এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন - চাকরির খবর - Dainikshiksha

এক নজরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার নম্বর বিভাজন

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক পরিচালিত শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় শিক্ষাগত যোগ্যতার সনদের জন্য ১২ নম্বর ও জ্ঞান প্রকাশের ক্ষমতার জন্য ৮ নম্বর থাকবে। যোগ্য প্রার্থী নির্বাচনে উভয় অংশে পৃথকভাবে ৪০ শতাংশের বেশি নম্বর পেতে হবে। বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার নম্বর বিভাজনে সম্মতি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ নম্বর বিভাজনে সম্মতি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এনটিআরসিএ চেয়ারম্যান বরাবর চিঠি পাঠানো হয়েছে।   

ফাইল ছবি

এনটিআরসিএ সূত্র দৈনিক শিক্ষাকে জানায়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের ৮০ তম নির্বাহী বোর্ড সভায় এ নম্বর বিভাজনের সিদ্ধান্ত নেয়া হয়। সভার সিদ্ধান্ত অনুয়ায়ী শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় শিক্ষাগত যোগ্যতার সনদের জন্য ১২ নম্বর ও জ্ঞান প্রকাশের ক্ষমতার জন্য ৮ নম্বর থাকবে। উভয় অংশে পৃথকভাবে ৪০ শতাংশ নম্বর পাওয়া প্রার্থীদের যোগ্য হিসেবে নির্বাচন করা হবে।

এনটিআরসিএর এ সিদ্ধান্তেই সম্মত হয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে এনটিআরসিএতে পাঠানো সহকারী সচিব অসীম কুমার কর্মকার স্বাক্ষরিত চিঠিতে বলা হয়,  যোগ্য প্রার্থী নির্বাচনের স্বার্থে শিক্ষাগত যোগ্যতার সনদের জন্য ১২ নম্বর ও জ্ঞান প্রকাশের ক্ষমতার জন্য ৮ নম্বরের উভয় অংশে  ৪০ শতাংশ নম্বর শর্তে মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।      

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের মানবিক গুণাবলী সম্পর্কেও শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha বেশি চাপ নয়, শিক্ষার্থীদের নিজের পথ বেছে নিতে দিন: শিক্ষা উপমন্ত্রী নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ - dainik shiksha নীতিমালা মেনে ভর্তি ফি আদায়ের নির্দেশ ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন - dainik shiksha ২৬ জানুয়ারি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না - dainik shiksha ৩৫ উত্তীর্ণ ইনডেক্সধারী কর্মচারীরা শিক্ষক পদে নিয়োগ পাবেন না উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি - dainik shiksha উপবৃত্তি : ডাচ-বাংলার অদক্ষতায় গাইবান্ধায় শিক্ষার্থীদের ভোগান্তি প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ শুরু ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন please click here to view dainikshiksha website