একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা - কলেজ - Dainikshiksha

একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক |

একাদশে শিক্ষার্থী ভর্তিতে ফি নির্ধারণ করেছে সরকার। রাজধানীর ইংরেজি মাধ্যমে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সময় ভর্তি ফি, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ ইংরেজি ভার্সনে ১০ হাজার টাকা এবং বাংলা মাধ্যমে ৯ হাজার টাকা সর্বোচ্চ ফি নির্ধারণ করে দেয়া হয়েছে ননএমপিও ও আংশিক এমপিওভুক্ত কলেজগুলোর জন্য। এছাড়া ঢাকা মেট্রোপলিটন এলাকার এমপিওভুক্ত কলেজগুলো শিক্ষার্থী ভর্তিতে ৫ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। উন্নয়ন ফি হিসেবে শিক্ষার্থীদের থেকে ৩ হাজার টাকার বেশি আদায়ে কলেজগুলোর জন্য নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

বুধবার (১২ জুন) একাদশ শ্রেণিতে ভর্তিতে কলেজগুলোর জন্য নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এ নির্দেশনায় এসব তথ্য জানা গেছে। 

আরও পড়ুন: একাদশে ভর্তি নিশ্চায়ন করবেন যেভাবে

নির্দেশনায় বলা হয়, একাদশে ভর্তি ফি বাবদ সর্বসাকুল্যে উপজেলা এলাকার কলেজগুলো ১ হাজার টাকার বেশি, জেলা সদরে অবস্থিত কলেজগুলো ২ হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় অবস্থিত কলেজগুলো ৩ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না। এছাড়া শিক্ষার্থীদের জন্য ১৫০টাকা বিলম্ব ভর্তি ফি এবং ১০০ টাকা পাঠ বিরতি ফি নির্ধারণ করা হয়েছে।

একাদশে শিক্ষার্থী ভর্তিতে জারি করা এ বিজ্ঞপ্তিতে কলেজগুলোর জন্য বিস্তারিত নির্দেশনা দিয়েছে ঢাকা বোর্ড। দৈনিক শিক্ষার পাঠকদের জন্য বিজ্ঞপ্তিটি তুলে ধরা হল।

বিজ্ঞপ্তি দেখুন:  

 

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website