এমপিওভুক্তির আবেদন চলছে - এমপিও - Dainikshiksha

এমপিওভুক্তির আবেদন চলছে

নিজস্ব প্রতিবেদক |

ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন চলছে।  রোববার (৫ আগস্ট) এমপিওভুক্তির আবেদন  শুরু হয় এবং তা চলবে পরবর্তী ১৫ দিন। আর এ আবেদন করতে হবে অনলাইনে। প্রতিষ্ঠানের যোগ্যতা অনুসারে স্বয়ংক্রিয়ভাবে ক্রমিক সাজাবে সফটওয়্যার। এরপর কত প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সেই তালিকা করা হচ্ছে। 

তবে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারছেনা। তাদেরকে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। 

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিশিয়াল ওয়েবসাইট http://shed.portal.gov.bd-এ online MPO শিরোনামে সফটওয়্যারের লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করতে হবে। সফটওয়্যারে তিনটি প্রয়োজনীয় আইকন (Icon) দেখা যাবে। এতে আবেদনের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এমপিও প্রত্যাশিত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা নির্দেশনা অনুসরণ করে সহজেই অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন। আবেদিত শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং করার জন্য প্রয়োজনীয় তথ্য তথা শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ও পাসের হারসহ বিভিন্ন তথ্য ব্যানবেইস ও শিক্ষা বোর্ডের ডাটা বেইস থেকে ইনপুট করা হচ্ছে। এসব তথ্যের ভিত্তিতে এমপিও নীতিমালার শর্তানুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রেডিং তালিকা স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা হচ্ছে।

সফটওয়্যারটি ওরাল ডাটা বেইস সমৃদ্ধ লিনাক্স অপারেটিং সিস্টেমের মাধ্যমে পরিচালিত হবে। অ্যাপাসি কনফিগারেশনসহ জাভা স্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করে সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। সফটওয়্যারের মাধ্যমে জমা করা যাবতীয় তথ্য ব্যানবেইসের সার্ভারে সংরক্ষিত থাকবে। ব্যানবেইসের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ডাটা সিকিউরিটি নিশ্চিত করা হবে।

এদিকে দৈনিক শিক্ষার কাছে কয়েকজন শিক্ষক অভিযোগ করেছেন নতুন প্রতিষ্ঠানের এমপিও আবেদন পূরণ করলে চূড়ান্তভাবে সাবমিট হচ্ছে না।

অবশ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেছেন, এমপিও আবেদনের সফটওয়্যারে কোনো ধরণের সমস্যা নেই। তবে কেউ যদি ভুল তথ্য বা কোনো তথ্য না দিয়ে অথবা সঠিকভাবে নিয়ম  মেনে আবেদন না করে তাহলে সে আবেদন অনলাইন নেবে না।

১ এপ্রিল থেকে ৬ মে সব ধরনের কোচিং বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha ১ এপ্রিল থেকে ৬ মে সব ধরনের কোচিং বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী শিক্ষা প্রশাসনে বড় রদবদল, ঢাকা ও মাদরাসা বোর্ডে নতুন পরীক্ষা নিয়ন্ত্রক - dainik shiksha শিক্ষা প্রশাসনে বড় রদবদল, ঢাকা ও মাদরাসা বোর্ডে নতুন পরীক্ষা নিয়ন্ত্রক আগে মূল্যায়ন পদ্ধতি, তারপর তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ : গণশিক্ষা সচিব - dainik shiksha আগে মূল্যায়ন পদ্ধতি, তারপর তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ : গণশিক্ষা সচিব এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ঢাকা বোর্ড চেয়ারম্যানের উপদেশ (ভিডিও) - dainik shiksha এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ঢাকা বোর্ড চেয়ারম্যানের উপদেশ (ভিডিও) প্রাথমিকে বৃত্তি পাচ্ছে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী - dainik shiksha প্রাথমিকে বৃত্তি পাচ্ছে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী ভুল চাহিদায়ও চাকরি হবে: এনটিআরসিএ চেয়ারম্যান - dainik shiksha ভুল চাহিদায়ও চাকরি হবে: এনটিআরসিএ চেয়ারম্যান আলিম পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha আলিম পরীক্ষার সূচি প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ, শুরু ১ এপ্রিল - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ, শুরু ১ এপ্রিল ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website