একাদশ-দ্বাদশ শ্রেণির টিসির আবেদনের সময় বাড়ল - কলেজ - দৈনিকশিক্ষা

একাদশ-দ্বাদশ শ্রেণির টিসির আবেদনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক |

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের আবেদনের সময় বাড়িয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা টিসির আবেদন করতে পারবেন। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ঢাকা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১৫ নভেম্বরের পর টিসির আবেদনের সময় বাড়ানো হবে না বলেও জানিয়েছে ঢাকা বোর্ড। 

এর আগে গত ১৫ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত একাদশ শ্রেণির টিসির আবেদন এবং ৩ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দ্বাদশ শ্রেণির টিসির আবেদন গ্রহণ করেছে ঢাকা বোর্ড। বোর্ড থেকে পৃথক বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।  

একাদশ শ্রেণির টিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন ও বোর্ড পরিবর্তনের অনলাইনের মাধ্যমে টিসির আবেদন করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আবেদন করা যাবে। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।  ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ইটিসি (eTC) অপশনে গিয়ে আবেদন করা যাবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে। 

দ্বাদশ শ্রেণির টিসির আবেদনে বলা হয়, অনলাইনের মাধ্যমে টিসির জন্য আবেদন করতে হবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে এ সংক্রান্ত আবেদন করা যাবে। এ ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাক্সিক্ষত উভয় কলেজে পঠিত বিষয়সমূহ অভিন্ন হতে হবে।

আবেদন করার পর শিক্ষার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে একটি গোপন কোডসহ এসএমএস যাবে। ওই গোপন কোড দিয়ে শিক্ষার্থী পরবর্তী সময়ে তার আবেদন আপডেট করতে পারবে। এ বছর আবেদন ফি ৭০০ টাকা ধার্য করা হয়েছে। আবেদন সঠিকভাবে হলে প্রথম কলেজ একটি এসএমএস পাবে। বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত অপশনে গিয়ে গ্রহণ অথবা বাতিল করতে পারবে কলেজ কর্র্তৃপক্ষ। বোর্ড পরিবর্তনের মাধ্যমে টিসি অনলাইনে সম্পন্ন করা হবে না, ম্যানুয়াল পদ্ধতিতে এটি সম্পন্ন হবে।

এক শিক্ষা বোর্ডের আওতাধীন প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যেকোনো বোর্ডের আওতায় যেতে হলে বর্তমান বোর্ডের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করে উভয় কলেজের অধ্যক্ষের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মোতাবেক বোর্ডে জমা দিয়ে একটি নম্বর সংগ্রহ করতে হবে। 

এক কলেজেই জাল সনদধারী আট শিক্ষকের চাকরি! - dainik shiksha এক কলেজেই জাল সনদধারী আট শিক্ষকের চাকরি! শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর - dainik shiksha শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর নিবন্ধন সনদধারী শিক্ষকদের তথ্য সংগ্রহ করছে এনটিআরসিএ - dainik shiksha নিবন্ধন সনদধারী শিক্ষকদের তথ্য সংগ্রহ করছে এনটিআরসিএ করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর - dainik shiksha করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই - dainik shiksha করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার - dainik shiksha এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড - dainik shiksha এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা - dainik shiksha বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা please click here to view dainikshiksha website