এমপিওবিহীন শিক্ষকদের ঘাড়ে ‘পরবর্তী সিদ্ধান্ত’ নামক শর্তের খড়গ! - Dainikshiksha

এমপিওবিহীন শিক্ষকদের ঘাড়ে ‘পরবর্তী সিদ্ধান্ত’ নামক শর্তের খড়গ!

সুলতান মামুন |

সারাদেশে বেসরকারী এমপিওভূক্ত কলেজগুলোর উচ্চমাধ্যমিক শাখায় ২০১০ সালে নিয়োগকৃত শিক্ষকদের উপর অমানবিক শর্তের তালা ঝুলিয়ে রাখা হয়েছে। সংশ্লিষ্ট অনুমতিপ্রাপ্ত বিষয়সমূহ অনেক আগেই পেয়েছে বোর্ডের স্বীকৃতি।

কিন্তু মন্ত্রণালয়ের অনুমতিপত্রের সূত্র ধরে বোর্ডের স্বীকৃতিপত্রে ২ বছরের মধ্যে এমপিও না হওয়ার শর্তের পাশাপাশি কারো কারো ক্ষেত্রে শর্ত হিসেবে উল্লেখ রয়েছে ‘ পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত স্ব-অর্থায়নে শিক্ষক নিয়োগ করতে হবে।’ নিয়োগের ৫ বছর অতিবাহিত হলেও মন্ত্রণালয়ের ‘পরবর্তী সিদ্ধান্ত’ আর জানা গেলনা।

বারবার এমপিও’র জন্য প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করলেও প্রাপ্তির খাতা শুন্য। অবশ্য প্রতিবারই কলেজ অধ্যক্ষ ও গভর্নিং বডির সভাপতি বরাবর চিঠি দিয়ে জানিয়ে দেয়া হয় ‘ উক্ত বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত স্ব-অর্থায়নে শিক্ষক নিয়োগ করতে হবে।’ এই শর্ত থাকায় এমপিওভূক্তি করা গেলনা। আর এভাবেই অনিশ্চিত স্বপ্ন নিয়ে শর্তযুক্ত বিষয়সমূহের অদম্য শিক্ষকগণ শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান চালিয়ে যাচ্ছেন।

এদিকে এমপিওভূক্ত কলেজসমূহের এমপিওভূক্ত শিক্ষকদের বেতনবৃদ্ধির মহোৎসবের মাঝে একই কলেজের উচ্চমাধ্যমিক স্তরের এমপিওবিহীন শিক্ষকদের নিরস মুখগুলো যেন তীর্থের কাক। ৫ বছর ধরে এমপিওভূক্ত কলেজে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত হয়ে অনুমতি, স্বীকৃতি মিললেও শর্তের কারণে এমপিওভূক্ত না হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, অর্থমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছেন সংশিষ্ট শিক্ষকেরা।

সুলতান মামুন: প্রভাষক, ধোবাউড়া মহিলা কলেজ, প্রতিনিধি দৈনিকশিক্ষাডটকম ধোবাউড়া, ময়মনসিংহ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0079071521759033