একুশে গ্রন্থমেলা : বাড়ছে গবেষণামূলক বই - বিবিধ - দৈনিকশিক্ষা

একুশে গ্রন্থমেলা : বাড়ছে গবেষণামূলক বই

নিজস্ব প্রতিবেদক |

পরিসংখ্যানটা আশাবাদী করে তোলে। বইমেলায় গবেষণামূলক গ্রন্থ প্রকাশ ক্রমে বাড়ছে। বাংলা একাডেমির সংরক্ষিত তথ্যানুসারে গত বছর মেলায় প্রকাশিত চার হাজার ৬৮৫টি নতুন বইয়ের মধ্যে গবেষণামূলক গ্রন্থ ছিল ৭৯টি। তার আগের বছর ছিল ১২২টি। ২০১৭ সালে ৮৭টি। ২০১৬ সালে ৪৫টি। ২০১৫ সালে ৫৪টি। আর এ বছর প্রথম ১০ দিনে মোট নতুন বই প্রকাশিত হয়েছে এক হাজার ২৮৮টি। এর মধ্যে গবেষণামূলক গ্রন্থ রয়েছে ২৫টি।

এই সংখ্যার সঙ্গে অবশ্য ভিন্নমত পোষণ করেন খ্যাতিমান গবেষক গোলাম মুরশিদ।  তিনি বলেন, ‘সত্যিকারের গবেষণা বই কমই হয়। বেশির ভাগই পুরনো পাঁচটা বই থেকে নিয়ে গবেষণা বই হয়। প্রবন্ধের বইকেও অনেক সময় গবেষণা বলা হয়। সেগুলো হয়তো গবেষণামূলক প্রবন্ধ নয়।’

সিরিয়াস ধারার পাঠকরা গবেষণামূলক বই খুঁজে খুঁজে সংগ্রহ করেন। এ কারণে বনেদী প্রকাশকরা গবেষণামূলক বই প্রকাশে বেশ যত্নবান হন।

ঐতিহ্য প্রকাশনীর স্বত্বাধিকারী আরিফুর রহমান নাইম জানান, গবেষণামূলক বই প্রকাশে তাদের আগ্রহ আছে। কিন্তু গবেষণামূলক পাণ্ডুলিপি খুব একটা পাওয়া যায় না। খুব বেশি লেখক এ পথে পা বাড়ান না। তার পরও ঐতিহ্য প্রতিবছর দু-চারটি গবেষণামূলক বই প্রকাশ করে। এ বছরও দুটি বই প্রকাশ করেছে।

বাতিঘর মেলায় এনেছে গবেষক মহিউদ্দিন আহমদের ‘৩২ নম্বর পাশের বাড়ি : ২৫ মার্চ ১৫ আগস্ট’ ও ‘বেলা অবেলা : বাংলাদেশ ১৯৭২-১৯৭৫’।

প্রথমা মেলায় এনেছে বিশিষ্ট গবেষক সৈয়দ আবুল মকসুদের ‘সলিমুল্লাহ মুসলিম হল’ ও ‘নবাব সলিমুল্লাহ ও তাঁর সময়’, কামরুদ্দীন আলি খানের ‘বাংলার মধ্যবিত্তের আত্মবিকাশ’ এবং সৈয়দ মনজুরুল ইসলামের ‘ইতিহাসের রূপকার তাজউদ্দীন আহমদ’।

বিশিষ্ট গবেষক মুনতাসীর মামুনের কয়েকটি গবেষণামূলক গ্রন্থ এসেছে এবারের মেলায়। এর মধ্যে পাঞ্জেরী প্রকাশ করেছে ‘হৃদয়নাথের ঢাকা শহর’।  সময় প্রকাশন এনেছে ‘১৯ শতকে পূর্ববঙ্গের সভা-সমিতি’। মাওলা ব্রাদাস এনেছে  ‘৬ দফা : স্বাধীনতার অভিযাত্রায় বঙ্গবন্ধু’।

বিশিষ্ট গবেষক আফসান চৌধুরীর মুক্তিযুদ্ধবিষয়ক দুটি এবং বঙ্গবন্ধুকে নিয়ে একটি গবেষণামূলক বই এ মেলায় আসার কথা রয়েছে।

গতকাল ঐতিহ্য মেলায় এনেছে তরুণ গবেষক জাকারিয়া পলাশের ‘বঙ্গবন্ধু ও শের-এ-কাশ্মীর’। ঐতিহ্য থেকে মেলায় আসবে আরেকটি গবেষণামূলক গ্রন্থ নজরুল সৈয়দের ‘নভেম্বর ১৯৭৫’।

এ ছাড়া অন্য প্রকাশ এনেছে আনা ইসলামের ‘নভেরা : বিভুঁইয়ের স্বভূমে’ও বিশ্বজিৎ ঘোষের ‘লোকপুরাণ জনসমাজ ও কথাশিল্প’। মোরশেদ শফিউল হাসানের ‘ইসলাম ও মৌলবাদ : ধর্ম ও ধর্মের রাজনীতি’এনেছে পাঠক সমাবেশ। নাগরী এনেছে সুনির্মলকুমার দেব মীনের ‘অভিন্ন বাংলা বর্ষপঞ্জি’।

মেলায় আসা গবেষণামূলক নতুন গ্রন্থের মধ্য থেকে নির্বাচিত চারটি বইয়ে তথ্য তুলে ধরা হলো।

‘সলিমুল্লাহ মুসলিম হল’ : উপমহাদেশের প্রথম পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রালগ্নে এর তিনটি ছাত্রাবাসের একটি হিসেবে সলিমুল্লাহ হলের প্রতিষ্ঠা। পূর্ব বাংলার মুসলমান মধ্যবিত্তের বিকাশে এই হল একটি ঐতিহাসিক ভূমিকা পালন করেছে। বিশিষ্ট গবেষক সৈয়দ আবুল মকসুদ এই হলের প্রথম যুগের ইতিহাস বিশদভাবে তুলে ধরেছেন। বইটি মেলায় এনেছে প্রথমা। মূল্য ৫০০ টাকা।

‘বেলা অবেলা : বাংলাদেশ ১৯৭২-১৯৭৫’: পঁচাত্তরে শুরু হলো বাংলাদেশের অন্য রকম। সবার প্রাপ্য মেটানোর ক্ষমতা দারিদ্র্যপীড়িত এই দেশটির ছিল না। ক্ষমতার রাজনীতির লাগামহীন প্রতিযোগিতায় নির্বাসিত হলো গণতন্ত্র। দেশ ধেয়ে গেল অনিশ্চয়তার দিকে। পঁচাত্তরে ঘটল রক্তাক্ত পালাবদল। সেই স্পর্শকাতর সময়ের একটি ছবি এঁকেছেন গবেষক মহিউদ্দিন আহমদ। বইটি প্রকাশ করেছে বাতিঘর। মূল্য ৭০০ টাকা।

‘ইতিহাসের প্রেক্ষাপটে : রেনেসাঁ থেকে সমাজতন্ত্র’ : বিশ্ব ইতিহাসের মোড় ফেরানো কয়েকটি মুহূর্ত ও সময়পর্বকে স্বতন্ত্র দৃষ্টিকোণ থেকে ফিরে দেখতে চেয়েছেন একালের এক অগ্রগণ্য চিন্তক-অর্থনীতিবিদ সনত্কুমার সাহা। পাশাপাশি বাংলা ও বাঙালির ইতিহাসের বহু প্রসঙ্গও এই গ্রন্থে ভিন্নতর বিশ্লেষণে পাঠকের সামনে নতুনভাবে তুলে ধরা হয়েছে। ইতিহাস অনুসন্ধিত্সু পাঠক ইতিহাসকে নতুনভাবে নেড়েচেড়ে দেখার অভিজ্ঞতা পাবেন এই গ্রন্থে। বইটি প্রকাশ করেছে কথা প্রকাশ। মূল্য ৩৫০ টাকা।

‘ভাষা সাম্রাজ্যবাদ ও মানবাধিকার’ : সাম্রাজ্যবাদী শক্তি বিশ্বের নানা দেশে নানাকালে মানুষকে দাসত্বের শৃঙ্খলে বাঁধতে তাদের মুখের ভাষাকে হরণ করেছে। বর্তমানেও অবাধ পুঁজিবাদী সভ্যতায় সাম্রাজ্যবাদের নয়া কৌশল বিশ্বে ইংরেজি ভাষার বিস্তার ঘটিয়ে চলেছে, তারই পূর্বাপর প্রেক্ষাপট এই গ্রন্থে তুলে এনেছেন ড. সালিম সাবরিন। বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। মূল্য ২৭৫ টাকা।

একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে - dainik shiksha একাদশে ভর্তির আবেদন শুধুই অনলাইনে, শুরু ১০ মে স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের ফেব্রুয়ারির এমপিওর চেক ছাড় লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল - dainik shiksha লেখাপড়ার সাথে জিপিএ-৫ এর কোনো সম্পর্ক নেই : মুহম্মদ জাফর ইকবাল সমন্বিত ভর্তিতে বাধা হলে সেই স্বায়ত্বশাসন নিয়েও ভাবা উচিত : শিক্ষামন্ত্রী - dainik shiksha সমন্বিত ভর্তিতে বাধা হলে সেই স্বায়ত্বশাসন নিয়েও ভাবা উচিত : শিক্ষামন্ত্রী ঢাকা কলেজের ৫ ছাত্র ছুরিকাহত : সিটি কলেজের ৩ ছাত্র গ্রেফতার - dainik shiksha ঢাকা কলেজের ৫ ছাত্র ছুরিকাহত : সিটি কলেজের ৩ ছাত্র গ্রেফতার জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ - dainik shiksha জেডিসিতে বৃত্তিপ্রাপ্ত ৯ হাজার শিক্ষার্থীর তালিকা প্রকাশ বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হবে চারটি পৃথক গুচ্ছে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ - dainik shiksha মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ২৮ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website