এমপিওভুক্তিতে কর্তৃত্ব কমলো ডিডিদের, বাড়লো শিক্ষা ক্যাডারের - এমপিও - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তিতে কর্তৃত্ব কমলো ডিডিদের, বাড়লো শিক্ষা ক্যাডারের

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষক কর্মচারীদের অনলাইনে এমপিওভুক্তিতে আঞ্চলিক উপপরিচালকদের একচ্ছত্র কর্তৃত্ব কমলো। এতদিন একচ্ছত্রভাবে আঞ্চলিক উপপরিচালকরা স্কুল-কলেজ মাদরাসা ও কারিগরির শিক্ষক-কর্মচারীদের এমপিভুক্তির আবেদন নিষ্পত্তি করে ইএমআইএস সেলে পাঠাতেন। তবে, এখন থেকে মাধ্যমিক পর্যায়ে শিক্ষক কর্মচারীদের এমপিও আবেদন উপপরিচালক এবং কলেজ পর্যায়ের শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন আঞ্চলিক কলেজ পরিচালকদের নিষ্পত্তির দায়িত্ব দেয়া হয়েছে। এমপিও আবেদন নিষ্পত্তি করার দায়িত্ব এভাবেই সুনির্দিষ্ট করে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (১১ ডিসেম্বর) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়।

জানা গেছে, ২০১৫ খ্রিষ্টাব্দের ৮ সেপ্টেম্বর বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিও অনলাইনে বিতরণের বিষয়ে পরিপত্র জারি করা হয়। এ পরিপত্রে বলা ছিল, ‘সকল শিক্ষা অঞ্চলের উপপরিচালক বা অঞ্চল প্রধান বিধি-বিধান অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন নিষ্পত্তি করবেন।’এ আদেশ জারির পর আঞ্চলিক উপপরিচালকরাই একচ্ছত্রভাবে শিক্ষক কর্মচারীদের এমপিও আবেদন নিষ্পত্তি করতেন।  এ বিষয়টি নিয়ে ছিল নানা প্রশ্ন। 

তাই, ফের পরিপত্র জারি করে সুনির্দিষ্টভাবে মাধ্যমিক পর্যায়ে উপপরিচালক  ও কলেজ পর্যায়ে পরিচালকদের এ দায়িত্ব দেয়া হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র।  এ  বিষয়ে বুধবার (১১ ডিসেম্বর) রাতে দৈনিক শিক্ষার ইউটিউবে একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ হয়।  

সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিও বিতরণের বিষয়ে জারি করা পরিপত্রে ‘সকল শিক্ষা অঞ্চলের উপপরিচালক বা অঞ্চল প্রধান বিধি-বিধান অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন নিষ্পত্তি করবেন’বিষয়টি সুনির্দিষ্ট না থাকায় এ পরিপত্র জারির তারিখ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট অঞ্চলের মাধ্যমিক পর্যায়ে উপপরিচালক ও কলেজ পর্যায়ে পরিচালকরা এমপিও কার্যক্রম সম্পাদন করবেন। বিষয়টি সংশোধন করে সুনির্দিষ্ট করা হল।

তবে, ২০১৫ খ্রিষ্টাব্দের ৮ সেপ্টেম্বর এমপিও বিতরণের বিষয়ে জারি করা পরিপত্রের অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে বলেও জানানো হয়েছে পরিপত্রে।

উল্লেখ্য, ডিডি পদে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি হাইস্কুল এবং আঞ্চলিক পরিচালক পদে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ শিক্ষকরা পদায়ন পেয়ে আসছেন।  পরিচালক পদে অধ্যাপকরা রয়েছেন। তারা এবার কলেজের এমপিওর কাজ করবেন। 

১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা - dainik shiksha ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল স্কুল কলেজের ছুটি, পরিস্থিতি বিবেচনায় কিছু প্রতিষ্ঠান খোলার চিন্তা ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল শিগগিরই : শিক্ষামন্ত্রী ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ - dainik shiksha ‘আশা করছি এসএসসি পেছাতে হবে না’ ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য - dainik shiksha ভর্তিতে সরাসরি লিখিত পরীক্ষা নেয়ার পক্ষে বুয়েট উপাচার্য পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা - dainik shiksha পরীক্ষা নেয়ার অনুমতি বাগিয়ে নিলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা - dainik shiksha মূল্যায়ন করেই শিক্ষার্থীদের এসএসসির জন্য নির্বাচনের পরিকল্পনা আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস - dainik shiksha আলিমের বাংলা ১ম পত্রের পরিমার্জিত সিলেবাস দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে - dainik shiksha দশ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নতুন ভবন পাচ্ছে লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে - dainik shiksha নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর - dainik shiksha অনার্স ও পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার জোর প্রস্তুতি নেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর please click here to view dainikshiksha website