এডুকেশন জোন গড়ে তোলার উদ্যোগ - কলেজ - Dainikshiksha

এডুকেশন জোন গড়ে তোলার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক |

একটি এডুকেশন জোন গড়ে তোলার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এসডিজি-৪ অর্জনে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে। সভায় উপস্থিত কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে এ তথ্য জানিয়েছেন। 

এসডিজি ৪ অর্জনে শিক্ষার মান নিশ্চিতকরণে পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে গত ২৭ জানুয়ারি জারি করা এক পরিপত্রে ১১ দফা নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। গত ৩ মার্চের সভায় ২৭ জানুয়ারি জারিকৃত পরিপত্রের নির্দেশনা বাস্তবায়ন অগ্রগতি এবং কার্যক্রম মেন্টরিংয়ের দায়বদ্ধতা নির্ধারণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে এডুকেশন জোন নিয়েও আলোচনা হয়েছে।

কর্মকর্তারা জানান, সভার শেষ দিকে এডুকেশন জোন নিয়ে আলোচনা হয়। সভায় উপস্থিত সব কর্মকর্তা একটি এডুকেশন জোন তৈরিতে একমত হয়েছেন। এ প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে একটি ধারণাপত্র তৈরি করতে বলা হয়েছে। আগামী ১৫ কর্মদিবসের মধ্যে মহাপরিচালক ধারণা পত্রটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।  

সভায় আরও সিদ্ধান্ত হয়, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা পরিচ্ছন্নতা সম্পর্কিত পরিপত্রের নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন ম্যানেজিং কমিটি/ গভর্নিং বডির সভাপতি বা সদস্য কর্তৃক প্রত্যয়ন করে প্রতি রোববার উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাতে হবে। উপজেলা শিক্ষা কর্মকর্তা ই-মেইলে সে প্রতিবেদন জেলা শিক্ষা কর্মকর্তাকে এবং জেলা শিক্ষা কর্মকর্তা তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠাবেন। এছাড়া সবুজ ও পরিচ্ছন্ন স্কুল ওয়েব পেইজে শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতার তথ্যাদি আপলোড করতে হবে। 

পরিচ্ছন্ন ক্যাম্পাস নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া নির্দেশনাগুলো বাস্তবায়ন করা হচ্ছে কিনা তা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন করে প্রতিবেদনে অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা, জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসকদের। 

পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে শিক্ষার্থীদের উৎসাহিত করতে অভিভাবক সমাবেশের আয়োজন করতে বলা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। এদিকে, সরকারি কর্মকর্তা মাঠ পর্যায়ের পরিদর্শনকালে কমপক্ষে দুইটি প্রতিষ্ঠান পরিদর্শন করতে বলা হয়েছে। পরিদর্শনের সময় সব শিক্ষক উপস্থিত আছেন কিনা এবং পরিচ্ছন্নতা সম্পর্কিত নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কিনা তা কর্মকতাদের পর্যবেক্ষণ করতে এবং প্রতিবেদনে লিখতে বলা হয়েছে। বিস্তারিত আলোচনা শেষে একটি ‘এডুকেশন জোন’ গড়ে তোলার লক্ষ্যে সভায় উপস্থিত সবাই মত প্রকাশ করেন। 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল হোসেন।

ঢাকার এসএসসি’র প্রশ্নে ভুলকারী যশোরের ২০ শিক্ষকের শাস্তি - dainik shiksha ঢাকার এসএসসি’র প্রশ্নে ভুলকারী যশোরের ২০ শিক্ষকের শাস্তি শিক্ষক নিবন্ধন: এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের নতুন সিলেবাস দেখুন - dainik shiksha শিক্ষক নিবন্ধন: এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের নতুন সিলেবাস দেখুন কারিগরি শিক্ষার উন্নয়নে শ্রম বাজারের সাথে সঙ্গতি রেখে কারিকুলাম প্রণয়ন করতে হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha কারিগরি শিক্ষার উন্নয়নে শ্রম বাজারের সাথে সঙ্গতি রেখে কারিকুলাম প্রণয়ন করতে হবে: শিক্ষামন্ত্রী প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা একাদশে ভর্তি নিশ্চায়ন করবেন যেভাবে - dainik shiksha একাদশে ভর্তি নিশ্চায়ন করবেন যেভাবে একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা - dainik shiksha একাদশে ভর্তিতে সর্বোচ্চ ফি ১০ হাজার টাকা নেপালে স্কুলে চীনা ভাষা শিক্ষা বাধ্যতামূলক! - dainik shiksha নেপালে স্কুলে চীনা ভাষা শিক্ষা বাধ্যতামূলক! জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website