একাদশে ভর্তি: বাদ পড়াদের আবেদন ১০ জুলাই - কলেজ - Dainikshiksha

একাদশে ভর্তি: বাদ পড়াদের আবেদন ১০ জুলাই

ফারহানা আক্তার |

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য যারা কোন কলেজ বা মাদরাসায় নির্বাচিত হয়নি তাদেরকে শেষ সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১০ জুলাই থেকে তারা আবেদন করতে পারবে। রোববার (৮ জুলাই) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু: জিয়াউল হক দৈনিক শিক্ষাডটকমকে এ খবর নিশ্চিত করেছেন।

আবেদনের শেষ সময় ১৫ জুলাই। নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ ১৭ জুলাই ও ভর্তি ২১ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে। আবেদন যাচাই বাচাই ও আপত্তি নিষ্পতি ১৬ জুলাই। কলেজ কর্তৃক নিশ্চিতকরণ ২৪ থেকে ২৫ জুলাইয়ের মধ্যে। ১৮ থেকে ২০ জুলাইয়ের মধ্যে ভর্তি নিশ্চায়ন না করলে সিলেকশন ও আবেদন বাতিল বলে গণ্য হবে।

এর আগে গত ২৬ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ হয় এতে এক লাখ ৫১২ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তবে, জিএপি-৫ পাওয়া ৯১৩ জন ভর্তির সুযোগ পাননি এবং ২৮ হাজার ৬৭৭ জন আবেদন করেও কোনও কলেজে মনোনীত হননি। তাদের জন্যই মূলত শেষ সুযোগ হিসেবে ফের ১০ জুলাই থেকে আবেদন নেয়া হবে।

এবারে সারাদেশে মোট আবেদনকারী ছিলেন ১৩ লাখ ১৯ হাজার ৬৭৫ জন। প্রথম পর্যায়ে ১২ লাখ ৩৮ হাজার ২৫২ এবং দ্বিতীয় ধাপে নতুন করে ভর্তির জন্য মনোনীত হয়েছেন দুই লাখ ৪৯ হাজার ৬৪৭ জন। আর তৃতীয় পর্যায়ে মনোনীত হয়েছেন এক লাখ ৫১২ জন।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপে যারা কলেজ ভর্তির জন্য মনোনীত হননি তারা নতুন করে তৃতীয় ধাপে আবেদন করেন। তাদের অনেকে এ ধাপে পছন্দের কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। এছাড়াও দ্বিতীয় ধাপের নিশ্চায়নকারীদের মধ্যে পছন্দের কলেজে অটোমেটিক মাইগ্রেশন হয়েছে এক হাজার ১৫৪ জন শিক্ষার্থীর।

কলেজে ভর্তির প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয় ১০ জুন। প্রথম ধাপে ৯ লাখ ৩৮ হাজার ২৫২ জন ভর্তির জন্য নির্বাচিত হন।

এ বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী পাস করেন।

 

এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তিতে প্রতারণা: মন্ত্রণালয়ের সতর্কীকরণ বিজ্ঞপ্তি অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha অক্টোবরে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha নতুন এমপিওভুক্তি: প্রতিষ্ঠান সরেজমিন যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক - dainik shiksha পদোন্নতি পেলেন ৪২০ সহকারী শিক্ষক ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ - dainik shiksha ১ম ও ২য় শ্রেণির চাকরিতে কোটা না রাখার সুপারিশ দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website