলেও কলেজ কর্তৃপক্ষ নিজের ইচ্ছে মতো প্রায় দুই হাজার টাকা আদায় করছেন। নিজের সন্তানের ভবিষ্যতের কখা চিন্তা করে বাধ্য হয়ে ঋণ দেনা করে বর্ধিত হারে টাকা পরিশোধ করছি।

নজিপুর সরকারি কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ লোকনুজ্জামান বলেন, পাশের উপজেলার কলেজগুলো তো নিচ্ছে। আমরা নিলে দোষ কোথায়? বর্ধিত হারে ফি নেয়ার বিধান আছে বলে তিনি চ্যালেঞ্জ করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ওয়াজেদ আলী মৃধা জানান, বোর্ড নির্ধারিত ফির বেশি নেয়ার কোন বিধান নেই।

ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন স্কুল-কলেজের ১১২৪ শিক্ষক নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি - dainik shiksha নভেম্বরের এমপিওতেই ৫ শতাংশ প্রবৃদ্ধি ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সার্কুলেশন প্ল্যান তৈরির নির্দেশ এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন মাদরাসার ২০৭ শিক্ষক ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত - dainik shiksha ২৮৮ তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির সিদ্ধান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website