please click here to view dainikshiksha website

এমপিওভুক্তির জন্য অর্থমন্ত্রীর কাছে যাবে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ৭, ২০১৭ - ৫:৩০ অপরাহ্ণ
dainikshiksha print

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ সংস্থান করতে অর্থমন্ত্রীর সহায়তা চাইবে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ জন্য কমিটির সদস্যরা শিগগিরই অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

রোববার (৬ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি আফছারুল আমিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় পদায়ন করার পর তিন বছরের বেশি সময় সেখানে না রাখার সুপারিশ করেছে কমিটি। এ ছাড়া চাকরিজীবনে অনধিক তিনবার তবে সর্বমোট ছয় বছরের বেশি দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় কর্মরত না থাকার বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে মূল আলোচনার বিষয় ছিল বিকেন্দ্রীকরণের পর এমপিওভুক্তিতে দুর্নীতি ও নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির অর্থায়ন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নেই। পরে কমিটি অর্থ সংস্থানে অর্থমন্ত্রীকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করার সিদ্ধান্ত নেয়।

জানতে চাইলে কমিটির সভাপতি আফছারুল আমিন বলেন, এমপিওভুক্তি নিয়ে কমিটির বৈঠকে আলোচনা হয়েছে। তাঁরা অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬১২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

সভাপতি বলেন, দৈনিকশিক্ষায় প্রকাশিত এমপিওভুক্তিতে দুর্নীতির প্রতিবেদন বিষয়ে ব্যাখ্যা চাওয়া হলে শিক্ষাসচিব মো: সোহরাব হোসাইন কমিটিকে জানান, প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। আরও সুনির্দিষ্ট অভিযোগ থাকলে ব্যবস্থা নেয়া হবে।

কমিটির সদস্য আবুল কালাম আজাদ বলেন, তাঁরা বলেছেন, বাজেটে শিক্ষায় বরাদ্দ বাড়ানো হয়েছে। তারপরও সংকট আছে। তাই এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়ার জন্য স্থায়ী কমিটির সদস্যরা শিগগিরই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করবেন।

বৈঠক সূত্র জানায়, সংসদীয় কমিটির সদস্যরা প্রায় এক বছর আগে নতুন ভবন নির্মাণের জন্য ছয়টি মাদ্রাসাসহ ২৬টি প্রতিষ্ঠানের তালিকা দিয়েছিলেন। এখনো পর্যন্ত এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। বিষয়টি নিয়েও বৈঠকে আলোচনা হয়।

আবুল কালাম আজাদ বলেন, তাঁরা মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে অগ্রগতি জানতে চেয়েছেন।

বৈঠকে সরকারি কলেজ শিক্ষকদের প্রসঙ্গে বলা হয়, সরকার জরুরি প্রয়োজনে যেকোনো শিক্ষককে অন্য কোনো দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় পদায়ন করতে পারবেন। তবে শিক্ষকরা তিন বছরের বেশি সময় সেখানে দায়িত্ব পালন করতে পারবেন না। তিন বছরের মধ্যেই তাদেরকে নিজ প্রতিষ্ঠানে ফিরতে হবে।

বৈঠকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার মান উন্নয়ন এবং কারিগরি ও প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাংকের সঙ্গে যৌথ অর্থায়নে উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) বাস্তবায়নের হালনাগাদ অগ্রগতি পর্যালোচনা করা হয়।

কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সাংসদ মো. আবদুল কুদ্দুস, মো. ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ ও সেলিনা আক্তার বৈঠকে উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১৫৪টি

  1. Khasru says:

    জাতিয়করনের জন্য অর্থমন্ত্রির সাথে আলোচনা করুন।

  2. Md. Rafiqul Islam, English Teacher, Udaypur Muslim Akhand Secondary School,Kazirhat,Barisal says:

    Many many thanks.

  3. S.M.Akash says:

    উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণনের এমপিও দিন না হয় বিষ কিনার টাকা টাকা দিন। নিজের কাছে আজ নিজেই অপরাধী? মনে হয় জীবনে বড় পাপ করছি এই পেশায় এসে। মাননীয় প্রধান মন্ত্রী এতকিছু করে কিন্তু এই বেসরকারি শিক্ষকদের বেলায় তিনিও নিরব,,,,,

  4. Matiur rahman akando says:

    Thank you for this proposal

  5. জিল্লুর রহমান(প্রধান শিক্ষক),মালঞ্চী মাধ্যমিক বিদ্যালয়,মাগুরা সদর,মাগুরা। says:

    ১৪বছর ধরে অপেক্ষায় আছি-আর কতদিন লাগবে এমপিও ভুক্ত করতে?

  6. Tanzimul Islam says:

    ICT Teacher der mpor bebosta korun.

  7. মো:মিজানুর রহমান, প্রভাষক( ইতিহাস বিভাগ) হাতীবান্ধা আলিমুদ্দিন কলেজ, হাতীবান্ধা,লালমনিরহাট। says:

    এমপিও ভুক্তির জন্য আলাদা বাজেট দিয়ে সকল শিক্ষা প্রতিষ্টানকে তালিকা করে ক্রমানুসারে এমপিও দেওয়া দরকার। সেই সাথে ১৩/১১/২০১১ সালের সৃষ্ট পদের এমপিও না দেওয়ার প্রজ্ঞাপনটি বাতিল সহ স্তর পরিবর্তন করুন।

  8. মো: আব্দুল মজিদ, সহকারী শিক্ষক says:

    আর কত দিন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভূক্তি নিয়ে টাল বাহনা করবেন।

  9. জসিম উদ্দিন,বরিশাল says:

    দেশের মানুষ চায় শিক্ষিত জাতি তাই বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতিয়করনের জন্য অর্থমন্ত্রির সাথে আলোচনা করুন

  10. মোঃমাহবুব আলম মাহী says:

    শিক্ষামন্ত্রী মহোদয় উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং আইসিটি বিষয়ের জন্য এমপিও প্রদানের যে নির্দেশ দিলেন সেটার কি অবস্থা।
    জানতে চাই? দয়া করে জানান ।

  11. Md Aminul Islam says:

    Why MP committee does not success about doing mpo new institute ? They take decession every year to doing mpo non mpo institute but fail. we can see again .

  12. noor uddin says:

    আপনার মন্তব্যprodhan montrir kase onurod teachersder khoj min.Tara Upner dike Cheyenne see.

  13. মুহা.সাইফুল্লহ বিন জাকারিয়া.পিরোজপুর, মঠবাড়ীয়া. মুঠোফোন-01719-482639 says:

    নতুনভাবে প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার আগে. কম্পিউটার /আইসিটি শিক্ষকদের এমপিওর ব্যাবস্থা করুণ ,আপনাদের কি একটু মনে প্রশ্ন জাগেনা, ডিজিটাল বাংলাদেশ নামের দেশটিতে আইসিটি শিক্ষকদের এমপিওনাই, এই কথা আমাদের. কমেন্ট করতেও লজ্জা হয়.

  14. মো:সাইফুল ইসলাম,অধ্যক্ষ কোহিনৃর হাইস্কুল অ্যান্ড কলেজ,তরগাও,কাপাসিয়া,গাজীপুর। says:

    এমপিওর কথা অনেক পুরোনো।জাতীয়করনের কথাভাবুন।নতুন কিছু চিন্তা করুন।বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে জাতীয়করন করে বাংঙ্গালী জাতীকে রক্ষাকরুন। দেশ বাচান,সুন্দর জাতী গঠন করুন।

  15. পবিত্র কুমার বর্মন, প্রভাষক, বোদা মহিলা মহাবিদ্যালয়, পঞ্চগড় says:

    এমপিওভুক্তি নিয়ে আর প্রহসন না করে জরুরী ব্যবস্থা নিন। কলেজের উচ্চ মাধ্যমিক থেকে ডিগ্রীর স্তর পরিবর্তন নামক সংক্রামক ভাইরাসটা প্রতিষেধক আবিস্কার করুন। মাননীয় শিক্ষামন্ত্রী ও সম্মানিত শিক্ষা কমিটি কি এই দুরাবস্থার কথা না আছেন।

  16. মো:সোহেল রানা ,সহকারী শিক্ষক(কম্পিউটার) ,করিম পাড়া বি ,এম দাখিল মাদ্রাসা ;গাবতলী ''বগুড়া says:

    ict শিক্ষকদের mpo দিন ।আমাদের বিষয়ে কিছু বলুন স্যার আর কত কষ্ট দিবেন ।

    • Md.Shahidur Rahman, Asstt. Teacher, Miabari Model High School, Lohalia, Patuakhali. says:

      আমাদের বিদ্যালয়টি স্হাপিত হয়েছে ১৬ বছর আগেে, এখন পর্যন্ত এম পি ও ভুক্তি না হওয়ায় শিক্ষকগন অতি কষ্টে জীবন-যাপন করছেন; প্রত্যেকেরই সংসার আছে কিন্তু বিনা বেতনে একটি পরিবার কিভাবে চলে এটা কেউ অনুভব করছেন ? যারা চাকরি করেন তারা একমাসের বেতন আরেক মাসে পেলে তাদের চলতে খুব কষ্ট হয়, আর মানুষ গড়ার কারিগড় শিক্ষক বছরের পর বছর বিনা বেতনে কীভাবে চলছেন; সে খবর কেউ রাখেননা এবং একটু অনুভবও করেন না।এম পি ও ভুক্তি না করলে অনুমতি এবং স্বীকৃতি দেয়া উচিত ছিলনা। আমরা এম পি ও ভুক্তির আশায় না থেকে অন্য কোথাও চলে যেতাম। শিক্ষকতার পেশায় এস জীবনের অপূরনীয় ক্ষতি হয়েছে, যা কেউ ফিরিয়ে দিতে পারবেনা। মাননীয় শিক্ষামন্ত্রী,
      মাননীয় অর্থমন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের নিকট অবহেলিত শিক্ষকবৃন্দের পক্ষ থেকে বিনীত অনুরোধ করছি যাতে নুতন শিক্ষা প্রতিষ্ঠানগুলো জরুরী ভিত্তিতে এম পি ও ভুক্তি করা হয়।

  17. Mofazzal Hossen, Lecturer(Economics), Sheikh Mujib college, Tarakanda, Mymensingh says:

    প্রতিষ্টান এমপিও ভুক্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করুন….

  18. মো এখলাছুর রহমান,প্রভাষক ,কুতুবপুর স্কুল এন্ড কলেজ, গাড়াবাড়ীয়া গাংনি, মেহেরপুর। says:

    নতুুন প্রতিষ্ঠান নিয়ে চিন্তা করার আগে,পুরোনো গুলোকে নিয়ে ভাবা উচিত বলে আমি মনে করি।

  19. রা‌সেল রানা says:

    নি‌য়োগ যে‌হেতু এন‌টিআর‌সিএর হা‌তে চ‌লে গে‌ছে, সে‌হেতু গভ‌র্ণিং ব‌ডির মাধ্য‌মে ৩১/১২/২০১৬ তা‌রিখ পযর্ন্ত নি‌য়োগপ্রাপ্ত এমপিওর অ‌পেক্ষায় থাকা সকল শিক্ষক‌কে এম‌পিওর আওতায় আন‌লে, এম‌পিও দুর্নী‌তি আপনাআপ‌নি বন্ধ হ‌য়ে যা‌বে।

  20. M A YOUSUF LECTURER TOGRA KAMIL MADRASAH , PIROJPUR 01710-541839 says:

    বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতিয়করনের জন্য অর্থমন্ত্রির সাথে আলোচনা করুন

  21. MD.Jakir Husen says:

    Take necessary step as soon as possible.We are living in a miserable life.We need MPO in the period of present government.Our honourable prime -minister and education minister wii take proper step.

  22. মিজানুর রহমান।। বদরগন্জ ডিগ্রী কলেজ,চুয়াডাঙ্গা। says:

    একুশ শতকের শ্রমদাসদের মুক্তি দিন।। এমপিওদে ——— নইলে মানচিত্র চিবিয়ে খাব।।

  23. স্বপন মহন্ত says:

    দয়াকরে পুনরায় টাইমস্কেল চালু করুন।

  24. Khayer,faridpur says:

    দ্রুত প্রত‌িষ্ঠান mpo দ‌িন ।সামন‌ে ন‌ির্বাচন মন‌ে রাখব‌েন ।

  25. মোঃ আঃ রাজ্জাক says:

    আর কত অভিনয় করবেন ৷যিনি বিনা বেতনে চাকরি তরেন তিনিয় বোঝেন বেতন না পাওয়ার জ্বালা ৷

  26. A.uddin(H.M) says:

    কবি বলেছেনঃ-আর কটা দিন সবুর করুন রসুন বুনেছি,

  27. A M Manik says:

    দয়া করে ৯ম সংসদীয় কমিটিতে পাশ করা ৪৫ টি কলেজকে ডিগ্রি স্তরে এমপিওভুক্তির জন্য অর্থমন্ত্রনালয়ে আসা ফাইলটিকে অর্থবরাদ্ধের ব্যবস্থা করে দিলে বর্তমান সরকার ও আপনাদের নিকট চিরকৃতজ্ঞ থাকবো। আবারও আকুল আবেদন ডিগ্রি স্তরের এমপিওভুক্তি দেন। আল্লাহ আপনাদের কবুল করুক। আমিন।

  28. Ratan Kumar Joydhar says:

    আপনার মন্তব্য Kisu 3rd teacher ra MPO pabay Kisu teacher ra pabay na ata ki Boisomo na.Manonio Arthomontrir kasay dabi mpo din.Bajtay hobay

  29. MD. AFZAL HOSSAIN . PARBATIPUR says:

    NEED MPO FOR NON MPO TEACHER

  30. মামুন says:

    যত দ্রুত সম্ভব এটা বাস্তবায়ন করা যায় ততই শিক্ষার জন্য ভাল।

    অনেক প্রতিষ্ঠান আছে যারা প্রায় ১৫ বছর বেকার খেটে যাচ্ছেন এটা সত্যি অমানবিক…

  31. এইচ এম হাদী প্রভাষক শাহগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ says:

    আইসিটি ও উৎপাদন ব্যবস্থাপনার ব্যাপারে মন্ত্রীর আদেশ বাস্থবায়ন করুন।

  32. মো: মমতাজ হোসেন, প্রভাষক, পুরাতন ঠাকুরগাও বিএম কলেজ,ঠাকুরগাও। says:

    শিক্ষাখাতে বরাদ্দের বেশিরভগ ব্যয় হচ্ছে ভবন নিরমাণে। সরকার বিশেষ করে অর্থমন্ত্রী যদি মনে করেন, প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত ভবন থাকলেই শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষায় শিক্ষিত হয়ে উঠবে, তাহলে আমাদের আর বলার কী থাকতে পারে? তবে আমরা যদি আমাদের প্রতিবেশী দেশগুলোর দিকে তাকাই তাহলে দেখতে পাওয়া যাবে যে, তারা ভবন নির্মানের চেয়ে শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার মান উন্নয়নের দিকে বেশি নজর দিয়েছেন। ফলে ঐসব দেশে মেধাবিরা শিক্ষকতা পেশায় আগ্রহী হয়েছেন। কিন্তু আমাদের দেশের চিত্র তার উল্টো। এখানে শিক্ষকদেরকে কত কম বেতন-ভাতা দিয়ে কাজ করিয়ে নেয়া যায় সেই প্রচেষ্টাই চালানো হয়। লক্ষাধিক শিক্ষককে দিয়ে আট-দশ বছর ধরে বিনা বেতনে কাজ করিয়ে নেয়ার দৃষ্টান্ত পৃথিবীর আর কোথাও পাওয়া যাবেনা। এজন্য আমরা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস- এ বাংলাদেশের নাম অন্তর্ভূক্তির দাবি করতে পারি।

  33. মোহাম্মদ আলী মন্ডল (এটম), প্রভাষক (গণিত), রাজারহাট ফাজিল(ডিগ্রী) মাদ্রাসা,কুড়িগ্রাম। says:

    একই সাথে ১৩/১১/২০১১ ইং এর প্রজ্ঞাপন বাতিল করে সৃষ্টপদের সকল শিক্ষকদের এমপিও দেয়ার কথা বলুন।

  34. Abu Sufian.. Assistant teacher..Patanuher High School..kamalgonj.. says:

    নিয়োগ যেহেতু এনটিআরসিএর হাতে চলে গেছে, সেহেতু গভর্ণিং বডির মাধ্যমে ৩১/১২/২০১৬ তারিখ পযর্ন্ত নিয়োগপ্রাপ্ত এমপিওর অপেক্ষায় থাকা সকল শাখা শিক্ষককে এমপিওর আওতায় আনলে, এমপিও দুর্নীতি আপনাআপনি বন্ধ হয়ে যাবে।
    ১৩/১১/১১ বাতিল করে
    এম,পি,ও দিন।।।।

  35. Rofiqul Islam,Swapon Lect: Accounting, Purbadhala College,01926874021 says:

    বামদলের শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবী করছি।

  36. Md. Hamidur Rahman Headmaster Gopaljhar M L High School Nilphamari. says:

    All institutions Jatiokoron is better solution.It is now Bangali jatir only protasa.

  37. রামকৃষ্ণ রায় says:

    আমরাও মনুষ ! আরকতদিন,,,,,,,, ননএমপিও বলে, আর্তনাদ করব! অনার্স-মাষ্টার্স করে ,,নিবন্ধন করেও বেতন ছাড়া পাঠদান করছি।প্রধানমন্ত্রীকে আমাদের মত হতভাগাদের প্রতি করুনা করার জন্য সবিনয় প্রাথর্না করছি।

  38. রামকৃষ্ণ রায় says:

    আমরাও মানুষ ! আরকতদিন,,,,,,,, ননএমপিও বলে, আর্তনাদ করব! অনার্স-মাষ্টার্স করে ,,নিবন্ধন করেও বেতন ছাড়া পাঠদান করছি।প্রধানমন্ত্রীকে আমাদের মত হতভাগাদের প্রতি করুনা করার জন্য সবিনয় প্রাথর্না করছি।

  39. হাফিজুল says:

    শাখা শিক্ষকদের mpo দিন।

  40. মহিউদ্দিন says:

    জাতিয়করনের জন্য অর্থমন্ত্রির সাথে আলোচনা করুন।

  41. mithun says:

    finance banking and insurance ar mpo din.

  42. Mehedi says:

    আপনার মন্তব্য ***Production management & marketing ar khabor ki???

  43. Md.Easin Monohor gonj school & collage,Monohorgonj,Comella. says:

    শিক্ষামন্ত্রী মহোদয় উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং আইসিটি বিষয়ের জন্য এমপিও প্রদানের যে নির্দেশ দিলেন সেটার কি অবস্থা।
    জানতে চাই? দয়া করে জানান ।

  44. MD. JASHIM UDDIN says:

    আইসিটি শিক্ষকদের জন্য কিছু টাকা দার চাইবেন। এদের কে আবার ঠকাবেন না।

  45. মোঃ নুর আমিন মন্ডল says:

    বি এম কলেজের ব্যংকিং এবং উদ্যেক্তা ট্রেডের জিও সম্পর্কে একটু আলোচনা করবেন ।

  46. অধ্যাপক মোঃ রুহুল আমিন, চলন মহাবিদ্যালয়, জেলা বাকশিস নেতা, কুমিল্লা। says:

    MPO ভুক্তির জন্য শ্রবণ ও বাক প্রতিবন্ধী অর্থমন্ত্রী- শিক্ষামন্ত্রীর নিকট কথা বলে লাভ নেই। আমার মনে হয় শিক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির অনেকে আওয়ামী লীগের বিগত নির্বাচনী ইশতেহার তৈরীতে যুক্ত ছিলেন এবং সেখানে সুস্পষ্ট উল্লেখ ছিল আওয়ামী লীগ ক্ষমতায় গেলে শিক্ষকদেরকে আলাদা উচ্চতর স্কেল প্রদান করবেন কিন্তুু ক্ষমতার স্বাদ ও মোহের প্রায় ৯ বছর অতিক্রান্ত হলেও শিক্ষক সমাজের দাবী দাওয়া বেমালুম ভুলে গেছেন। শিক্ষা সংক্রান্ত সংসদীয় কমিটির নিকট আমার আবেদন শিক্ষা সংক্রান্ত সকল সমস্যা সমাধানের একমাত্র উপায় জাতীয়করণের বিকল্প নেই এবং এজন্য শিক্ষাবান্ধব দেশরত্ন শেখ হাসিনা মহোদয়কে বুঝিয়ে ঢাকায় শিক্ষক মহাসমাবেশের মাধ্যমে জাতীয়করণের ঘোষণা দিতে পারলে শিক্ষাক্ষেত্রে সকল সমস্যার সমাধান হবে।

  47. Abdul Alim says:

    এমপিও ভুক্তির জন্য আলাদা বাজেট দিয়ে সকল শিক্ষা প্রতিষ্টানকে তালিকা করে ক্রমানুসারে এমপিও দেওয়া দরকার। সেই সাথে ১৩/১১/২০১১ সালের সৃষ্ট পদের এমপিও না দেওয়ার প্রজ্ঞাপনটি বাতিল সহ স্তর পরিবর্তন করুন।

  48. Abdul Alim says:

    নি‌য়োগ যে‌হেতু এন‌টিআর‌সিএর হা‌তে চ‌লে গে‌ছে, সে‌হেতু গভ‌র্ণিং ব‌ডির মাধ্য‌মে ৩১/১২/২০১৬ তা‌রিখ পযর্ন্ত নি‌য়োগপ্রাপ্ত এমপিওর অ‌পেক্ষায় থাকা সকল শিক্ষক‌কে এম‌পিওর আওতায় আন‌লে, এম‌পিও দুর্নী‌তি আপনাআপ‌নি বন্ধ হ‌য়ে যা‌বে।

  49. আবদুল ছোবহান says:

    সংসদীয় কমিটিকে ধন্যবাদ,আমরা ননএমপিও শিক্ষকরা অনেক আশায় আছি এমপিও ভুক্তির। কমিটি বললে অবশ্যই কাজ হবে।

  50. মোঃ মোফাজ্জেল হোসেন says:

    ১৩-১১-১১ এর কালো আইন বাতিল করা করে আমাদের এম,পি,ও ভুক্ত করা হক।

  51. মনির হোসেন says:

    মাননীয় মহাপরিচালক
    দোয়া করি আইসিটি শিক্ষকদের এমপিও দিবেন। আর কত কাল এই ভাবে জীবিন চলবে টাকা ছাড়া। দেশ এখন ডিজিটাল কিন্তুু আমরা না খেয়ে থাকি আইসিটি শিক্ষক।

  52. ওয়াজেদ আলী says:

    প্রতিষ্ঠান এমপিও ভুক্তি শিক্ষকদের নায্য দাবি। এ দাবি সরকারের আরো অনেক আগেই পুরন করা উচিত ছিল। মাননীয় প্রধানমন্ত্রীর সকল সেক্টরেই সফলতা অনুভব করা যায় কিন্তু কেন ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি তার কোন সুদৃষ্টি নাই? আমি মনে করি কোন মা তার ছেলে মেয়েদেরকে না খাওয়ায়ে ঘুমাতে পারেনা। বাংলাদেশ ননএমপিও শিক্ষকদের আপনি মা, তাই কেন আপনি এই সন্তানদেরকে বছরে পর বছর অনাহারে রাখছেন? দয়া করে আপনি ক্ষুধার্থ ছেলেমেয়েদের কে এই কষ্টের হাত থেকে মুক্তি দিন। আল্লাহ আপনার ভাল করবেন।

  53. আব্দুল হান্নান says:

    প্রতিষ্ঠান এমপিও ভুক্তি শিক্ষকদের নায্য দাবি। এ দাবি সরকারের আরো অনেক আগেই পুরন করা উচিত ছিল। মাননীয় প্রধানমন্ত্রীর সকল সেক্টরেই সফলতা অনুভব করা যায় কিন্তু কেন ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি তার কোন সুদৃষ্টি নাই? আমি মনে করি কোন মা তার ছেলে মেয়েদেরকে না খাওয়ায়ে ঘুমাতে পারেনা। বাংলাদেশ ননএমপিও শিক্ষকদের আপনি মা, তাই কেন আপনি এই সন্তানদেরকে বছরে পর বছর অনাহারে রাখছেন? দয়া করে আপনি ক্ষুধার্থ ছেলেমেয়েদের কে এই কষ্টের হাত থেকে মুক্তি দিন। আল্লাহ আপনার ভাল করবেন।

  54. Sheikh Shahed. Lecturer of math. Barahar School and college says:

    Prime Ministerar khasay jaytay habay……..

  55. Mowdud Ahmed says:

    জাতীয় করণ করলেই সব সমস্যা সমাধান হবে।

  56. Md jashim uddin says:

    অনেক ধন্যবাদ।আট বছর ধরে এম পি ও ভূক্তিবন্দ দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

  57. মু:এনায়েতুর রহমান says:

    আমাদের দেশে যেখানে শিক্ষকরা বছরের পর বছর না খেয়ে আছে। যাদের সন্তানের আর্তনাদে আকাশ বাতাস ভারি হচ্ছে।যখানে লক্ষ লক্ষ উচ্চ শিক্ষিত বেকার যুবক চাকরির অভাবে ঘুরছে। তাদের ব্যাবস্থা না করে সরকার পাকা ভবন নির্মাণ করছে। ক্ষুধার্ত মানুষের মুখে খাবার না দিয়ে যারা খেতে পারছে তাদের খাবার দিচ্ছে।কি দরকার ছিল যাদের বেতন আছে তাদের বেতন দ্বিগুণ করার?যাদের বেতন বৃদ্ধি করেছে তাদের প্রশ্ন ছুরলে তারাও বলত ক্ষুধার্তকে খাবার দিন। কি দরকার ছিল শিক্ষকদের অভুক্ষা রেখে প্রতিষ্ঠান সরকারি করার? আমি এগুলোর বিরোধিতা করছিনা। আমি বলছি আমাদের দেশে যখন ভবন পাকা করার অর্থ হবে তখন করব। তাই বলে শিক্ষকদের। অভুক্ষা রেখে? আমাদের সামর্থ আছে কাঠ ও বাশ দিয়ে উঠাবার কিন্তু শিক্ষকদের বেতন না দিয়ে সে টাকা দিয়ে পাকা ভবন নির্মান করছি। আমি দেশের যারা চালক তাদেরকে এইচ এস সি এর বাংলা গদ্যাংশ থেকে বঙ্কিম চন্দ্রের ‘বিড়াল’ রচনাটি ভাল ভাবে পড়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি। অভুক্ষা শিক্ষকরা যদি দেশের জন্য কাজ করে বেতন না পেয়ে ভাল থেকে থাকেন,তাহলে আপনারা কেন সরকারের কাছ থেকে বেতন নিচ্ছেন? আপনাদের বলব দেশের সার্থে কিছু করেন। যদি তা না হয় তাহলে অভুক্ষা শিক্ষকদের ভাল ভাবে বাচার অধিকারটুকু দিন। আমার লেখা হয়তবা দেশের চালকদের পড়ার সুযোগ হবেনা। তবুও লিখলাম।

  58. nihar roy says:

    ICT TEACHER দের MPO চাই

  59. Imranhossain says:

    I C T Teacher der mpo koba hoba .hi de
    gital

  60. মজিবুর রহমান ভূ্ইয়া কুরছাপ উচ্চ বিদ্যালয় . দেবিদ্বার ,কুমিল্লা। says:

    আইসিটি শিক্ষকদের এম, পি ও নিয়ে আর কত টালবাহানা চলবে। দয়া করে একটু বলবেন কি?

  61. jasim uddin says:

    Non mpo teacher dar mpo din.Tara ak akjon 17-18 year dore bina batona job kortase.tadar muker dike aktu takan.Tara na khaya Manu’s gorar karigorar duty kartase.

  62. মজিবুর রহমান ভূ্ইয়া কুরছাপ উচ্চ বিদ্যালয় . দেবিদ্বার ,কুমিল্লা। says:

    শিক্ষামন্ত্রী মহোদয় উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং আইসিটি বিষয়ের জন্য এমপিও প্রদানের যে নির্দেশ দিলেন সেটার কি অবস্থা।
    জানতে চাই? দয়া করে জানান ।

  63. ওয়ালিদ হোসাইন ,সুপার ,বহেরা দারুল উলুম দাখিল মাদ্রাসা says:

    মাননীয় প্রধান মন্ত্রীর সুদৃষ্টি থাকলেই সকলই সম্ভব…আল্লাহ সকলের রহমত করুক

  64. anuarul islam says:

    নতুন প্রতিষ্ঠান mpo চালু করুন।

  65. Ratan Kumar Joydhar says:

    Degree college ar 3rd teacher der MPO din .01635163439 .

  66. মোঃ হান্নান মিয়া পাটিকেলবারি দাখিল মাদ্রাসা। নেছারাবাদ,পিরোজপুর। says:

    আপনার মন্তব্য. এমপিও…..এমপিও…..এমপিও বলে আর কত দুঃখ দিবন। শিক্ষামন্ত্রী হল বাম দলের লোক। তা না হলে সে শিক্ষকের ব্যাথা সে বুঝে না প্রতিবার বাজেট আসলে অর্থ বরাদ্দ রেখে এমপিও দেওয়া হবে। কিন্তু বাজেট আসলে সে ঘুম দেয়। সে কিছু বুঝেনা নাবালক শিশুর মত। গত ১০সালে এমপিও দিয়েছে। বলছে এমপিও ধারা চলমান থাকবে।কিন্তু তিনি রাখতে পারেননি। দ্বিতীয় বার ক্ষমতায় এসেছে প্রায় ৪ বছর। এর ভিতর কোনো এমপিও ছাড়ে নি। তার মানে শিক্ষামন্ত্রী প্র ধানমন্তৃীকে বলেনি শিক্ষামন্ত্রী আপনার বয়স হয়েছে শিক্ষকের কষ্ট বুঝুন। ১৫/১৬বছর বেতন না পেয়ে শিক্ষকতা করছি। দয়া করে এমপিও দিন।

  67. শিহাব উদ্দিন বিলকাঠোর বিলব্যাসপুর রানীগ্রাম দাঃ মাঃ গুরুদাসপুর নাটের। says:

    পর্যাপ্ত পরিমান অর্থ না থাকলে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে জিও ঘোষনা দিয়ে ৩ থেকে ৫ বৎসরে মধ্যে পর্যায় ক্রমে ১০০% বেতন বাস্তবায়ন করা হোক তাহলে এই সকল মেরুদড দূর্বল হয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলো টিকে থাকবে পাশাপাশি এই সকল বেকার শিক্ষক/কর্মচারীগুলো একমুঠো ডাল ভাত খেয়ে তাদের পরিবারের সদস্যরা এই সরকারের জন্য সারাজীবন প্রাণ ভরে দোয়া করবে।

  68. মোঃ হবিবর রহমান, প্রভাষক .বীরগঞ্জ ডিগ্রী কলেজ. দিনাজপুর says:

    অর্থমন্ত্রীর নিকট যেতে হবে না।
    শুধুমাত্র একটি সিদ্ধান্ত আজকেই নিন।
    সকল এমপিওভুক্ত এবং ননএমপিওভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সকল পর্যায়ের ছাত্রবেতন রাষ্ট্রীয় কোষাগারে জমা করুন। তা দিয়ে বাকিদের এমপিওভুক্ত করেও অবকাঠামো উন্নয়ন করে শিক্ষা ব্যাবস্থার ব্যাপক উন্নয়ন সম্ভব। ছাত্রবেতনের কোটি কোটি টাকা হরিলুট হচ্ছে।

  69. Anower hossain says:

    আপনার মন্তব্য MPO jodi govt. Nai dai tahola insti. close kora daua hok.else only magh pakhir moto asha dia luv nai.teacher tader poth khuja naba.Molomgonj Model college lecture biology,islampur,jamlpr

  70. Himadri says:

    শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর কথাশুলেই্ অর্থমন্ত্রীর টাকশালে টাকা থাকে না । যেসব প্রতিষ্ঠানে বছরের পর বছর বেনা বেতনে শিক্ষক-শিক্ষিকা শুধু পরিশ্রমই করে যাচ্ছে কিন্তু পারিশ্রামিক কিছুই পাচ্ছে না কিন্তু দেখেন আমাদের মন্ত্রীমহোদয়রা সাস্থ্যবান তেজী দেশি মরগের মাংস ছাড়া এনাদের মুখে ভাত ঢোকে না । আর এদিকে শিক্ষক-শিক্ষিকা তাদের পিতা-মাতা, ছেলে-মেয়েদের কচুশাক দিয়েও দুবেলা দু’মুঠো অন্য যোগার করতে পারচ্ছে না।এর মুল কারন না পারচ্ছে শিক্ষকতা ছাড়তে না পারছে অন্য কাজকাম করতে কিন্তু কেন সরকার এদের নিয়োগ দিয়ে বছরের পর বছর বিনা বেতনে খাটাচ্ছেন।সম্পর্ন মানব অধিকার লঘ্ন্যণ করছে সরকার।

  71. prosanta says:

    দেশের সমস্ত খবর আপনারা রাখেন, কিন্তু বেসরকারী শিক্ষকরা যে মানবেতর জীবন যাপন করে,সে খবর কি রাখেন না?সব প্রতিষ্ঠান জাতীয় করন করুন। শিক্ষাকে প্রাধান্য দিন। মুখে না বলে বাস্তবে করুন।

  72. মোঃ আলাউদ্দিন, সহকারী শিক্ষক says:

    নতুনভাবে প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার আগে আইসিটি শিক্ষকদের এমপিওর ব্যাবস্থা করুণ, আপনাদের কি একটু মনে প্রশ্ন জাগেনা, ডিজিটাল বাংলাদেশ নামের দেশটিতে আইসিটি শিক্ষকদের এমপিওনাই, এই কথা আমাদের. কমেন্ট করতেও লজ্জা হয়.

  73. NAHAR says:

    SOME COMMANDS DENOTES HUMKI. ITS VERY BAD.

  74. Md Nahid uddin B ED, MA Galachipa, Patuakhali says:

    বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় করনের জন্য prime minister ও শিক্ষা মন্তী এবং অথ মন্তীর হস্তক্ষেপ কামনা করছি। এবং একই সাথে ৫% ইনক্রিমেন্ট, বৈশাখি ভাতা এবং সরকারীর মত অন্যন্য পাওনা চাই।

  75. moni says:

    ict subject মেইন বিষয় বাংলা ও ইংরেজি মত।কিন্তু এই বিষয় শিক্ক নিয়োগ দিয়ে mpoদিবেন না।এইটা হতে পারে না। মাননীয় প্রধান আপনি আমাদের বাচান। শিক্কা মন্তী আপনি গত ict mpoদেওয়ার যে আডার করেছিলে তা বাস্তবায়ন করে আমাদের বাচান। অথ মন্তি আপনি আমাদের বাচান। অথ বরাদ্দ দিয়ে mpo ব্যবস্হা করে আমাদের জীবন বাচান।

  76. apurba says:

    আইসিটি শিক্ষকদের এমপিও চাই।তারা না খেয়ে মরে যাচ্ছে।তাদের দেখার কি কেউ নেই?

  77. moni says:

    হতভাগা আইসিটি শিক্ক। আমাদের সাথে আর কত প্রতারনা করা হকে।মাননীয় শিক্কা মন্তী আপনি আমাদের বাচান। অথমন্তী কাছে টাকা ধার চান এবং আপনার ওয়াদা রক্কা করুন।আপনার আইসিটি শিক্ক দের কে হতভাগা হতে বাচান। আপনার জন্য দোয়া করমু।

  78. md nasim says:

    আমরা সবাই এমপিও ছাই

  79. md. billal hossain says:

    “আইসিটি শিক্ষকদের ভাগ্য খুলছে” শিরোনামটি পড়ে ভালো লেগেছিল।
    কিন্তু কখন খুলবে? নাকি খুলতেই থাকবে? নাকি চলমান পক্রিয়া।

  80. নয়ন says:

    অনার্সের টিচারদের এমপিও দেওয়া হবে কি

  81. মো: আলাউদ্দিন,প্রভাষক,আলহাজ্ব আমজাদ হোসেন ডিগ্রী কলেজ says:

    পল্লী বিদ্যুতের একটা নিয়ম আছে। যে সবচেয়ে কম ব্যবহার করে তাকে পুরস্কার দেয়া হয়। আমাদের শিক্ষামন্ত্রি জনাব নাহিদ সাহেব এমপিও ভুক্তি না করিয়ে মনে হয় পুরস্কার নিতে চায়।

  82. রিফাত হোসেন says:

    ১৩/১১/১১ কালো পরিপত্র বাতিল করে দয়া করে সকল শাখা শিক্ষক সহ নন এম পি ও শিক্ষকদের এম পি ওর ব্যবস্থা করুন

  83. রা‌সেল রানা says:

    এম‌পিওভূক্ত শিক্ষাপ্র‌তিষ্ঠানের ননএম‌পিও শিক্ষক‌দের এম‌পিওভূ‌ক্তির বিষয়‌টি প্রস্তা‌বে রাখ‌বেন।

  84. ফয়সাল আমিন says:

    দয়া করে সকল শাখা শিক্ষকদের mpo দিন। আর কত দিন……….

  85. jasim uddin says:

    Priminister er kase meet karle valo than finance minister.

  86. Md. Nure alam siddiki.Bogra says:

    আমরাও মনুষ ! আরকতদিন…. ননএমপিও বলে, আর্তনাদ করব! অনার্স-মাষ্টার্স করে ,,নিবন্ধন করেও বেতন ছাড়া পাঠদান করছি।প্রধানমন্ত্রীকে আমাদের মত হতভাগাদের প্রতি করুনা করার জন্য সবিনয় প্রাথর্না করছি।MPO din

  87. আহসান হাবীব says:

    ডিগ্রি কলেজের জনবল কাঠামো পরিবর্তন করে প্রত্যেক বিষয়ে তিনজন
    শিক্ষককে এমপিওভূক্তির বিধান রাখুন। উচ্চমাধ্যমিক এবং ডিগ্রি পর্যায়ে মোট পাঁচটি
    বর্ষ। সেশনজটের কারনে আরও দুইটি সহ সাধারনত মোট সাতটি বর্ষ থাকতে
    দেখা যায় ।আর সাতটি বর্ষের জন্য মাত্র দুইজন শিক্ষকের পক্ষে কোনভাবেই
    স্বাভাবিক পাঠদান সম্ভব নয়।

  88. চাকু‌রিজীবী বেকার says:

    ডিগ্রি কলেজের তৃতীয় শিক্ষক, আইসিটি শিক্ষক, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন,
    ফিন্যান্স এন্ড ব্যাংকিং, অনার্স মাষ্টার্স শিক্ষক, শাখা শিক্ষক, বিজ্ঞান শিক্ষক, চারুকলা
    শিক্ষকসহ সকল চাকুরিজীবী বেকারদের এমপিও চাই । দিতে হবে । সকলেই
    জোড়ালো আওয়াজ তুলুন ।

  89. Md. Nure alam siddiki.Bogra says:

    নতুন প্রতিষ্ঠান এমপিও ভুক্তি শিক্ষকদের নায্য দাবি। এ দাবি সরকারের আরো অনেক আগেই পুরন করা উচিত ছিল। মাননীয় প্রধানমন্ত্রীর সকল সেক্টরেই সফলতা অনুভব করা যায় কিন্তু কেন ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি তার কোন সুদৃষ্টি নাই? আমি মনে করি কোন মা তার ছেলে মেয়েদেরকে না খাওয়ায়ে ঘুমাতে পারেনা। বাংলাদেশ ননএমপিও শিক্ষকদের আপনি মা, তাই কেন আপনি এই সন্তানদেরকে বছরে পর বছর অনাহারে রাখছেন? দয়া করে আপনি ক্ষুধার্থ ছেলেমেয়েদের কে এই কষ্টের হাত থেকে মুক্তি দিন। নতুন প্রতিষ্ঠান mpo চালু করুন।আল্লাহ আপনার ভাল করবেন।

  90. রিয়াজুল ইসলাম says:

    এম পি ও ভুক্ত প্রতিষ্ঠানের সব ধরনের নন এম পি ও শিক্ষকদের এম পি ও দিন দিতে হবে। সবাই একসাথে জোরালো আওয়াজ তুলুন। দাবি আমাদের একটা ই এম পি ও চাই, এম পি ও চাই, এম পি ও চাই

  91. আনিসুল হক says:

    মাননীয় প্রধানমন্ত্রী আপনি তো আমাদের অভিভাবক, আর কতদিন আমাদের না খাইয়ে রাখবেন? দয়া করে নন এম পি ও শিক্ষকদের কথা একটু ভাবুন। তারা বড় অসহায়, তাদের দেখার মত কেউ নেই।

  92. মোঃ মোফাজ্জল হোসেন, প্রভাষক, রসুলপুর মাহতাবিয়া দি-মুখী স্কুল এন্ড কলেজ, পীরগঞ্জ, রংপুর। says:

    শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ভুক্তি শিক্ষকদের নায্য দাবি। এ দাবি সরকারের আরো অনেক আগেই পুরন করা উচিত ছিল। মাননীয় প্রধানমন্ত্রীর সকল সেক্টরেই সফলতা অনুভব করা যায় কিন্তু কেন ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতি তার কোন সুদৃষ্টি নাই? আমি মনে করি কোন মা তার ছেলে মেয়েদেরকে না খাওয়ায়ে ঘুমাতে পারেনা। বাংলাদেশ ননএমপিও শিক্ষকদের আপনি মা, তাই কেন আপনি এই সন্তানদেরকে বছরে পর বছর অনাহারে রাখছেন? দয়া করে আপনি ক্ষুধার্থ ছেলেমেয়েদের কে এই কষ্টের হাত থেকে মুক্তি দিন। আল্লাহ আপনার ভাল করবেন। এমপিও ভুক্তি না হওয়ায় শিক্ষকগন অতি কষ্টে জীবন-যাপন করছেন; প্রত্যেকেরই সংসার আছে কিন্তু বিনা বেতনে একটি পরিবার কিভাবে চলে এটা কেউ অনুভব করছেন ? যারা চাকরি করেন তারা একমাসের বেতন আরেক মাসে পেলে তাদের চলতে খুব কষ্ট হয়, আর মানুষ গড়ার কারিগড় শিক্ষক বছরের পর বছর বিনা বেতনে কীভাবে চলছেন; সে খবর কেউ রাখেননা এবং একটু অনুভবও করেন না। এমপিও ভুক্তি না করলে অনুমতি এবং স্বীকৃতি দেয়া উচিত ছিলনা। আমরা এম পি ও ভুক্তির আশায় না থেকে অন্য কোথাও চলে যেতাম। শিক্ষকতার পেশায় এসে জীবনের অপূরনীয় ক্ষতি হয়েছে, যা কেউ ফিরিয়ে দিতে পারবেনা। মাননীয় শিক্ষামন্ত্রী, মাননীয় অর্থমন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের নিকট অবহেলিত শিক্ষকবৃন্দের পক্ষ থেকে বিনীত অনুরোধ করছি যাতে দেশের সকল নুতন শিক্ষা প্রতিষ্ঠানগুলো জরুরী ভিত্তিতে এমপিও ভুক্তি করা হয়। এই সকল মেরুদড দূর্বল হয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলো টিকে থাকবে পাশাপাশি এই সকল বেকার শিক্ষক/কর্মচারীগুলো একমুঠো ডাল ভাত খেয়ে তাদের পরিবারের সদস্যরা এই সরকারের জন্য সারাজীবন প্রাণ ভরে দোয়া করবে।

  93. মইনুল ইসলাম says:

    দয়া করে ১৩/১১/১১ বাতিল করে সৃষ্ট পদের সকল শাখা শিক্ষকদের এম পি ও দিন।

  94. saidur rahman says:

    ১৩.১১.২০১১ প্রজ্ঞাপন বাতিল করুন এবং ৩১-১২-২০১৬ এর পূর্ব পর্যন্ত নিয়োগ প্রাপ্ত সকল শিক্ষকদের এমপিও দিন। ১৩.১১.২০১১ এর কালো প্রজ্ঞাপন বাতিল করে ICT/কম্পিউটার শিক্ষকদের এমপিও দিন। আমাদেরকে স্কুল কর্তিপক্ষ আমাদের পাছায় সবসময় ডিজিটাল আইক্কাওয়ালা বাশ দিচ্ছেন। আর আমরা নিরবে চোখের পানি ফেলছি।। স্কুল কর্তৃপক্ষ আমাদেরকে নামে মাত্র বেতন দিচ্ছেন, যা দিয়ে এই সময় সংসার চালানো খুবই কঠিন।

  95. saidur rahman says:

    ১৩.১১.২০১১ প্রজ্ঞাপন বাতিল করুন এবং ৩১-১২-২০১৬ এর পূর্ব পর্যন্ত নিয়োগ প্রাপ্ত সকল শিক্ষকদের এমপিও দিন। ১৩.১১.২০১১ এর কালো প্রজ্ঞাপন বাতিল করে ICT/কম্পিউটার শিক্ষকদের এমপিও দিন। আমাদেরকে স্কুল কর্তিপক্ষ আমাদের পাছায় সবসময় ডিজিটাল আইক্কাওয়ালা বাশ দিচ্ছেন। আর আমরা নিরবে চোখের পানি ফেলছি।। স্কুল কর্তৃপক্ষ আমাদেরকে নামে মাত্র বেতন দিচ্ছেন, যা দিয়ে এই সময় সংসার চালানো খুবই কঠিন। আপনারা আমাদের অভিভাবক, আমাদের সরকার, এই আইসিটি/কম্পিটার শিক্ষকদের এমপিও দরকার।
    টংগিবাড়ী, মুন্সীগঞ্জ।

  96. saidur rahman says:

    ১৩.১১.২০১১ প্রজ্ঞাপন বাতিল করুন এবং ৩১-১২-২০১৬ এর পূর্ব পর্যন্ত নিয়োগ প্রাপ্ত সকল শিক্ষকদের এমপিও দিন। ১৩.১১.২০১১ এর কালো প্রজ্ঞাপন বাতিল করে ICT/কম্পিউটার শিক্ষকদের এমপিও দিন। আমাদেরকে স্কুল কর্তিপক্ষ আমাদের পাছায় সবসময় ডিজিটাল আইক্কাওয়ালা বাশ দিচ্ছেন। আর আমরা নিরবে চোখের পানি ফেলছি।। স্কুল কর্তৃপক্ষ আমাদেরকে নামে মাত্র বেতন দিচ্ছেন, যা দিয়ে এই সময় সংসার চালানো খুবই কঠিন। আপনারা আমাদের অভিভাবক, আমাদের সরকার, এই মুহুর্তে
    আইসিটি/কম্পিউটার শিক্ষকদের এমপিও দরকার।
    টংগিবাড়ী, মুন্সীগঞ্জ।

  97. নাসিরুল. ঠাকুরগাঁও says:

    মন্ত্রী মহোদয়ের কাছে আমাদের আকুল আবেদন সকল নন এম পি ও কলেজ এম পিও র জনন্

  98. ওবাইদুল হক says:

    আমি ওবাইদুল হক, পিতা: মো:আলী, মাতা: লেবাছ খাতুন, গ্রাম: সওদাগর ঘোনা, ডাক: চিরিংগা সি,সি-৪৭৪০, উপজেলা: চকরিয়া, জেলা: কক্সবাজার, মোবাইলঃ ০১৮১৩-৩৮৬০২৮, NTRCA কর্তৃক নির্বাচিত ও সুপারিশকৃত হয়ে সর্বোচ্চ নম্বরধারী হিসেবে ও ইংরেজী বিষয়ের ২ জন শিক্ষকের মধ্যে ১ম স্থান অর্জনকারী হিসেবে কিশলয় আদর্শ শিক্ষা নিকেতনে বিগত ১৫/১১/২০১৫ ইং যোগদান করি। কিন্তু ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরুল কবির, কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন, খুটাখালী, চকরিয়া, কক্সবাজার, মোবাইলঃ ০১৭১৮-২৭৭৬৪১/০১৮৩৮-২৫১৩৩৪, পরিচালনা পর্ষদের সিদ্ধান্তকে উপেক্ষা করে এবং আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আমাকে আমার ন্যায্য প্রাপ্তি থেকে বঞ্চিত করে বিগত ১৫/০৫/২০১৭ ইং আমার এম,পি,ও’র আবেদন অগ্রায়ন না করে ২য় স্থান অর্জনকারীর আবেদন অগ্রায়ন করেন এবং উনাকে মে মাসের এম,পি,ও তে অন্তর্ভূক্ত করা হয়। তাছাড়া, অন্য ১ জন শিক্ষককে কারিগরি শাখায় নিয়োগ দিয়ে সাধারণ শাখায় এম,পি,ও ভূক্ত করা হয় এবং এক্ষেত্রে তিনি সাবেক শিক্ষক নুরুল আফছারের স্থলাভিষিক্ত হলেও এম,পি,ও’র কপি থেকে সাবেক শিক্ষকের নাম কর্তন করা না করে বিগত ১৫/০৫/২০১৭ ইং উনার এম,পি,ও’র আবেদন অগ্রায়ন করেন এবং মে মাসের এম,পি,ও তে উনাকে অন্তভূক্ত করা হয়।এ বিষয়ে আমি কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপ ও হস্তক্ষেপ কামনা করছি।

  99. Abu Sufian.. Assistant teacher..Patanuher High School..kamalgonj.. says:

    মাধ্যমিক শাখার
    ১৩/১১/১১ কালো প্রজ্ঞাপন বাতিল করে সকল শাখা শিক্ষকদের এম,পি,ও দিন।।

    ব্যবসায় শাখা কে
    প্যাট্যার্ন ভুক্ত শুন্য ঘোষনা করে এ শাখার সকল শিক্ষক দের
    এম,পি,ও দিন।।

  100. mamunur rashid says:

    13/11/11 রই আমাদের সবচেয়ে বড় অভিশাপ, এটা কিভাবে বুঝাব শিক্ষক হয়ে।

  101. বাসার says:

    এম পি ও দেওয়ার দরকার হয় না যদি বিনা বেতনে কাজ করিয়ে পাই। দুঃখির দুঃখই থাকে যা সুখীরা বোঝেন না। আমাদের অর্থ ও শিক্ষা মন্ত্রীরা হল সুখী মানুষ।

  102. অধ্যাপক মোঃ রুহুল আমিন, চলন মহাবিদ্যালয়, জেলা বাকশিস নেতা, কুমিল্লা। says:

    দেশরত্ন শেখ হাসিনার দর্শন বাংলাদেশের উন্নয়ন— এ কথাটি আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, পাশাপাশি বাংলার অহংকার, স্বপ্ন দেখা মানুষদের শেষ ঠিকানা মাননীয় প্রধানমন্ত্রী এ চির সত্য বাক্যটি উপলব্ধি করলে ভিশন ২০২১ ও ২০৪১ এর স্বপ্নদেখা মানুষ জাতি গড়ার শ্রেষ্ঠ কারিগর ICT শিক্ষকরা এম পি ও পাবে না, তা কেমন হয়। তাই মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন ICT, Finance, Production Management সহ অন্যান্য বিষয়ের এম পি ও দিন এবং শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণের সাহসী উদ্যোগ গ্রহণ করুন,আপনিই পারবেন। কারণ আপনি না বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী।

  103. Gazi Razwanur Narim says:

    Neyog jehetu NTRCA -er odhine chole gese , sehetu Horns & Masters – er neyog prapto sakol teacher der -ke M.P.O korata ekhon kono kothin kaj noi jodi amader pranprio desho Netri mone prane chai . desher Kollaner kotha vebeo korte paren . eai jati sarajibon prodhanmontrike sharon korbe.

  104. Gazi Razwanur Narim says:

    oboshoi Ortho lagbe , Ortho sara kisui hobe na . je deser Koti koti taka Bank theke lut hoye jasse thakhon Govt. er samosha hoi na .Somosha kebol manus gorar karigor der belai . mukhe bolbo degital desh , unnoto desh , moddom yier desh banabo kinto eai jati take jara shikkoto kore t gore tulse , tader kotha vabben na ta ki kore hoi . mone rakhber jati shikkoto hole govt. er onnanno sakol khate vuttoki kom lagbe , sastho seba barbe, opochoi kom hobe.

  105. মো: আনোয়ারুল ইসলাম প্রভাষক দর্শন বিভাগ পলাশবাড়ী আদর্শ ডিগ্রি কলেজ পলাশবাড়ী, গাইবান্ধা says:

    Total শিক্ষাব্যবস্হা জাতীয়করণ এখন সময়ের দাবী ।

  106. নূর এ ইলাহী says:

    এম পি ও প্রাপ্তির শর্ত পূরণ কারি সব প্রতিষ্ঠানে একই সাথে এম পি ওর আওতায় এনে পাঁচ বছরে(20%×5)=100% দেয়া হলে বাজেটে চাপ পরবে না এবং শতভাগ প্রতিষ্ঠান এম পি ওর আওতায় আসবে।এতে করে শিক্ষার মান বৃদ্ধি পাবে এবং জবাব দিহীতা নিশ্চিত হবে ।মাননীয় অর্থ মন্ত্রীর কাছে এই প্রস্তাব উপস্থাপন করুন ।

  107. মো: আনোয়ারুল ইসলাম প্রভাষক দর্শন বিভাগ পলাশবাড়ী আদর্শ ডিগ্রি কলেজ পলাশবাড়ী, গাইবান্ধা says:

    Total শি১ক্ষাব্যবস্হা কজাতীয়করন এখন সময়ের দাবী । মাননীয় সংসদীয় কমিটি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি – বিচ্ছিন্নভাবে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করন না করে একযোগে এমপিওভু শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করন করুন ।

  108. মো: আনোয়ারুল ইসলাম প্রভাষক দর্শন বিভাগ পলাশবাড়ী আদর্শ ডিগ্রি কলেজ পলাশবাড়ী, গাইবান্ধা says:

    Total শিক্ষাব্যবস্হা জাতীয়করন এখন সময়ের দাবী । মাননীয় সংসদীয় কমিটি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি – বিচ্ছিন্নভাবে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করন না করে একযোগে এমপিওভু শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করন করুন ।

  109. এমপিও না পেলে বিয়ে করতে পারছিনা!!!!! says:

    এমপিও না পেলে বিয়ে করতে পারছিনা!!!!!

  110. মাও: আনিছুর রহমান , রহেলাপুর দাখিল মাদ্রাসা , সদর-যশোর। says:

    অনেক সংসার ধ্বংস হয়ে গেছে, আরও যাবে .. পুরুষের পুরুস্ত আর নেই শুধু এম,পি,ও না থাকার কারণে যারা এর মধ্যে অর্থ্যাৎ নন এম,পি,ও প্রতিষ্ঠানের সাথে জড়িত আছেন তারাই শুধু বুঝবেন আমি কী বলতে চাইছি। আর পারছিনা এবার দয়া করে আমদের দেশের মানস্ কন্যা সকল দিকে যার জ্ঞান – ভান্ডার ,সকল বিষয়ে যার এত খেয়াল সেই সোনার বাংলা গডার সপ্ন পূরণের কন্যা প্রধান মন্ত্রিকে ধন্যবাদের সাথে জানাতে চাই , এবারে একটু আমাদের মত নন এম,পি ,ও প্রতিষ্ঠানের শিক্ষকদের দিকে একটু নেক নজর দিতে। কারণ সত্যই আর পারছিনা । সংসার জীবনে এ জীবন যেন কোন জীবনই না যতক্ষন না কোন আর্থিক সহযোগীতা সরকার থেকে পাচ্ছি। সকলকে ধন্যবাদ।

  111. মোহাম্মদ আমিনুল ইসলাম (আল আমিন), বেড়াখলা, বি-পাড়া, কুমিল্লা। says:

    মাননীয় অর্থ মন্ত্রী সাহেব আপনী নন এমপিও প্রতিষ্ঠান এমপিও করনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্ধ দিন। বরাদ্ধ না দেওয়ার কারনে যদি সরকারের ভাবমুর্তি নষ্ট হয় তার জন্য আপনী দায়ী থাকবেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার রূপকার জননেত্রী শেখ হাসিনার সরকারের ভাবমুর্তি নষ্ট করবেন না। আমি মনে করি আপনার শুভ বুদ্ধির উদয় হবে।

  112. মোঃ তরিকুল ইসলাম। ভিটাবললা ইসলামিয়া আলিম মাদ্রাসা says:

    এম,পি,ও, না পেয়ে ইসট্রোক করে বিছানায় পড়ে আছে ভিটাবললা ইসলামিয়া আলিম মাদ্রাসার শিক্ষক মোঃ রাকিবুল ইসলাম ।

  113. শেখ মেজবাউদ্দিন আহমেদ says:

    কবে যাবেন? এমপিওবিহীন শিক্ষকবৃন্দ সে পর্যন্ত বেঁচে থাকবেনতো।

  114. Md. Kawsar Azom says:

    মাননীয় প্রধানমন্ত্রীর সকল সেক্টরেই সফলতা অনুভব করা যায় কিন্তু কেন ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি তার কোন সুদৃষ্টি নাই? আমি মনে করি কোন মা তার ছেলে মেয়েদেরকে না খাওয়ায়ে ঘুমাতে পারেনা। বাংলাদেশ ননএমপিও শিক্ষকদের আপনি মা, তাই কেন আপনি এই সন্তানদেরকে বছরে পর বছর অনাহারে রাখছেন? দয়া করে আপনি ক্ষুধার্থ ছেলেমেয়েদের কে এই কষ্টের হাত থেকে মুক্তি দিন। আল্লাহ আপনার ভাল করবেন।

  115. মোঃ শহিদুর রহমান says:

    শার্শা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শার্শা,যশোর।১৯৯৭ সালে নিয়োগকৃত ৪জন শিক্ষক ও ১জন কর্মচারী এখনও বেতন পাননা।
    তাঁরা মানবেতর জীবনযাপন করছেন।সেজন্য এমপিও ভুক্ত করা বিশেষ প্রয়োজন।

  116. মো: সিরাজুল ইসলাম says:

    বঙ্গবন্ধু থাকলে আজ নন এমপিও শিক্ষকদের অবস্থা এমন হতো না ।

  117. চুল পেকে গেছে বিনা বেতনে চাকরি করতে করতে বিয়ে করতে পারি নাই। says:

    আপনার মন্তব্য বিয়া করম না শিক্ষামন্ত্রী আরো ৫টি করুক

  118. চুল পেকে গেছে says:

    আপনার মন্তব্য চুল পেকে গেছে বিনা বেতনে চাকরী করতে করতে বিয়া করতে পারি নাই বিয়া করমু না টাকার অভাবে শিক্ষমন্ত্রী আরো ৫টি করুক

  119. Md Rabiul Islam says:

    Prime minister should think about the lives without selary for 20 years. There no rest of life without hope. You must be well wisher only not supernatural. Be kind.

  120. মাও: আনিছুর রহমান , রহেলাপুর দাখিল মাদ্রাসা , সদর-যশোর। says:

    অনেকে অনেক কথা বলবে আর লিখবে । আসলে আল্লাহ্ যদি ঐ সকল চেয়ারে বসে থাকা লোক গুলোর চোখ খুলে না দেন , তবে কোন দিন এদের নিকট / কানে কোন আর্তনাদ পৌছাবে না । কারণ কোরানের সেই আয়াত আর মনে করে দিতে চাইনে তবু না বললেই নয় । তার বধির, দেখেও দেখে না ,শুনেও শুনে না । এই ব্যাপারে যেন কোন জ্ঞান তাদের নেই বলে মনে হচ্ছে।
    এর পরেও কী তারা বুঝবে না ? এম,পি,ও স্বপ্নের মত শব্দটি আর একবার দেওয়া হোক । কারণ এদের যে ক্ষতি হয়ে গেছে দীর্ঘ দিন এই পেশায় থেকে তাহা কেহ পূরণ করতে পারবে না । সকল কে ধন্যবাদ।

  121. khasru says:

    Amader vandre taka ase kintu mal saheb kripon tai sudhu portistan mpo korun sorkari dorkar nai age basi pore dekbo .

  122. মোস্তাফিজুর রহমান।সহ:শিক্ষক(গনিত)দূর্গাপুর হাজী মোবারক আলী দাখিল মাদরাসা।বরিশাল।01711857492 says:

    কোন সালে যাবে।কিসে চড়ে যাবে।কে কে যাবে।এসব লোকদের একদিন আল্লাহর কাছে উচিত জবাব পেতে হবে।কেউ অনাহারে ফুটপাতে থাকবে আর কেউ মদের পিছনে লক্ষ লক্ষ টাকা খরচ করবে।একটা মানুষ কত টাকার মালিক হলে তার চাহিদা পূর্ন হবে ওরা তা যানে না।এভাবে আর কতদিন।যার যার নেয্য পাওনা দিয়ে দাও।

  123. মনজুর says:

    জাতীয় করনের জন্য অর্থমন্ত্রী ও
    প্রধান মন্ত্রির সাথে আলোচনা করুন।

  124. mahadi hasan says:

    asolea boro beparta holo tara kaj thik korbea na.sob jaygay curi korbea.r sei kotha guloi boltea gelea govt. birodhi kotha hoyea jay.onara kharap kichu korlew tatea tal diyea boltea hobea apnara ja korsea valo korsea.r ta na korlea jel khattea hobea.etai holo digital bangladesh……………..ha ha ha
    # fuck this system……………………..

  125. বরজাহান, বকুয়া দাখিল মাদ্রাসা, হরিপুর, ঠাকুর গাঁও says:

    আপনার মন্তব্য মাদ্রাসা খোলার অনুমতি পাওয়ার সময় অনেকেই অবিবাহিত ছিলাম আজ আমারা কেও নানা হয়ে গেলাম তবুও এম পি ও ভুক্ত হলনা । খবরটি কেও কি মাননীয় দেশ নেত্রীকে জানাবেন?২০০০ অনুমোদন ২০১২ সালে ৫৬৭৫০৯০ টাকার ভবন দিয়েছেন ।আর কত দিন পর বিল পাব?

  126. মোঃ গোলাম রব্বানী says:

    মাননীয় অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী এসি রুমে থেকে কিভাবে বুঝবেন সৃষ্ঠ পদের শিক্ষকদের কি কষ্ট? মাননীয় শিক্ষামন্ত্রীর কাছে আমার একটা প্রশ্ন আপনি তো পুরো শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। যদি এম,পি,ও দিতে না পারেন তবে পদ সৃষ্ঠি করতে বলেছিলেন কেন ? এটা কি আপনার বর্থ্যতা নয়? মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমার প্রাণের দাবি আপনি খুব তারাতারি সৃষ্ঠপদের শিক্ষকদের এম,পি,ও এর ব্যবস্হা করে দিবেন ।

  127. মোঃ মিজানুর রহমান says:

    I C T শিক্ষকদে এম পি ও হবে কি ?

  128. মো: রেজাউল করিম(আরজু) রশিদপুর ইস: দা: মাদ্রাসা, জামাল পুর, জামাল পুর সদর says:

    ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক গন যদি দলমত নিরবিষেশে আবার ঢাকার রাজপথ কাপানোর মত আন্দোলন করা যায় তখন হয়তো এমপিওর আশা করা যায় | নচেৎ মনে হয়না |

  129. Md.Shahjahan Shaju Lecturer (Sociology) R A Goni School and college UP: Sadullapur . Dis:Gaibandha says:

    আপনাদের কাছে সব সম্ভব এমনি একজন সাহসী সরকার। মানুষ দরদী সরকার আপনি।মাননীয় প্রধান মন্ত্রী , মাননীয় শিক্ষা মন্ত্রী এবং মাননীয় অর্থ মন্ত্রীর নিকট আমার আকুল আবেদন আমাদের বেবস্তা করে দেবেন ,আমরা আপনার সন্থান। অনেক কষ্টে আসি পরিবার নিয়ে। শিক্ষা প্রতিষ্টান এম পি ও ।

  130. Waliulur Rahman says:

    তারাতারি করুন😬😬😬

আপনার মন্তব্য দিন