একাদশে ভর্তিতে ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক! - ভর্তি - Dainikshiksha

একাদশে ভর্তিতে ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক!

চট্টগ্রাম প্রতিনিধি |

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য বিভাগভিত্তিক নির্দিষ্ট জিপিএ প্রাপ্তিকেই যোগ্যতা হিসেবে বিবেচনা করা হয়। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) অধিভুক্ত কলেজগুলোতে জিপিএর বাইরেও নতুন শর্ত যুক্ত করা হয়েছে। চসিকের কলেজগুলোতে ভর্তি হতে হলে জিপিএর পাশাপাশি ব্যাংক অ্যাকাউন্টও থাকতে হবে। আর এটি সব শিক্ষার্থীর জন্যই বাধ্যতামূলক। প্রিমিয়ার ব্যাংকের যে কোনো শাখায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার পাশাপাশি সেখানে নূ্যনতম এক হাজার টাকা জমা রাখতে হবে ভর্তির জন্য। চসিক বলছে, শিক্ষার্থীদের বৃত্তি এবং বীমা সুবিধা দিতেই এমন ব্যবস্থা কর হয়েছে। তবে অভিভাবকদের দাবি, কিছু শিক্ষার্থীকে বৃত্তি দেওয়ার জন্য প্রায় ৬০ হাজার শিক্ষার্থীর ওপর ব্যাংকের বিভিন্ন চার্জের ভার তুলে দেওয়া অযৌক্তিক। 

এ প্রসঙ্গে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন বলেন, সম্প্রতি চসিকের সঙ্গে প্রিমিয়ার ব্যাংকের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আওতায় আমাদের শিক্ষার্থীরা ব্যাংকের শাখাগুলোতে অ্যাকাউন্ট খুলবেন। এই অ্যাকাউন্টের মাধ্যমেই তিনি তার টিউশন ফি প্রদান করতে পারবেন। এ ছাড়া আমাদের বিভিন্ন বৃত্তিও এই অ্যাকাউন্টেই প্রদান করা হবে। এর মাধ্যমেই শিক্ষার্থীরা বীমা সুবিধার আওতায় আসবেন। টিউশন ফি গ্রহণ এবং বৃত্তি প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতেই এমন ব্যবস্থা করা হয়েছে।

গত ১৪ জুন চসিকের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছে এক অফিস আদেশ পাঠানো হয়। চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তার স্বাক্ষরিত ওই আদেশে চসিকের সব শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের অভিভাবকদের প্রিমিয়ার ব্যাংকে সঞ্চয়ী হিসাব খোলার নির্দেশ দেওয়া হয়। চসিক প্রদত্ত শিক্ষাবৃত্তি ও বীমা সুবিধা পাওয়ার জন্য এ হিসাব খোলা অত্যাবশ্যকীয় শর্ত হিসেবেও অফিস আদেশে উল্লেখ করা হয়। এই নির্দেশনার ফলে গরিব শিক্ষার্থীদের ওপর চাপ পড়বে। অন্যদিকে লাভবান হবে ব্যাংক কর্তৃপক্ষ। চট্টগ্রামে চসিক নিয়ন্ত্রিত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৯০টি। প্রায় ৬০ হাজার শিক্ষার্থী এসব প্রতিষ্ঠানে পড়ালেখা করছে। প্রিমিয়ার ব্যাংকের দেওয়া তথ্য মতে, প্রতিটি অ্যাকাউন্ট খুলতে এক হাজার টাকা জমা দিতে হবে এবং এই টাকা নূ্যনতম হিসেবে জমা রাখতেই হবে। সে হিসেবে শুধু অ্যাকাউন্ট খোলাবাবদই ব্যাংকটি শিক্ষার্থীদের কাছ থেকে ছয় কোটি টাকা আদায় করবে। এ ছাড়া ব্যাংক নির্ধারিত বিভিন্ন চার্জ তো আছেই। চসিকের এমন নির্দেশনায় ক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা। কায়সার নিলোফার সিটি করপোরেশন কলেজে ভর্তিচ্ছু আশিকুর রহমান সজল নামের এক শিক্ষার্থী বলেন, আমি ভর্তি ফরম জমা দিতে গেলেই আমাকে অ্যাকাউন্ট খুলতে বলে ব্যাংক কর্তৃপক্ষ। আমি অপারগতা প্রকাশ করলে তারা বলেন, ভর্তির সময় অবশ্যই অ্যাকাউন্ট খুলতে হবে এবং এ জন্য অতিরিক্ত আরও এক হাজার টাকা লাগবে। একই কলেজের ভর্তিচ্ছু তাসনিম তাবাচ্ছুমের অভিভাবক শহীদুল ইসলাম বলেন, এমন উদ্ভট নিয়ম কখনও শুনিনি। সিটি করপোরেশন বৃত্তি দেয় এক হাজার শিক্ষার্থীকে। কিন্তু এ জন্য ৬০ হাজার শিক্ষার্থীকে কেন অ্যাকাউন্ট খুলতে হবে। সিটি করপোরেশনে তুলনামূলক আর্থিকভাবে অসচ্ছল সন্তানরাই পড়েন। তাদের ওপর এক হাজার টাকার বোঝা চাপিয়ে দেওয়া অন্যায়।

এ ব্যাপারে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে প্রিমিয়ার ব্যাংকের এক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বলেন, সিটি করপোরেশনের সঙ্গে চুক্তির আওতায় আমরা চসিকের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনেকগুলো সেবাই প্রদান করব। এর মধ্যে রয়েছে স্কুলে স্কুলে গিয়ে তাদের টিউশন ফি আদায়। এসব করতে আমাদেরও অনেক ধরনের ব্যয় আছে। এ ছাড়া বৃত্তি ও বীমা সুবিধা দেওয়ার জন্যও হিসাব খোলা বাধ্যতামূলক। হিসাবে সর্বনিম্ন এক হাজার টাকা ব্যালেন্স রাখতে হবে।

 

জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক - dainik shiksha শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website