এনসিএলে যাচ্ছে এসকেএফের রেমডেসিভির নমুনা - বিবিধ - দৈনিকশিক্ষা

এনসিএলে যাচ্ছে এসকেএফের রেমডেসিভির নমুনা

নিজস্ব প্রতিবেদক |

করোনার চিকিৎসায় যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেয়ার সপ্তাহখানেকের মধ্যেই বাংলাদেশে শুরু হয় এই ওষুধ তৈরির কাজ। ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড এটি উৎপাদন শুরু করেছে।

এসকেএফ’র পক্ষ থেকে বলা হচ্ছে প্রস্তুতকৃত ওষুধের নমুনা রবিবার (১০ মে) ওষুধ প্রশাসন অধিদপ্তরের ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে (এনসিএল) জমা দেয়া হবে। বিভিন্ন পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষা করে এই ওষুধ অনুমোদন পেতে দুই সপ্তাহের মতো সময় লাগতে পারে। অনুমতি পেলে তবেই ওষুধটি বাজারে আসবে।

শুক্রবার এ বিজ্ঞপ্তির মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠানের রেমডেসিভির উৎপাদনের খবরটি গণমাধ্যমে জানান, এসকেএফের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সিমিন হোসেন। তিনি জানান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদনের পরই প্রতিষ্ঠানের ফর্মুলেশন বিজ্ঞানীরা মার্চ মাসের মাঝামাঝি সময়ে রেমডেসিভির নিয়ে কাজ শুরু করেন। দুই মাস ধরে কাজ করে অবশেষে রেমডেসিভির উৎপাদন করা সম্ভব হয়েছে।

এদিকে জানা যায়, আগামী সপ্তাহ থেকেই ইনসেপ্টা এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসও রেমডেসিভির উৎপাদনে যাচ্ছে। এছাড়া স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও বিকন ফার্মাসিউটিক্যালসহ কয়েকটি দেশি প্রতিষ্ঠান এই ওষুধ উৎপাদনের সরকারি অনুমতি পেয়েছে।

ওষুধের প্রাপ্যতা প্রসঙ্গে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহাবুবুর রহমান জানান, নিয়ন্ত্রিতভাবে এই ওষুধ বাজারে ছাড়া হবে। শুরুর দিকে শুধু সরকারি হাসপাতালগুলোতে এবং বেসরকারি পর্যায়ে বাজারজাতকরণের অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যেহেতু বিভিন্ন জায়গায় এই ওষুধের প্রয়োজন হবে, তাই সীমিত পরিসরে এর যোগান দিলে হয়তো অনেক মানুষই ওষুধ পাবেন না। তাই এটি বাজারজাতকরণের অনুমোদন দেয়া হয়েছে। তবে কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধ বিক্রি করা যাবে না।

করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ - dainik shiksha করোনায় আরও ২৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ২৮৮ এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হলেন আরও ৭৩ শিক্ষক সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ - dainik shiksha সরকারি স্কুল-কলেজ কর্মচারীদের অনলাইনে পিডিএস পূরণের নির্দেশ শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে - dainik shiksha শ্রান্তি বিনোদন ভাতা তুলতে চাঁদা নেয়ার অভিযোগ তিন শিক্ষক নেতার বিরুদ্ধে শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত - dainik shiksha শিক্ষা কর্মকর্তার গাফিলতিতে ১৭ স্কুল মেরামতের সাড়ে ৩৫ লাখ টাকা ফেরত পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না - dainik shiksha পলিটেকনিকে ভর্তিতে বয়সসীমা থাকছে না সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু - dainik shiksha সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদের আবেদন শুরু বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website