এক বছরে রেকর্ডভাঙা ৪ ঘূর্ণিঝড় আরব সাগরে - বিবিধ - দৈনিকশিক্ষা

এক বছরে রেকর্ডভাঙা ৪ ঘূর্ণিঝড় আরব সাগরে

নিজস্ব প্রতিবেদক |

চলতি বছর আরব সাগরে চারটি শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের এমন ঘটনা এর আগে ঘটেছিল ১১৭ বছর আগে। আবহাওয়াবিদদের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, এবছর ভারতীয় উপমহাদেশে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বায়ু, হিক্কা, কায়ার ও মহা।

চলতি বছরে আরব সাগরে সৃষ্ট প্রথম ঘূর্ণিঝড়ের নাম ছিল বায়ু। গত জুন মাসে এটি গুজরাট উপকূলে আঘাত হানে। সেপ্টেম্বরে আঘাত হানে হিক্কা। অক্টোবরে দেখা গেছে দু’টি ঘূর্ণিঝড়- কায়ার ও মহা। এদের প্রভাবে কর্ণাটক, মহারাষ্ট্র ও গুজরাটে ভারী বৃষ্টিপাতে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়।


 
এর আগে, আরব সাগরে এক বছরে চারটি ঘূর্ণিঝড় দেখা গিয়েছিল ১৯০২ সালে।

এই উপমহাদেশে আঘাত হানা সব ঘূর্ণিঝড়ই আরব সাগরে সৃষ্টি হয় না, কিছু কিছু বঙ্গোপসাগরেও হয়। এবছর আঘাত হানা ঘূর্ণিঝড় ফণী ও সাম্প্রতিক ঝড় বুলবুলও সৃষ্টি হয়েছে বাংলাদেশের সীমান্তবর্তী এই সাগরে। 

আবহাওয়াবিদদের মতে, আরব সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টি নতুন কিছূ নয়। তবে, অক্টোবর-নভেম্বর মাসে হলে সেটি কিছুটা ব্যতিক্রমই বটে। কারণ, এই সময়ে ঘূর্ণিঝড় সৃষ্টি হয় মূলত বঙ্গোপসাগরে। আর আরব সাগরে এক বছরে চার-চারটি বড় ঘূর্ণিঝড়ের ঘটনাও বিরল।

সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারিতে : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের গুজব রোধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারিতে : গণশিক্ষা প্রতিমন্ত্রী ইবতেদায়ি সমাপনীতে নকল, শিক্ষকসহ ১৪ পরীক্ষার্থী বহিষ্কার - dainik shiksha ইবতেদায়ি সমাপনীতে নকল, শিক্ষকসহ ১৪ পরীক্ষার্থী বহিষ্কার সমাপনী পরীক্ষার হল থেকে পালালেন হাইস্কুল-কলেজের ৩৭ শিক্ষার্থী - dainik shiksha সমাপনী পরীক্ষার হল থেকে পালালেন হাইস্কুল-কলেজের ৩৭ শিক্ষার্থী শিশুদের অধিকার নিশ্চিতে স্কুলগুলোতে টাস্কফোর্সের কাজ অন্তর্ভুক্তির সুপারিশ বিবেচনা করা হবে : নওফেল - dainik shiksha শিশুদের অধিকার নিশ্চিতে স্কুলগুলোতে টাস্কফোর্সের কাজ অন্তর্ভুক্তির সুপারিশ বিবেচনা করা হবে : নওফেল টেস্টে ফেল ছাত্রদের স্কুলে হামলা - dainik shiksha টেস্টে ফেল ছাত্রদের স্কুলে হামলা এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৫০ প্রতিষ্ঠানের তথ্য পাঠানোর নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website