এক কলেজে ২ সভাপতি ২ অধ্যক্ষ - কলেজ - দৈনিকশিক্ষা

এক কলেজে ২ সভাপতি ২ অধ্যক্ষ

ফরহাদ ইসলাম জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি |

নীলফামারীর জলঢাকায় এক কলেজে দুই সভাপতি ও দুই ভারপ্রাপ্ত অধ্যক্ষ দায়িত্ব পালন করছেন। ফলে কলেজের পাঠদান বিঘ্নিত হচ্ছে। জলঢাকা উপজেলার মীরগঞ্জ হাট ডিগ্রি মহাবিদ্যালয়ে এই পরিস্থিতি বিরাজ করছে।

জানা গেছে, গত বছরের ১ অক্টোবর সাবেক অধ্যক্ষ বজলার রহমান বজু পদত্যাগ করে নিজেই পরিচালনা কমিটির সভাপতি হয়ে শিক্ষক আবুজার রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেন। জ্যেষ্ঠতার দিক থেকে ১২তম অবস্থানে থাকা এই শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষ করার ক্ষেত্রে চাকরি বিধি লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। এব্যাপারে লিখিত অভিযোগ করেছেন ওই প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ শিক্ষক সহকারী অধ্যাপক আবদুস ছাত্তার।

অন্যদিকে গত ২৯ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গভর্নিং বডির সভাপতি বজলুর রহমানকে অব্যাহতি দিয়ে আফজালুল হককে সভাপতি মনোনীত করে চিঠি দেয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পক্ষে চিঠিতে স্বাক্ষর করেন ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক ড. মোঃ মনিরুজ্জামান। সেই চিঠির ভিত্তিতে সভাপতি আফজালুল হক গত ৫ ফেব্রুয়ারি গভর্নিং বডির সভা করে আবুজার রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদ থেকে অব্যাহতি দিয়ে জ্যেষ্ঠ শিক্ষক আব্দুস ছাত্তারকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান করেন।

তবে সভাপতি আফজালুল হক ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে আব্দুস সাত্তারকে দায়িত্ব দিলেও আরেক সভাপতি বজলার রহমান বজুর ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া আবুজার রহমান এখনো দায়িত্ব পালন করছেন। তিনি আব্দুস ছাত্তারকে দায়িত্ব বুঝিয়ে দেননি। এমনকি আবুজার রহমান তার অনুপস্থিতিতে অধ্যক্ষের কক্ষ তালাবদ্ধ করে যান বলেও অভিযোগ করেছেন কলেজের একাধিক শিক্ষক। এই পরিস্থিতিতে শ্রেণিকক্ষে পাঠদানে সমস্যাসহ বিভিন্ন সমস্যা হচ্ছে বলে জানান শিক্ষকরা। 

এ বিষয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুজার রহমান বলেন, কমিটি আমাকে দায়িত্ব দেয়ার পর আমি হাইকোর্টে রিট করেছি এবং সেই রিটের আদেশ বলে দায়িত্ব পালন করছি। রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অন্য কাউকে দায়িত্ব দেয়া ঠিক হয়নি বলেও দাবি করেন তিনি।

অন্যদিকে আরেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সাত্তার বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পত্রের আলোকে গভর্নিং বডির সভাপতি কমিটির সভা করে আমাকে বিধি অনুযায়ী দায়িত্ব প্রদান করেছে। কিন্ত আবুজার রহমান জোর করে দায়িত্ব পালন করছেন।

কলেজের সাবেক অধ্যক্ষ এবং বর্তমান সভাপতি বজলার রহমান বজু বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় আমাকে সভাপতি হিসেবে পত্র দিয়েছে সেই আলোকে আমি দায়িত্ব পালন করছি। জ্যেষ্ঠ শিক্ষকরা দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেছিলেন।

কলেজের অপর সভাপতি আফজালুল হক বলেন, আমার কমিটির মেয়াদ ২০২০ খ্রিষ্টাব্দের জুন মাস পর্যন্ত ছিল, আমাকে অবৈধভাবে সরানো হয়েছিল। আমি জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাছে আবেদন করে পুনরায় সভাপতি পদটি ফেরত পেয়েছি এবং কমিটির সভা করে জ্যেষ্ঠতার ভিত্তিতে আব্দুস সাত্তারকে দায়িত্ব দিয়েছি।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চঞ্চল কুমার ভৌমিক বলেন, যেহেতু কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রণ করে, তাই মাধ্যমিক অফিসের এখানে কিছু করার নেই। তবে বিষয়টি সম্পর্কে আমরা অবগত রয়েছি।

বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ - dainik shiksha বিশ্ব এক হলেই শুধু করোনা মোকাবেলা সম্ভব : জাতিসংঘ মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা - dainik shiksha মহামারিতেও দপ্তরিদের কাছ থেকে আদায় করা হচ্ছে ঋণের টাকা মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও - dainik shiksha মৃতদের শরীর থেকে করোনা ভাইরাস ছড়ায় না : ডব্লিউএইচও সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ - dainik shiksha সংসদ টিভিতে ক্লাসের নতুন রুটিন প্রকাশ সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন - dainik shiksha সমাপনী জুনিয়র পরীক্ষা এখনই বাতিল ঘোষণা করুন জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল - dainik shiksha জুন পর্যন্ত কিস্তি না আদায় নিশ্চিতে ৯ সদস্যের মনিটরিং সেল শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে - dainik shiksha শিক্ষকদের বৈশাখী ভাতার ২০ শতাংশ অসহায় মানুষের কল্যাণে ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য - dainik shiksha ১০ এপ্রিল সরকারকে করোনা শনাক্তের কিট দেবে গণস্বাস্থ্য ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ - dainik shiksha ‘প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপে মানুষ নিরাপদ থাকার চেষ্টা করছে’ ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত - dainik shiksha ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন - dainik shiksha টিভিতে পাঠদান : সারাদেশের শিক্ষকরাই সুযোগ পাবেন করোনা সন্দেহ হলে যা করতে হবে - dainik shiksha করোনা সন্দেহ হলে যা করতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website